ফুটবল

জিদানের নতুন মিশন শুরু

প্রকাশ : ১৭ আগষ্ট ২০১৯ | প্রিন্ট সংস্করণ

জিদানের নতুন মিশন শুরু

ফাইল ছবি

  অনলাইন ডেস্ক

রিয়াল মাদ্রিদের সঙ্গে জিদানের প্রেমটা দীর্ঘদিনের। একটা সময় নিজেই খেলেছেন এই ক্লাবের জার্সি গায়ে। এরপর কোচ হয়ে জিতেছেন প্রায় সব শিরোপা। মাঝে খানিকটা অভিমান করে চলে যান দূরে। কিন্তু প্রিয় ক্লাবের দুঃসময়ে আবারও ফিরে আসেন পুরনো নীড়ে। আজ থেকে শুরু জিজুর আরেকটি নয়া মিশন।

প্রথম দফায় যে রিয়ালকে উপহার দিয়েছিলেন একের পর এক মুকুট, মাঝে খানিকটা পথহারা সেই রিয়ালকে আবারও নব-উদ্যমে জাগিয়ে তোলার প্রত্যয় ফরাসি বসের। বাংলাদেশ সময় রাত ৯টায় সেল্টা ভিগোর বিপক্ষে নামবে তার দল। যে ম্যাচ দিয়ে নতুন একটা চ্যালেঞ্জ, নতুন একটা লড়াই শুরু করতে যাচ্ছেন জিনেদিন জিদান।

২০১৮-১৯; রিয়ালের জন্য ছিল বিভীষিকাময় একটা মৌসুম। হুট করে স্পেন থেকে ইতালিতে চলে যান ক্রিশ্চিয়ানো রোনালদো। তার আগেই নিজের পদ থেকে সরে দাঁড়ান জিদান। দুই অঙ্গনের দুই তারকার চলে যাওয়ার ধাক্কাটা বোধ হয় নিতে পারেনি লস ব্লাঙ্কোসরা। একের পর এক হার, কোচ বদল করেও সুদিনের সূর্যের দেখা পায়নি স্প্যানিশ ফুটবলের অন্যতম ফেভারিটরা। ফর্মে থাকা খেলোয়াড়রাও নিজেদের হারিয়ে খুঁজতে থাকেন। চ্যাম্পিয়ন্স লীগ, কোপা দেল রে, স্প্যানিশ সুপার কাপসহ ছোট-বড় সব প্রতিযোগিতার দৌড়ে পিছিয়ে পড়ে রিয়ালও। ঠিক এমন সময় ডাকা হয় জিদানকে। চুপ থাকতে পারেননি। উড়ে আসেন সান্তিয়াগো বার্নাব্যুতে। যোগ দিয়েই নেমে পড়েন দলকে ঢেলে সাজানোর কাজে। তাতে লা লিগায় টেনেটুনে শেষ চারের মধ্যে জায়গা হয় রিয়ালের।

যে পজিশন নিয়ে দুশ্চিন্তায় ছিল রিয়াল। রোনালদোর শূন্যতা পূরণ। জিদান দ্বিতীয় মেয়াদে রিয়ালের কোচ হওয়ার পর সেই খালিস্থান পূরণের জন্য চেলসি থেকে এডেন হ্যাজার্ডকে উড়িয়ে আনেন তিনি। যদিও আজকের ম্যাচে তাকে ছাড়াই নামতে হচ্ছে রিয়ালকে। উরুর চোটের কারণে সেল্টার বিপক্ষে সাইডবেঞ্চে বসেই কাটাতে হবে এই বেলজিয়াম তারকাকে। একই সঙ্গে চোটের কারণে থাকছেন না মার্কো অ্যাসেনসিও। আর গত মৌসুমের শেষ দিকে কার্ড দেখায় এই ম্যাচে নিষিদ্ধ থাকছেন দানি কারভাজল। তবুও অপেক্ষাকৃত দুর্বল প্রতিপক্ষ সেল্টা ভিগোর বিপক্ষে জয় দিয়েই শুরুর আশা জিদানের, 'এবার শুরুর পালা। আমরা পেছনে তাকাতে চাই না, একবারে নতুন একটা মৌসুম নিয়ে ভাবছি। সব মিলিয়ে আমাদের প্রত্যাশা থাকবে এবার দারুণ কিছু করার।'

আশার কথা শোনালেও টেনশনে কিন্তু থাকার কথা জিদানের। কেননা প্রাক-মৌসুমে প্রস্তুতিটা মোটেও ভালো হয়নি রিয়ালের। বড় পাঁচটি ম্যাচের মধ্যে কেবল দুটিতে জয় পেয়েছে রিয়াল। তার মধ্যে আবার বাজে হারের লজ্জাও ছিল। যেমন, অ্যাথলেটিকো মাদ্রিদের কাছে সাত গোল খাওয়া। তার পরও মূল মঞ্চে পা রেখে হয়তো বদলে গেলেও যেতে পারে রিয়ালের এই চেহারাটা।

মন্তব্য


অন্যান্য