ফুটবল

আবারও খালি হাতে ফিরতে হবে মেসিকে?

প্রকাশ : ২৪ জুন ২০১৯

আবারও খালি হাতে ফিরতে হবে মেসিকে?

ছবি-গেটি

  অনলাইন ডেস্ক

কে জানে ফিফাও হয়তো একদিন তার জন্য দু:খপ্রকাশ করবে নোবেল কমিটি যেমনটি করেছিল মহাত্মা গান্ধীর ক্ষেত্রে। পাঁচবার নোবেল পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছিলেন বাপু। পাওয়া হয়নি একবারও। এজন্য ক্ষমাও প্রার্থনা করে তারা। গান্ধীর পুরস্কার না পাওয়াটা আজও নোবেল পুরস্কারের সবচেয়ে বড় কলঙ্ক মনে করা হয়।

ফিফাও হয়তো একদিন মেসির জন্য ক্ষমা প্রার্থনা করবে! যার ঝুলিতে বিশ্ব ফুটবলের সব ট্রফি এসে ঝুলে পড়েছে সেই তিনিই কিনা জাতীয় দলের জার্সি গায়ে কপর্দকহীন। ক্লাব ফুটবলের রাজা দেশের হয়ে বিদায় নেবেন ফকিরের মতো!  

হতে পারে আজই আস্তর্জাতিক ফুটবলে মেসির সর্বশেষ ম্যাচ। গত কোপা আমেরিকার ফাইনালে হেরে অভিমানে ফুটবলকে বিদায় জানিয়েছিলেন তিনি। ভক্তদের অনুরোধে আবার রাজি হন দেশের হয়ে খেলতে।  চার বছর পর আজ আবার বিদায়ের পথে আর্জেন্টিনা। সেই লজ্জায় আবার যদি বিদায় বলে দেন মেসি! 

বাঁচা-মরার লড়াইয়ে আর্জেন্টিনা আজ নামছে কাতারের বিপক্ষে। না, কাতার আর্জেন্টিনার জন্য বড় প্রতিপক্ষ নয়। দলটির সবচেয়ে প্রতিপক্ষ আজ তাদের ভাগ্য। কোপা আমেরিকার দ্বিতীয় পর্বে যেতে হলে আজ কাতারের বিপক্ষে জিততে হবে মেসিদের। কেবল জেতাটাই যথেষ্ট নয়, গ্রুপের অপর ম্যাচে কলম্বিয়ার বিপক্ষে হারতে হবে প্যারাগুয়েকে। এই দুইয়ে দুইয়ে চার মিললেই কোপার শেষ আটে দেখা যাবে মেসিদের। নইলে আজই তল্পিতল্পা গুছিয়ে বাড়ির পথে পা বাড়াবেন আলবিসেলেস্তারা।

আর এমনটা হলে ৩৬ বছর পর কোপা আমেরিকার প্রথম পর্ব থেকে বিদায় নেবে দলটি। এমন লজ্জার বিদায়ের পর মেসিকে জাতীয় দলের জার্সি গায়ে নাও দেখা যেতে পারে অনুমান করছেব অনেকে।

১৯৯৩ সালে সর্বশেষ কোপা আমেরিকা জিতেছিল আর্জেন্টিনা। এরপর ব্রাজিল চারবার, উরুগুয়ে ও চিলি দুবার আর কলম্বিয়া একবার শিরোপা জিতলেও আর্জেন্টিনার ভাগ্যের শিঁকে ছেড়িনি। এই সময়ের মধ্যে চারবার রানার আপ হয়েছে দলটি। 

এবারের আসরে খুব বাজে সময় কাটাচ্ছে আর্জেন্টিনা। প্রথম ম্যাচে কলম্বিয়ার বিপক্ষে ০-২ গোলে হারের পর দ্বিতীয় ম্যাচে প্যারাগুয়ের বিপক্ষে ১-১ গোলের ড্র। ম্যাচটা হেরেই যেতো আর্জেন্টিনা। শেষ সময়ে এসে পেনাল্টি মিস করে প্যারগুয়ে। দুই ম্যাচে এক পয়েন্ট নিয়ে গ্রুপের তলানিতে অবস্থান করছে মেসির দল।

আজ আরো একবার আন্তর্জাতিক টুর্নামেন্ট থেকে খালিহাতে ফিরতে যাচ্ছে আর্জেন্টিনা। কাতারের বিপক্ষে মেসিদের কেবল জিতলেই হবে না প্যারাগুয়েকে হারাতে হবে কলম্বিয়ার।সব সমীকরণ মিললো কিনা জানতে চোখ রাখুন ব্রাজিলের পোর্তো আলেগ্রের গ্রেমিও অ্যারেনায়। বাংলাদেশ সময় রাত একটায় শুরু হবে ম্যাচ দুটি।

মন্তব্য


অন্যান্য