ফুটবল

আফ্রিকান ব্যালন ডি'অর সালাহর

প্রকাশ : ০৯ জানুয়ারি ২০১৯

আফ্রিকান ব্যালন ডি'অর সালাহর

আফ্রিকান সেরার পুরস্কার হাতে সালাহ।

  অনলাইন ডেস্ক

ক্লাব সতীর্থ তারা। সাদিও মানে এবং মোহামেদ সালাহ প্রতিদ্বন্দ্বীও হন মাঝে-সাজে। সে জাতীয় দলের হয়ে যখন খেলেন। কিন্তু এবার পুরস্কারের মঞ্চে প্রতিদ্বন্দ্বী ছিলেন তারা। তবে মানেকে হারিয়ে দিয়েছেন সালাহ। জিতেছেন আফ্রিকার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার। এ নিয়ে দু'বার আফ্রিকার ব্যালন ডি'অর খ্যাত এই খেতাব ঝুলিতে পুরলেন লিভারপুলের মিসরীয় তারকা।

মঙ্গলবার সেনেগালের রাজধানী ডাকারে অনুষ্ঠিত হয় জমকালো আয়োজনটি। কাফ প্রেসিডেন্ট আহমেদ এবং বিভিন্ন দেশের ফুটবল কর্তারা উপস্থিত ছিলেন সেখানে। গত বছরও মানেকে হারিয়ে বর্ষসেরা হয়েছিলেন সালাহ। দ্বিতীয় সেরা হওয়ার পথে সাদিও মানে পান ৪৪০ পয়েন্ট। তৃতীয় হওয়া পিয়েরে অবামায়েং পান ১৯৭ পয়েন্ট। আর ৫৬৭ পয়েন্ট নিয়ে সেরা হন অল রেডস তারকা সালাহ।

সেরা হওয়া নিয়ে সালাহ বলেন, 'শৈশবের স্বপ্ন আমার বর্ষসেরা হওয়া। যেটা এখন সত্যি। এনিয়ে দু'বার বর্ষসেরা হলাম, সত্যিই ভালো লাগছে।' লিভারপুলও সালাহকে অভিনন্দন জানিয়েছে। এছাড়া বিশ্বের বিভিন্ন ফুটবল মহলও সালাহর এই অর্জনকে শুভেচ্ছা জানিয়েছে। ওদিকে আফ্রিকার বর্ষসেরা তরুণ খেলোয়াড় হয়েছেন মরক্কোর আশরাফ হাকিমি। বর্ষসেরা দলে আছেন মানে, সালাহ, রিয়াদ মাহরেজের মতো তারকারা। কোচের পুরস্কার জিতেছেন মরক্কোর হার্ভে রেনার্ড। নারীদের সেরা ফুটবলার হয়েছেন দক্ষিণ আফ্রিকার এলিস।

গেল বছর দেশের ও ক্লাবের হয়ে আলো ছড়িয়েছেন সালাহ। ২০১৭-১৮ মৌসুমে প্রিমিয়ার লিগে লিভারপুলের হয়ে ৩২ গোল সঙ্গে ১১ সহায়তা দিয়েছেন। চ্যাম্পিয়নস লিগের ফাইনালে তুলেছেন দলকে। করেন ১৩ ম্যাচে ১০ গোল। আর সব প্রতিযোগিতা মিলিয়ে ৫২ ম্যাচে ৪৪ গোল ছিল তার নামের পাশে। চলতি মৌসুমেও ছন্দে আছেন সালাহ। এখন পর্যন্ত ক্লাবের হয়ে ২৯ ম্যাচে ১৬ গোল করে ফেলেছেন তিনি।

মন্তব্য


অন্যান্য