খাবার

কোলেস্টেরল নিয়ন্ত্রণে সহায়ক লেটুস পাতা

প্রকাশ : ০৮ সেপ্টেম্বর ২০১৯

কোলেস্টেরল নিয়ন্ত্রণে সহায়ক লেটুস পাতা

  অনলাইন ডেস্ক

আজকাল বিভিন্ন ধরনের খাবার তৈরিতে লেটুস পাতা ব্যবহার করা হয়। বিশেষ করে ফাস্ট ফুড, চাইনীজ খাবার তৈরিতে, সালাদে এর ব্যবহার জনপ্রিয় হয়ে উঠেছে। খেতে সুস্বাদু এ সবজিটি কাঁচাও খাওয়া যায়। এটি খেলে যেসব স্বাস্থ্য উপকারিতা পাওয়া যায়-

১. লেটুস পাতায় প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম, আয়রন এবং পটাশিয়াম থাকায় এটি শরীরের বিপাকক্রিয়া উন্নত করে। এছাড়া এটি বি-কমপ্লেক্সের ভালো উৎস হওয়ায় বিপাকক্রিয়া বাড়ায়।

২. শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা বেড়ে গেলে হৃদরোগ, স্ট্রোকের ঝুঁকি বাড়ে। গবেষণায় দেখা গেছে, লেটুস পাতায় থাকা বিটা ক্যারোটিন এবং ভিটামিন সি খারাপ কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে। এছাড়া এতে থাকা ফাইবার ও পটাশিয়াম হৃদরোগের ঝুঁকি কমায়। 

৩. নিয়মিত লেটুস পাতা খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করা যায়।

৪. নিয়মিত লেটুস পাতা খেলে দাঁতের প্রদাহ, মাইগ্রেন এবং পিঠের ব্যথা কমে যায়। এতে থাকা ইনফ্ল্যামেটরী উপাদান প্রদাহ সারাতে সাহায্য করে। 

৫. লেটুস পাতায় থাকা নানা ধরনের পুষ্টি উপাদান ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে। গবেষণায় দেখা গেছে, লেটুস পাতা লিউকেমিয়া এবং স্তন ক্যান্সার প্রতিরোধে কার্যকরী ভূমিকা রাখে। এতে থাকা ভিটামিন এ, মুখ ও ফুসফুসের ক্যান্সারও নিয়ন্ত্রণ করে।  

৬. নিয়মিত লেটুস পাতা খেলে ঘুমের সমস্যা কমে যায়। 

৭. আলঝেইমার রোগ প্রতিরোধ করে লেটুস পাতা।

সূত্র : হেলথবেনিফিটস


মন্তব্য


অন্যান্য