খাবার

ফ্যাটি লিভারের সমস্যা কমাবে যেসব খাবার

প্রকাশ : ১৬ জুলাই ২০১৯ | আপডেট : ১৬ জুলাই ২০১৯

ফ্যাটি লিভারের সমস্যা কমাবে যেসব খাবার

  অনলাইন ডেস্ক

আজকাল অনেকেই ফ্যাটি লিভারের সমস্যায় ভূগছেন।ফ্যাটি লিভার মানে হচ্ছে চর্বিযুক্ত লিভার। এটা থেকে বিভিন্ন ধরনের জটিল সমস্যা হতে পারে । অনেকের ধারণা, অত্যধিক অ্যালকোহল পানের কারণেই ফ্যাটি লিভারের সমস্যা হয়। এটা মোটেও ঠিক নয়। অ্যালকোহল পান না করলেও এ সমস্যায় আক্রান্ত হতে পারেন।  

সাধারণত যারা অতি মাত্রায় প্রক্রিয়াজাত খাবার খান, স্থূলতায় ভোগেন, অনিয়ন্ত্রিত জীবনযাপনে অভ্যস্ত তাদের ক্ষেত্রে এই সমস্যা বেশি দেখা যায়। 

সাধারণত সুষম খাবার খেলে এবং পর্যাপ্ত ঘুমে এ সমস্যা দূর করা যায়। ফ্যাটি লিভারের সমস্যা এড়াতে প্রতিদিনের খাদ্যতালিকায় কিছু খাবার যোগ করতে পারেন। যেমন-

ব্রকলি- অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ব্রকলি খেলে ক্যান্সারের সম্ভাবনা কমে। বিশেষ করে মূত্রথলি, স্তন, লিভার এবং কোলন ক্যান্সার নিয়ন্ত্রণে ব্রকলি খুবই উপকারী। এছাড়া ফাইবার বেশি থাকায় এই সবজি ওজন কমাতে সাহায্য করে। সেই সঙ্গে ফ্যাটি লিভারের সমস্যাও কমায়।

আখরোট –এতে ওমেগা থ্রি সমৃদ্ধ অ্যাসিড থাকে, যা প্রদাহ কমায়। যারা ফ্যাটি লিভারের সমস্যায় ভুগছেন নিয়মিত খাদ্যতালিকায় এই খাবারটি রাখতে পারেন।

রসুন- বিভিন্ন গবেষণায় দেখা গেছে, রসুন লিভারের জন্য খুবই উপকারী। ফ্যাটি লিভারের সমস্যা কমাতে নিয়মিত রসুন খেতে পারেন।  

গ্রিন টি- অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ গ্রিন টি শরীরের অন্যান্য সমস্যা দূর করার পাশাপাশি ফ্যাটি লিভারের ঝুঁকিও কমায়। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ওজন কমাতে সাহায্য করে। 

কফি- কফির মধ্যে থাকা ক্লোরোজেনিক অ্যাসিড ওজন কমাতে সাহায্য করে। তবে দুধ চিনি দিয়ে কফি খাওয়া মোটেও ঠিক নয়। প্রয়োজনে ব্ল্যাক কফি খান। এতে ওজনের পাশাপাশি লিভারের সমস্যাও কমবে। সূত্র : এই সময়

মন্তব্য


অন্যান্য