খাবার

ঈদে খাসির মাংসের ঝাল ফ্রাই

প্রকাশ : ৩০ মে ২০১৯

ঈদে খাসির মাংসের ঝাল ফ্রাই

  অনলাইন ডেস্ক

ঈদে কমবেশি সবাই ভাল খাওয়ার চেষ্টা করেন। আর মাংস না হলে ঈদের খাওয়া যেন ঠিক মতো জমে না। গরুর মাংস বেশিরভাগেরই পছন্দের হলেও কেউ কেউ আবার খাসির মাংস খেতে পছন্দ করেন। রান্নায় ভিন্নতা আনতে ঈদের দিন খাসির মাংস দিয়ে মজার ঝাল ফ্রাই রান্না করতে পারেন।

উপকরণ : ১ কেজি খাসির মাংস, ১ টেবিল চামচ হলুদের গুঁড়া, ২০ টা রসুনের কোয়া, ২০ টা শুকনা মরিচ,৩ টেবিল চামচ জিরা গুঁড়া, কয়েকটা এলাচ, ১ চামচ টক দই, ৪ টা বড় পেঁয়াজ, ২ চামচ লেবুর রস, ২ টা দারুচিনি, ৬ চামচ ঘি, ৪ টা লবঙ্গ, আধা কাপ ধনে পাতা কুঁচি, আদার টুকরা ২ টা, তেল পরিমাণ মতো, লবণ স্বাদ মতো

প্রস্তুত প্রণালী: প্রথমে মাংসগুলো ভালো ভাবে পরিষ্কার করে ছোট ছোট টুকরা করে কেটে নিন। পেঁয়াজগুলো বড় বড় টুকরা করে কাটুন। আদা ও রসুনগুলো আলাদা করে কুঁচি করে কাটুন। 

একটা কড়াইয়ে এক চামচ ঘিয়ে শুকনো মরিচগুলো ভাল করে ভাজুন। এবার এর মধ্যে জিরার গুঁড়া, আদা-রসুন দিয়ে ভাজতে থাকুন। এবার ভাজা মসলাগুলো আলাদা করে রাখুন। 

এবার থেকে যাওয়া ঘিয়ে পেঁয়াজের টুকরাগুলো দিয়ে বাদামি হয়ে যাওয়া পর্যন্ত ভাজতে থাকুন। পেঁয়াজগুলো ভাজা হলে আরেকটা বাটিতে রেখে দিন। 

এবার এলাচ, দারুচিনি, লবঙ্গ, ঘিয়ের মধ্যে ভাজুন। এতে খাসির মাংস দিয়ে তাতে হলুদ গুঁড়া ও লবণ মেশান। এখন মাংসটা নাড়াচাড়া করে সামান্য পানি দিয়ে ঢেকে রাখুন। অর্ধসিদ্ধ না হওয়া পর্যন্ত একটু পর পর নাড়তে থাকুন।

এবার মাংসে তেল এবং টক দই, ভাজা মসলাগুলো দিন। হালকা আঁচে সিদ্ধ হওয়া পর্যন্ত মাংসটা রান্না করুন। ভাল সিদ্ধ হওয়ার জন্য এক কাপ গরম পানি দিতে পারেন। মাংসটা ভালভাবে সিদ্ধ হলে এতে লেবুর রস ও ভাজা পেঁয়াজ ঢেলে দিন। নামানোর আগে ধনে পাতা ছড়িয়ে দিন।   

মন্তব্য


অন্যান্য