ইউরোপ

মানুষের চেয়ে বই বেশি যে শহরে

প্রকাশ : ০৯ ডিসেম্বর ২০১৮

মানুষের চেয়ে বই বেশি যে শহরে

  অনলাইন ডেস্ক

ব্যস্ত জীবনের ভিড়ে মানুষ অনেকসময় নিরিবিলি কোনও জায়গায় পালাতে চায়। নরওয়ের মান্ডাল শহর এমনই একটি নিরিবিলি জায়গা যেখানে সময় কাটাতে বিরক্ত লাগবে না কারও। বিশেষ করে যারা বই পড়তে ভালবাসেন তাদের জন্য এটা আদর্শ একটি স্থান। খুব বেশি মানুষের ভিড় নেই এখানে। সাজানো গোছানো ছিমছাম একটি শহরটি । এটি নরওয়ের বই শহর নামে পরিচিত।

নরওয়ের এই ছোট্ট শহরটিতে বাসিন্দা আছে মাত্র ২৮০ জন। কিন্তু এখানকার বাসিন্দাদের জন্য শহরটির নানা প্রান্তে প্রাকৃতিক পরিবেশে প্রায় ১৫ হাজার বই সাজিয়ে রাখা হয়েছে বিভিন্ন বুক শেলফে। আর বইয়ের দোকানের পাশে প্রাকৃতিক পরিবেশে বসবার জায়গা, স্থানীয় ক্যাফে, আর্ট গ্যালারি এবং স্যুভিনিয়র দোকানগুলোও আছে। ডিজিটাল যুগে বইয়ের অস্তিত্ব ধীরে ধীরে ধীরে হারিয়ে যাবে –এই বিশ্বাস থেকে এখানকার বুক শেলফগুলোতে বই সংগ্রহে রাখা হয়।নরওয়েজিয়ান বুক শহর বলে পরিচিত মান্ডালের বইয়ের শপগুলোতে ১৯৯৫ সাল থেকে বই সংগ্রহ চলছে। 

এখানে বইয়ের পরিমাণ এত বেড়েছে যে গোটা শহরের বই এক করলে তার দৈর্ঘ্য আড়াই কিলোমিটারেরও বেশি হবে।

গোটা বিশ্ব থেকে বইপ্রেমীরা এই শহরে ঘুরতে আসেন। তবে উন্মুক্ত বইয়ের শপগুলো শুধুমাত্র গরমের সময় অর্থাৎ মধ্য মে থেকে জুন পর্যন্ত খোলা থাকে পর্যটকদের জন্য। এই সময় বইয়ের মেলাও হয়। সূত্র: দ্য ইনডিপেন্ডেন্ট,বিজনেস ইসাইডার

মন্তব্য


অন্যান্য