বিনোদন

আইয়ুব বাচ্চু নেই, থাকলো না এলআরবিও

প্রকাশ : ১৫ এপ্রিল ২০১৯ | আপডেট : ১৫ এপ্রিল ২০১৯

আইয়ুব বাচ্চু নেই, থাকলো না এলআরবিও

এলআরবি কেবলই স্মৃতি এখন

  অনলাইন ডেস্ক

গত বছরের ১৮ অক্টোবর না ফেরার দেশে পাড়ি জমান কিংবদন্তি গিটার বাদক ও  ব্যান্ড তারকা আইয়ুব বাচ্চু।  তার প্রতিষ্ঠিত বাংলাদেশের জনপ্রিয় ব্যান্ড দল ‘এলআরবি’।  শুধু দেশেই নয় বিদেশেও রয়েছে দলটির তুমুল জনপ্রিয়তা।  এ জনপ্রিয়তার পুরোটাই ছিলো কর্তার কারণে।  আইয়ুব বাচ্চুর হাত ধরে সৃষ্টি হওয়া ‌লাভ রানস ব্লাইন্ড বা এলআরবি পেরিয়ে এসেছে  ২৮টি বছর। কিন্তু পিতাহীন দলটি আর যেন এগোতে পারছেনা। তাই পিতা চলে যাওয়ার এক বছর না পেরোতেই থেমে গেলে এলআরবির পথ চলা। 

যদিও কিংবদন্তি শিল্পী আইয়ুব বাচ্চুর মৃত্যুর পর এ বছরের চলতি মাসের ৫ তারিখ আনুষ্ঠানিকভাবে পুনর্গঠিত হয় ব্যান্ডদলটি।   সে সময়  ঘোষণা করা হয় ব্যান্ডের নতুন লাইনআপ। ব্যান্ডের অন্যান্য সদস্যদের উপস্থিতিতেই সংগীতশিল্পী বালামকে দলের নতুন মূল ভোকাল হিসেবে পরিচয় করিয়ে দেওয়া হয়।  এলআবির হাল ধরলেন বালাম।  এমন খবরে চোখ কপালে তুলেন অনেকেই ।  অনলাইন-অফলাইন দুই মাধ্যমেই  আলোচিত-সমালোচিত হয় বিষয়টি। কারণ এলআরবির শ্রোতারা আইয়ুব বাচ্চুর জায়গায় বালামকে নিতে পারেনি।   

এবার হয়তো নিতে পারেনি আইয়ুব বাচ্চুর পরিবারও।  তাই এলআরবির প্রধান প্রয়াত  আইয়ুব বাচ্চুর পরিবারের সদস্যরা জানিয়ে দিলেন নতুন সিদ্ধান্ত।  এল আরবি নামটি আর কেউ ব্যবহার করতে পারবে না।  এমন সিদ্ধান্তের ফলে থমকে গেলো ব্যান্ডটির যাত্রা।  পরিবারের এমন সিদ্ধান্তকে এলআরবির ভক্তদের অনেকেই  সাধুবাদ জানিয়েছেন।  ফেসবুকে দেখা গেলো তেমনটাই।  বালামের ‍কণ্ঠে এলআরবির গান শুনতে চান না তারা। এই জন্যই হয়তো তাদরে সাধুবাদ  জানানো। 

এলআরবি ব্যবহার না করুক আইয়ুব বাচ্চুর সহযোদ্ধারা বসে থাকবে না।  তাই সিদ্ধান্ত নিলেন বালামকে নিয়েই নতুন নামে আসবেন তারা।  আসলেনও।   এবার নাম ‘বালাম অ্যান্ড দ্য লিগ্যাসি’ দিয়ে  নতুন করে যাত্রা শুরু করলেন ।  ব্যান্ডটির ম্যানেজার শামীম আহমেদ বলেন, ‘ 'প্রয়াত আইয়ুব বাচ্চুর পরিবারের সদস্যরা এলআরবি নামটি ব্যবহার না করার জন্য আমাদের কাছে বিশেষভাবে অনুরোধ করেছেন। সে কারণেই নামটি পরিবর্তন করা হচ্ছে।  ব্যান্ডের নতুন নাম হচ্ছে 'বালাম অ্যান্ড দ্য লিগেসি'এলআরবির প্রাণপুরুষ আইয়ুব বাচ্চুর প্রতি পূর্ণ শ্রদ্ধা আর সম্মান রেখে তার স্মৃতিকে অম্লান রাখতে, আমাদের সবার প্রিয় ব্যান্ডকে বাচিয়ে রাখতে এই উদ্যোগ।

তবে এলআরবি নাম ব্যবহার করতে নিষেধ থাকলেও  'বালাম অ্যান্ড দ্য লিগেসি' গাইবে এলআরবির গান।  সেটা জানা গেলো  শামীম আহমেদের সঙ্গে কথা বলে।  তিনি জানান, ব্যান্ডের শুধু নামটাই পরিবর্তন হচ্ছে।  আর কিছুই না। আমরা স্টেজে এলআরবির সব গানই গাইতে পারব'।

এদিকে ব্যান্ডের নাম পরিবর্তন নিয়ে কিছুটা আবেগাপ্লুত এলআরবি'র সদস্যরা।  তারা জানান, 'বিষয়টি আমাদের কাছে অনেক আবেগের। আমরা আইয়ুব বাচ্চু এবং এলআরবিকে অনেক ভালোবাসি। তাই আইয়ুব বাচ্চুর সম্মান রক্ষার্থে আমরা যে কোনও সিদ্ধান্ত নিতে প্রস্তুত।  আইয়ুব বাচ্চু পরিবারে সদস্যদের অনুরোধের প্রতি সম্মান জানাতেই এলআরবি নামটি পরিবর্তন করে 'বালাম অ্যান্ড দ্য লিগেসি' রাখা হচ্ছে। তিনি (আইয়ুব বাচ্চু) প্রায়ই বলতেন, দ্য শো মাস্ট গো অন। তাই আমরা জোর দিয়ে বলছি, বালাম অ্যান্ড দ্য লিগেসি মাস্ট গো অন'।

মন্তব্য


অন্যান্য