বিনোদন

আ-তে আলিয়া

প্রকাশ : ১৪ মার্চ ২০১৯ | আপডেট : ১৪ মার্চ ২০১৯ | প্রিন্ট সংস্করণ

আ-তে আলিয়া

আলিয়া বাট

  অনলাইন ডেস্ক

বলিউড অভিনেত্রী আলিয়া ভাটকে প্রজাপতির সঙ্গে তুলনা করলে মোটেও ভুল হবে না। ছোটখাটো চেহারা। ছটফটে স্বভাবের আলিয়া একদণ্ড স্থির থাকতে পারেন না। কিন্তু কে বলবে, ছটফটে এই দুষ্টু মেয়েটি ক্যামেরার সামনে একেবারেই অন্যরকম! ঠিক যেন বাঘিনী! তার ঠোঁটের কোণে সারাক্ষণ লেগে থাকা হাসি আর গালের টোল দর্শক হৃদয় ঘায়েল করে দিতে বাধ্য। এক কথায় আলিয়াকে বোঝাতে গেলে একটাই শব্দ বলতে হয়- 'মিষ্টি'। 

নিজেকে শর্ট টেম্পার্ড বললেও আলিয়া কিন্তু সব সময় ভদ্র একটি মেয়ে। তার মধ্যে নেই কোনো নায়িকাসুলভ আচরণ। ঠিক যেন পাশের বাড়ির সেই মেয়েটি। যেন তার সঙ্গে গল্প করতে বসলে কখন যে সময় পার হয়ে যায়, কেউ বলতে পারবে না- এমনটাই দাবি করেন ভারতীয় গণমাধ্যম কর্মীরা।

বলিউডের অনেকেই এখন আলিয়াকে এক নম্বর নায়িকা হিসেবে দেখতে শুরু করেছেন। বলিউডের রানী হওয়ার মতো মারকাটারি সুন্দরী হয়তো তিনি নন। কিন্তু নিজের অভিনয় দক্ষতা দিয়ে ধ্রুপদী রূপের অভাব একেবারে ঢেকে দিয়েছেন বলিউডের এই 'পটাকা কুড়ি'। আলিয়া বুঝিয়ে দিয়েছেন- শুধু রূপ থাকলেই হয় না, এক নম্বর নায়িকা হতে গেলে অভিনয়কেও গুলিয়ে খেতে হয়। 

আলিয়া বাট

'হাইওয়ে', 'উড়তা পাঞ্জাব', 'রাজি', 'ডিয়ার জিন্দেগি'র মতো একাধিক ছবিতে আলিয়া প্রমাণ করেছেন, তাকে যে চরিত্রই দেওয়া হবে, তা-ই অসাধারণ অভিনয় দক্ষতা দিয়ে ফুটিয়ে তুলবেন। বিশেষত গত বছরে তার অভিনীত 'রাজি'র পর থেকে বলিউডের অনেক পরিচালক তাকে সমীহ করছেন। একটা সময় তাকে নিয়ে যেসব চলচ্চিত্র সমালোচক আলোচনা করেছেন তাকে নিয়ে, তারও যোগ্য জবাব দিয়েছেন আলিয়া অভিনয়ের মাধ্যমে।

আলিয়ার সঙ্গে অভিনয় প্রসঙ্গে বলিউড অভিনেতা অমিতাভ বচ্চন বলেন, 'আলিয়ার মতো তুখোড় অভিনেত্রীর সঙ্গে আমার অভিনয় করতে এখন ভয় হয়। মনে হয়, ওর অভিনয় দক্ষতা দিয়ে আমায় গিলে ফেলবে!'

আর তার বক্স অফিস রেকর্ড বলছে, এই মুহূর্তে আলিয়া ভাট বলিউডের অন্যতম স্টার। আর তা হবেই না কেন? বেশিরভাগ অভিনেত্রী যেখানে বড় বড় ব্যানার বা হাই প্রোফাইল কো-স্টার দেখে ছবি করতে রাজি হন, সেখানে আলিয়া পরপর ভিন্ন ধরনের ছবিতে অভিনয়ে রাজি হয়েছেন। আর সেগুলো ছিল নানা সময়ের নানা চরিত্রের। ছবি বাছাইয়ের ক্ষেত্রে আলিয়া সব সময় কী মাথায় রাখেন? এর জবাবে তিনি সর্বভারতীয় এক গণমাধ্যমে বলেছেন, 'গল্প আর চরিত্র। একটি ছবির গল্প আর চরিত্রগুলো কীভাবে সাজানো হয়েছে, সেটা আমার কাছে খুব গুরুত্ব রাখে। অনেক সময় দেখি, চরিত্র হয়তো দারুণ। কিন্তু গল্পটা ততটা জমাট নয়। সেটা আমার পছন্দ হয় না।' 

আর সহশিল্পী কারা থাকছেন, সে বিষয়ে জানতে চাইলে বলেন, 'সহ-অভিনয়শিল্পীরা কারা, পরিচালক কাকে কোন চরিত্রের জন্য নির্বাচন করেছেন; কোন গানে কে সুর দিচ্ছেন, এসব তখনই দেখব যখন নিজে ছবি প্রযোজনা করব। ফলে এখন অভিনয় করছি; এগুলো নিয়ে মাথা ঘামানোর কোনো প্রযোজন আছে বলে মনে করি না। 

মন্তব্য


অন্যান্য