বিনোদন

অমিতাভ-শাহরুখের চেয়ে দামি বিরাট-দীপিকা

প্রকাশ : ১২ জানুয়ারি ২০১৯ | আপডেট : ১২ জানুয়ারি ২০১৯

অমিতাভ-শাহরুখের চেয়ে দামি বিরাট-দীপিকা

অমিতাভ বচ্চনকে হারালেন দীপিকা, শাহরুখ খানকে হারালেন বিরাট কোহলি

  অনলাইন ডেস্ক

প্রচারই প্রসার। এ সূত্রকে সামনে রেখেই বহুজাতিক প্রতিষ্ঠানগুলো তাদের পণ্যের প্রচারের নানামুখী বিজ্ঞাপন কৌশল প্রয়োগ করে থাকেন। এই বিজ্ঞাপনী কৌশলের প্রধান চালিকা শক্তি হচ্ছে তারকা সেলিব্রেটিরা। মূলত একটি দেশের সেলেব্রিটিদের ওপর ভরসা করেই বিজ্ঞাপন তৈরি করে সংস্থাগুলো। এ ক্ষেত্রে যার জনপ্রিয়তা যত বেশি বিজ্ঞাপনী সংস্থার কাছে সে তত দামি। 

বিজ্ঞাপনে একজন তারকা থাকলে ভোক্তাকে কতটা আগ্রহ জাগাতে পারবে সেটাই ভাবা হয় আগে। মূলত ব্র্যান্ড ভ্যালু যার বেশি সেই সেলিব্রেটির বিজ্ঞাপনী জগতে দামও বেশি। ভারতে সেলেব্রিটিদের মধ্যে কার ব্র্যান্ড ভ্যালু এই মুহূর্তে সবচেয়ে বেশি জানেন? 

তিনি ক্রিকেটার বিরাট কোহালি। তার ঝুলিতে রয়েছে প্রথম স্থান। ডাফ অ্যান্ড ফেল্পসের এই সমীক্ষায় ‘দ্য বোল্ড, দ্য বিউটিফুল অ্যান্ড দ্য ব্রিলিয়ান্ট’ এই তিনটি বৈশিষ্টের ভিত্তিতে যে রিপোর্ট এসেছে তাতে বলিউড তারকাদের পেছনে ফেলেছেন বিরাট। এই মুহূর্তে বিরাটের ব্র্যান্ড ভ্যালু প্রায় ১৭০.৯ মিলিয়ন ডলার, যা ভারতীয় মুদ্রায় প্রায় ১ হাজার ২০৫ কোটি রুপি।

সমীক্ষা অনুযায়ী, ই-কমার্স, রিটেল, এফএমসিজি ও স্মার্টফোনের বাজারে সবচেয়ে বেশি ব্যবসা দিয়েছেন এই সেলেব্রিটিরা। তরুণ প্রজন্মের মধ্যেও সবচেয়ে জনপ্রিয় এরাই। এতে শাহরুখ বা সালমান খান নন— দ্বিতীয় স্থানটি দখল করেছেন বলিউড অভিনেত্রী দীপিকা পাড়ুকোন। ‘পদ্মাবত’ নায়িকার ব্র্যান্ড ভ্যালু প্রায় ১০২.৫ মিলিয়ন ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় ৭২৩ কোটি রুপি।

ইএসপি প্রপার্টি অর্থাৎ খেলা ও বিনোদনের জগতের ‘কমার্শিয়াল ও ক্রিয়েটিভ অ্যাডভাইসর’ এর স্বত্ব যাদের কাছে থাকে, তাদের থেকে নেওয়া তথ্য নিয়ে ডাফ অ্যান্ড ফেল্পসের এই সমীক্ষায় তৃতীয় স্থানেও খানদের প্রাধান্য নেই। ‘প্যাডম্যান’ নায়ক অক্ষয় কুমার রয়েছেন তৃতীয় স্থানে। তার ব্র্যান্ড ভ্যালু ৬৭.৩ মিলিয়ন ডলার, যা ভারতীয় মুদ্রায় প্রায় ৪৪৭ কোটি রুপি।

চার নম্বরে রয়েছেন রণবীর সিংহ। ‘সিম্বা’ অভিনেতার ব্র্যান্ড ভ্যালু প্রায় ৪৪৫ কোটি রুপি। অর্থাৎ নবদম্পতি দীপিকা ও রণবীরের ব্র্যান্ড ভ্যালু মিলিয়েও বিরাট কোহালিকে ছাপিয়ে যেতে পারেনি।

সেলেব্রিটিদের নিয়ে মার্কেটিং স্ট্র্যাটেজির ক্ষেত্রে বিজ্ঞাপনের সংখ্যা ২০০৭ সালে ছিল ৬৫০, ২০১৭ সালে তা ১৬৬০, এই দশ বছরে যৌগিক বার্ষিক বৃদ্ধির হার (সিএজিআর) প্রায় ১০ শতাংশ। ২০১৭ সালে এই সমীক্ষায় দ্বিতীয় স্থানে ছিলেন শাহরুখ খান, এবার তিনি রয়েছেন পাঁচ নম্বরে। তার ব্র্যান্ড ভ্যালু প্রায় ৬০.৭ মিলিয়ন ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় যা প্রায় ৪২৮ কোটি রুপি।

সমীক্ষা বলছে, ২০০৭ থেকে দশ বছরে ১ লাখ ৯ হাজার ১৯০ কোটি রুপি থেকে ৪৬ লাখ ৯ হাজার ৪৩৩ কোটি রুপিতে এসে পৌঁছেছে টেলিভিশেনর বিজ্ঞাপনের মোট খরচ।  সেই ভিত্তিতে ষষ্ঠ স্থানে রয়েছেন সালমন খান। তার ব্র্যান্ড ভ্যালু এই মুহূর্তে ৫৫.৮ মিলিয়ন ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় ৩৯৪ কোটি রুপি।

সপ্তম স্থানে রয়েছেন অমিতাভ বচ্চন। তার ব্র্যান্ড ভ্যালু এই মুহূর্তে ৪১.২ মিলিয়ন ডলার বা ২৯০ কোটি রুপি। অষ্টম স্থানে রয়েছেন আলিয়া ভাট। তার ব্র্যান্ড ভ্যালু এই মুহূর্তে ভারতীয় মুদ্রায় প্রায় ২৫৮ কোটি রুপি।

নবম স্থানে রয়েছেন বরুন ধাওয়ান। তার ব্র্যান্ড ভ্যালু এই মুহূর্তে ৩১.৬ মিলিয়ন ডলার বা ২২৩ কোটি রুপি। দশম স্থানে রয়েছেন হৃতিক রোশন । তার ব্র্যান্ড ভ্যালু এই মুহূর্তে ৩১ মিলিয়ন ডলার বা ২১৯ কোটি রুপি।

এই তালিকায় ১১ নম্বর স্থানে রয়েছেন আমির খান। আমিরের ব্র্যান্ড ভ্যালু প্রায় ২৮.৬ মিলিয়ন মার্কিন ডলার বা ২০১ কোটি রুপি। তালিকার ১২ ও ১৩ নম্বরে রয়েছেন মহেন্দ্র সিংহ ধোনি ও আনুশকা শর্মা। তাদের ব্র্যান্ড ভ্যালু প্রায় ১৯০ কোটি ও ১৬৬ কোটি রুপি।

এই তালিকার ১৪ নম্বরে রয়েছেন শচিন টেন্ডুলকার। তার পরই রয়েছেন পিভি সিন্ধু। শচিন ও সিন্ধুর ব্র্যান্ড ভ্যালু যথাক্রমে ১৫৪ কোটি ও ১৪৯ কোটি রুপি। গত বছরে কোহালি, শচিন, ধোনি ও সিন্ধু মিলে প্রায় ১ হাজার ৭০০ কোটি রুপির ব্যবসা দিয়েছেন দেশটির প্রচলিত ব্র্যান্ডগুলোকে।

সংশ্লিষ্ট খবর


মন্তব্য যোগ করুণ

পরের
খবর

সালমান শাহ হত্যা মামলার তদন্ত প্রতিবেদন ফের পেছাল


আরও খবর

বিনোদন

সালমান শাহ- ফাইল ছবি

  আদালত প্রতিবেদক

জনপ্রিয় চিত্রনায়ক সালমান শাহের মৃত্যুর ঘটনায় করা মামলার অধিকতর তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য আগামী ২৩ এপ্রিল পরবর্তী দিন ধার্য করেছেন আদালত।  সোমবার মামলাটির তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য ধার্য ছিল; কিন্তু এদিন মামলার তদন্ত সংস্থা পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) প্রতিবেদন দাখিল করতে না পারায় ঢাকা মহানগর হাকিম বাকী বিল্লাহ নতুন দিন ধার্য করেন। 

২০১৬ সালের ৬ ডিসেম্বর আদালত এ মামলা অধিকতর তদন্ত করে প্রতিবেদন দাখিল করতে পিবিআইকে নির্দেশ দেন। ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর রাজধানীর ১১/বি নিউ ইস্কাটন রোডের নিজ বাসা থেকে বাংলা সিনেমার স্টাইল আইকন সালমান শাহর (চৌধুরী মো. শাহরিয়ার ইমন) লাশ উদ্ধার করা হয়।

এ ঘটনায় অপমৃত্যুর মামলা করেন তার বাবা কমরউদ্দিন। যা পরবর্তীতে রূপান্তরিত হয় হত্যা মামলায়। চূড়ান্ত প্রতিবেদনে আসে আত্মহত্যা করেছেন সালমান শাহ। এ নিয়ে রিভিশন করে সালমানের পরিবার। পরে তার মা নীলা চৌধুরী বাদী হিসেবে আসেন। তিনি আগের তদন্ত প্রতিবেদনের বিরুদ্ধে নারাজি আবেদন করেন। সালমান শাহর স্ত্রী সামিরা হক, চলচ্চিত্র প্রযোজক ও ব্যবসায়ী আজিজ মোহাম্মদ ভাইসহ ১১ জনকে ছেলের মৃত্যুর জন্য দায়ী করেন নীলা চৌধুরী। 

মামলার অপর আসামিরা হলেন- সালমান শাহর স্ত্রী সামিরা হক, সামিরার মা লতিফা হক লুসি, রেজভী আহমেদ ওরফে ফরহাদ, এফডিসির সহকারী নৃত্য পরিচালক নজরুল শেখ, ডেভিড, আশরাফুল হক ডন, রাবেয়া সুলতানা রুবি, মোস্তাক ওয়াইদ, আবুল হোসেন খান ও গৃহপরিচারিকা মনোয়ারা বেগম।

সে সময় ঘটনাটিকে আত্মহত্যা ধরে অপমৃত্যুর একটি মামলা হলেও তাতে আপত্তি জানায় তার পরিবার। তারপর বিষয়টি দীর্ঘদিন ঝুলে থাকার পর ২০১৬ সালের ৬ ডিসেম্বর আদালত পিবিআইকে পুনঃতদন্তের নির্দেশ দেন। এর আগে র‌্যাবকে অধিকতর তদন্তের নির্দেশ দেওয়া হলেও দায়রা জজ আদালতে তা আটকে যায়।

সংশ্লিষ্ট খবর

পরের
খবর

জাহালমকে নিয়ে চলচ্চিত্র নির্মাণে নিষেধাজ্ঞা চাইবে দুদক


আরও খবর

বিনোদন

'ভুল আসামি' হয়ে ২৬ মামলায় তিন বছর কারাগারে থাকার পর হাইকোর্টের আদেশে মুক্তি পাওয়া জাহালম

  সমকাল প্রতিবেদক

'ভুল আসামি' হয়ে ২৬ মামলায় তিন বছর কারাগারে থাকার পর হাইকোর্টের আদেশে মুক্তি পাওয়া জাহালমকে নিয়ে চলচ্চিত্র নির্মাণের উপর নিষেধাজ্ঞার আবেদন করবে র্নীতিমন কমিশন (দুদক)।  মঙ্গলবার হাইকোর্টের সংশ্নিষ্ট শাখায় হলফনামা দিয়ে এই আবেদন করা হবে বলে জানিয়েছেন দুদকের আইনজীবী খুরশী আলম খান।

তিনি সাংবাদিকদের বলেন, 'সম্প্রতি দুটি সংবাপত্রের খবরে এসেছে জাহালমের জীবনের গল্প নিয়ে সিনেমা বানাতে যাচ্ছেন কোনো এক পরিচালক। এখানে দুদকের আপত্তি হচ্ছে, জাহালমের ঘটনাটি এখনো বিচারাধীন। ফলে বিচারাধীন বিষয় নিয়ে সিনেমা হতে পারে না। এ জন্যুটি সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে ওই চলচ্চিত্র নির্মাণের উপর নিষেধাজ্ঞা চেয়ে একটি আবেদন প্রস্তুত করা হয়েছে। মঙ্গলবার হলফনামা আকারে ওই আবেদন হাইকোর্টে দাখিল করা হবে।'

গত ৩ ফেব্রয়ারি সব মামলা থেকে অব্যাহতি দিয়ে ওইদিনই জাহালমকে মুক্তির নির্দেশ দেন হাইকোর্ট। ওই আদেশের কয়েক ঘণ্টা পরই কারাগার থেকে মুক্তি পান তিনি। আবু সালেক নামে একজনের বিরুদ্ধে সোনালী ব্যাংকের প্রায় সাড়ে ১৮ কোটি টাকা জালিয়াতির ২৬টি মামলা রয়েছে।

কিন্তু আবু সালেকের বদলে জেল খাটেন টাঙাইলের পাটকল শ্রমিক জাহালম। পরে এ বিষয়টি নিয়ে গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হলে হাইকোর্ট তাকে মুক্ত করার নির্দেশ দেন। এরপরই জাহালমের জীবনের গল্প নিয়েই চলচ্চিত্র নির্মাণের সিদ্ধান্তের কথা বিভিন্ন সংবাদ মাধ্যমকে জানান মারিয়া তুষার নামের একজন নির্মাতা। এরই মধ্যে চলচ্চিত্র পরিচালক সমিতিতে নাম নিবন্ধনও করেছেন এই পরিচালক। জাহালমের নামের সঙ্গে মিলিয়ে ছবির নাম ঠিক করেছেন 'জাহালম'।


সংশ্লিষ্ট খবর

পরের
খবর

টিভি চ্যানেল নিয়ে আসছেন সালমান


আরও খবর

বিনোদন

সালমান খান - ফাইল ছবি

  অনলাইন ডেস্ক

বলিউডের সফল অভিনেতা সালমান খানকে নিয়ে হামেশায় কোন না কোন তথ্য সংবাদমাধ্যমে জায়গা করে নিচ্ছে। এবার তার ভক্তদের জন্য সুসংবাদ দিলেন বলিউডের এই প্রভাবশালী অভিনেতা।

পিংকভিলা জানায়, তার প্রযোজনায় চলছে জনপ্রিয় টিভি কৌতুকানুষ্ঠান ‘কপিল শর্মা শো’র দ্বিতীয় মৌসুম। জানা গেছে, শিগগিরই নিজের টেলিভিশন চ্যানেল উদ্বোধন করতে চলেছেন এই তারকা।

সালমান খান টিভি চ্যানেল চালুর পাশাপাশি , নতুন ব্র্যান্ড ‘বিয়িং চিলড্রেন’ও শুরু করতে চলেছেন।

নিজের চ্যানেলের জন্য প্রচুর কনটেন্ট  প্রয়োজন সালমান খানের। এরই মধ্যে সেসব নিয়ে আলোচনা চলছে। লোকজনও খোঁজা শুরু করেছেন।

খবরে প্রকাশ, টিভি চ্যানেলের বাইরেও নিজের ব্র্যান্ড ‘বিয়িং হিউম্যান’ সম্প্রসারণ করতে চলেছেন সালমান খান। যার নাম হতে পারে ‘বিয়িং চিলড্রেন’। শুধু সিনেমাই নয়, বিনোদন বিশ্বে আরো বিনিয়োগ করতে চান এ তারকা।

সম্প্রতি তিনি আলি আব্বাস জাফর পরিচালিত ‘ভারত’ ছবির শুটিং শেষ করেছেন। এতে তার সঙ্গে জুটি বেঁধেছেন ক্যাটরিনা কাইফ। সালমান-ক্যাটরিনা ছাড়াও এতে রয়েছেন দিশা পাটানি, নোরা ফাতেহি, সুনীল গ্রোভার, জ্যাকি শ্রফ ও টাবু।

সংশ্লিষ্ট খবর