বিনোদন

দ্য সার্জিক্যাল স্ট্রাইক: রোমাঞ্চের সঙ্গে দেশপ্রেম

প্রকাশ : ১০ জানুয়ারি ২০১৯ | আপডেট : ১০ জানুয়ারি ২০১৯

দ্য সার্জিক্যাল স্ট্রাইক: রোমাঞ্চের সঙ্গে দেশপ্রেম

‘উরি :দ্য সার্জিক্যাল স্ট্রাইক’ ছবির পোস্টার

  অনলাইন ডেস্ক

শেষ রাত। ফিকে হয়ে এসেছে চাঁদ। হেলিকপ্টার থেকে লাফিয়ে নামলেন প্যারা কমান্ডোরা। মাত্র এক ঘণ্টার রোমহর্ষক অপারেশনে কমান্ডোরা গুঁড়িয়ে দিয়ে আসেন পাকিস্তান-অধিকৃত কাশ্মীরের সাতটি জঙ্গি ঘাঁটি। চার ঘণ্টা পর পাহাড় ডিঙিয়ে নিজের দেশে ফেরা। এই যুদ্ধে মারা যান প্রতিপক্ষের দুই সেনাসহ ৫০ জন জঙ্গি। ২০১৬ সালে ভারত-পাকিস্তানের সীমান্তে ঘটে যাওয়া 'সার্জিক্যাল স্ট্রাইক'কে নিয়ে নির্মিত হয়েছে বলিউডের নতুন চলচ্চিত্র 'উরি :দ্য সার্জিক্যাল স্ট্রাইক'। ছবিটি যেন ভারতের 'জেরোনিমো'। এখন প্রশ্ন হলো, 'জেরোনিমো' কী? ওসামা বিন লাদেনকে খুঁজে বের করে হত্যাকাণ্ডের ঘটনাকে 'জেরোনিমো' বলা হয়। এ নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের অনেক বাস্তব কাহিনী ও গল্প রয়েছে। বিশ্বের অনেক সমাজবিজ্ঞানী ২০১৬ সালে ভারতের 'সার্জিক্যাল স্ট্রাইক'কে জেরোনিমো বলেছেন। 

রহস্য ও রোমাঞ্চের সঙ্গে দেশপ্রেম মিশেলে নির্মিত এই ছবিতে ভারতীয় সেনা অফিসারের ভূমিকায় অভিনয় করেছেন ভিকি কুশল। এ ছবিতে আরও অভিনয় করেছেন অভিনেত্রী ইয়ামি গৌতম। তাকে দেখা যাবে একজন ইন্টেলিজেন্স অফিসারের চরিত্রে। এ ছাড়া আছেন পরেশ রাওয়াল, কৃতি কুলহারি, মোহিত রায়না, স্বরূপ সম্পদ প্রমুখ। 

‘উরি :দ্য সার্জিক্যাল স্ট্রাইক’ ছবির পোস্টার

ভারতীয় সেনাদের নিয়ে বলিউডে সেভাবে পরীক্ষামূলক কোনো সিনেমা হয়নি। বলিউডে সেনাদের নিয়ে যেসব সিনেমা বানানো হয়েছে, সেগুলো কোনোটিই পরীক্ষামূলক নয়- এমনটাই দাবি করেন 'উরি :দ্য সার্জিকাল স্ট্রাইক' ছবির পরিচালক আদিত্য ধর। তিনি বলেন, 'এই সিনেমাটি বানানোর জন্য দীর্ঘদিন ধরে আমি উরি চত্বরে ঘোরাফেরা করেছি। সার্জিক্যাল স্ট্রাইক নিয়ে লেখাপড়া করেছি। গবেষণা করে স্ট্রাইকের পুরো ঘটনাটি তুলে ধরার চেষ্টা করেছি।' জানা গেছে, ২০১৬ সালে উরিতে ১৯ জন ভারতীয় সেনার হামলার ঘটনাকে কেন্দ্র করে সূত্রপাত হয়েছিল সার্জিক্যাল স্ট্রাইকের। এই বিষয়ে পরিচালক জানিয়েছেন, 'প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এ সিনেমাটি নিয়ে ভূয়সী প্রশংসা করেন, যখন আমরা গল্পটি তাকে শুনিয়েছিলাম। তার ইচ্ছাতেই আমরা ছবিটি নির্মাণ করেছি।' 

ভারত-পাকিস্তানের সার্জিক্যাল স্ট্রাইক নিয়ে সিনেমা তৈরি হবে, বই প্রকাশিত হবে আর সেগুলো আলোচনা হবে না তা কী করে হয়। সম্প্রতি এই সার্জিক্যাল স্ট্রাইক নিয়ে দুটি বই প্রকাশ হয়েছে। এগুলো হলো- নীতিন এ গোখলের 'ইন সিকিওরিং ইন্ডিয়া দ্য মোদি ওয়ে : পাঠানকোট, সার্জিক্যাল স্ট্রাইক অ্যান্ড মোর'। গোখলের এই বইতে রয়েছে ভারতের জাতীয় নিরাপত্তা এবং বিদেশনীতির বিবরণের সঙ্গে আছে নরেন্দ্র মোদি সরকারের সার্জিক্যাল স্ট্রাইক নিয়ে ভাবনা। আর অন্যটি লিখেছেন শিব আরুর ও রাহুল সিং। নাম 'ইন্ডিয়াজ মোস্ট ফিয়ারলেস :ট্রুথ স্টোরিস অব মডার্ন মিলিটারি হিরোজ'। এই বইতেই আছে কাশ্মীরে উরি সেক্টরে সেনা ছাউনিতে রাতের অন্ধকারে আচমকা জঙ্গি হামলার ঘটনার ঠিক ১১ দিনের মাথায় ভারতের মাটি ছাড়িয়ে পাকিস্তান অধিকৃত কাশ্মীরে ঢুকে সার্জিক্যাল স্ট্রাইকের ইতিবৃত্ত। পাশাপাশি রয়েছে সেই স্ট্রাইকে অংশ নেওয়া ভারতীয় সেনা কমান্ডোদের সাহসিকতার বর্ণনা। ফলে ভিকি কুশলের এই ছবিটি নিয়ে ভারতে বেশ আলোচনা ও সমালোচনাও হচ্ছে। রনি স্টূ্ক্রওয়ালার প্রযোজনায় ছবিটি ভারতে মুক্তি পাচ্ছে আগামীকাল। 

মন্তব্য


অন্যান্য