অন্যান্য

১১ বছরে বটতলা

প্রকাশ : ০২ সেপ্টেম্বর ২০১৯

১১ বছরে বটতলা

শাহাদুজ্জামানের উপন্যাস অবলম্বনে 'ক্রাচের কর্নেল' নাটকটি বটতলাকে নিয়ে গেছে এক অনন্য উচ্চতায়

  বিনোদন প্রতিবেদক

১১ বছর পার করছে নাট্যদল বটতলা। গত ২৭ আগস্ট বটতলা সফলতার সঙ্গে অতিক্রম করলো তাদের ১১তম প্রতিষ্ঠা দিবস। এই ১১ বছরে বটতলা মঞ্চে এনেছে ১০টি মূলধারার নাটকসহ আরও বেশ কিছু উন্নয়নমূলক ও প্রতিবাদী নাটক। যা দেশে-বিদেশে, মাঠে আর পথে নিয়মিত প্রদর্শনী করে চলেছে। 

নাটক মঞ্চায়নের পাশাপাশি বটতলা পরিচালনা করছে অভিনয় শেখার স্কুল 'অ্যাক্টরস্ স্টুডিও', যা ৫ম ব্যাচ শেষ করে এখন চলছে ৬ষ্ঠ ব্যাচের প্রশিক্ষণ। চলে এসেছে বটতলার নতুন কমিটি নির্বাচনের সময়ও।

এই ১১ বছরে বটতলা 'খনা', 'ক্রাচের কর্নেল'-এর মতো জনপ্রিয় নাটক মঞ্চে এনেছে।পাশাপাশি ১১ বছরে দলটি মঞ্চে এনেছে ১০টি মূলধারার নাটকসহ আরও কিছু উন্নয়নমূলক ও প্রতিবাদী নাটক। যে নাটকগুলো দর্শক টেনেছে। আলোচিতও হয়েছে। 

সোমবার 'বাংলাদেশ মহিলা সমিতি'র নীলিমা ইব্রাহিম মিলনায়তনে অনুষ্ঠিত হচ্ছে বটতলার ১১তম প্রতিষ্ঠাবার্ষিকী ও দ্বি-বার্ষিক সম্মেলন। বিকাল ৫টায় জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সঙ্গীতের মাধ্যমে সম্মেলন উদ্বোধনের খবর জানানো হলো দলটির পক্ষ থেকে।

সম্মেলন ও প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন শেষে রাত ৮টা ১৫ মিনিটে বটতলার সদস্যদের অংশগ্রহণে হবে সঙ্গীতানুষ্ঠান ও রাত ৮টা ৪০ মিনিটে মঞ্চায়িত হবে নাটক 'সময়ের প্রয়োজনে'। নাটকটি কথাসাহিত্যিক জহির রায়হানের লেখা গল্প অবলম্বনে নাট্যরুপ দিয়েছেন নাজিফা তাসনিম খানম তিশা ও নির্দেশনা দিয়েছেন ইমরান খান মুন্না।

মন্তব্য


অন্যান্য