অন্যান্য

শিল্পকলায় 'ম্যান অব লামাঞ্চা'

প্রকাশ : ২০ আগষ্ট ২০১৯

শিল্পকলায় 'ম্যান অব লামাঞ্চা'

'ম্যান অব লামাঞ্চা' নাটকের একটি দৃশ্য

  বিনোদন প্রতিবেদক

শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে ২২ আগস্ট সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে নাটক 'ম্যান অব লামাঞ্চা'। ডেল ওয়েসারম্যানের লেখা নাটকটি অনুবাদ করেছেন আব্দুস সেলিম। নির্দেশনা দিয়েছেন ইউসুফ হাসান অর্ক। মূল উপন্যাসের যে গল্পপ্রবাহ ও চরিত্র চিত্রণ, সেখান থেকে খানিকটা সরে গিয়ে মঞ্চরুপের ধারনা থেকেই নাট্যকার এর কাহিনীবৃও নির্মাণ করেছেন।

গল্পে সেরভানতেস সেভেন্দ্রা নামক একজন লেখককে অপরাধের দ্বায়ে আদালতে অপেক্ষারত অবস্থায় পাওয়া যায়। সেখানে তিনি এক জমিদারের গল্প করেন। যার নাম আলোনসো কিহানা, যে কিনা মানসিক ভারসাম্যহীনতার কারনে নিজেকে ডন কিহতে নামে একজন অকুতোভয় যোদ্ধা ভাবতে শুরু করে। এই ডন কিহতের নানা অভিযান আর তার জীবনবোধপ্রসূত বিচিত্র দৃশ্যে রুপায়ন হয় পুরো গল্প জুড়ে।

ইউসুফ হাসান অর্ক বলেন,' মানুষের অনুধাবন-অনুসন্ধানের মধ্য দিয়ে জীবনকে নতুন করে দেখার এক সচেতন নকসা আঁকা হয়েছে নাটকের অঙ্গে। এতে 'মিউজিক্যাল' ধারণাটি বিবেচনায় থাকলেও অভিনয়রীতিতে স্তানিস্লাভস্কি-ব্রেখটকে স্মরণ রাখা হয়েছে। আশা করছি প্রযোজনাটি ভালো লাগবে।' এতে অভিনয় করেছেন- আজগর রাব্বী, শোভন চক্রবর্তী, ফয়সাল আবীর, মৌশ্রী নিশু, শাহীনূর প্রীতি, নুসরাত নীলা, আশিক, তামিম, রিফাত, উম্মিতা, শুভ, অর্ণব, দ্বীপ, বিনি প্রমুখ।

মন্তব্য


অন্যান্য