অন্যান্য

ঢাকার সাহিত্য উৎসবে আসছেন চলচ্চিত্রের তিন তারকা

প্রকাশ : ০৭ নভেম্বর ২০১৮ | আপডেট : ০৭ নভেম্বর ২০১৮

ঢাকার সাহিত্য উৎসবে আসছেন চলচ্চিত্রের তিন তারকা

টিলডা সুইনটন, মনীষা কৈরালা ও নন্দিতা দাস

  অনলাইন ডেস্ক

আগামীকাল বাংলা একাডেমিতে অনুষ্ঠিত হচ্ছে ঢাকা আন্তর্জাতিক সাহিত্য উৎসব। এবারের উৎসবে হাজির হচ্ছেন বিশ্ব চলচ্চিত্রের তিন জনপ্রিয় তারকা। এর মধ্যে রয়েছেন বলিউড অভিনেত্রী মনীষা কৈরালা, বাঙালি বংশোদ্ভূত ও বলিউডের অভিনেত্রী ও পরিচালক নন্দিতা দাস এবং ব্রিটিশ অভিনেত্রী টিলডা সুইনটন। 

উৎসবে বক্তব্য দিবেন তারা। সাহিত্য আর চলচ্চিত্রের মধ্যেকার যোগসূত্রের কথা জানাবেন নিজ নিজ বক্তব্যে। সেই সঙ্গে তাদের তাদের জীবনের নানা অভিজ্ঞতার কথাও জানাবেন। 

উৎসব শুরু হবে আগামীকাল। পরের দিন শুক্রবার বক্তব্য দিবে বলিউডের ক্যান্সােরের সঙ্গে লড়াই করে জয়ী হওয়া অভিনেত্রী মনীষা কৈরালা। শুক্রবার বেলা সোয়া ১১টায় ‘ব্রেকিং ব্যাড’ অধিবেশনে কথা  ক্যানসারের সঙ্গে লড়াই করে ফেরার গল্প বলবেন তিনি। বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনের এ অধিবেশনে তার সঙ্গে আরও থাকবেন বলিউড অভিনেত্রী ও পরিচালক নন্দিতা দাস এবং অন্যতম উৎসব পরিচালক সাদাফ সাজ।

অন্যদিকে উৎসবের প্রথম দিন বিকেল সোয়া চারটায় একই মিলনায়তনে থাকবে নন্দিতা দাস পরিচালিত ছবি ‘মান্টো’র প্রদর্শনী। এরপর এ ছবি নিয়ে ‘ডিরেক্টরস কাট’ অধিবেশনে কথা বলবেন নন্দিতা। ‘বিফোর দ্য রেইন’ ও ‘ফায়ার’-এর মতো চলচ্চিত্রে অভিনয় করে সবার নজরে এসেছিলেন এই অভিনেত্রী। পরে নিজেই চলচ্চিত্র পরিচালনা শুরু করেন। এ বছর সেপ্টেম্বর মাসে মুক্তি পায় তার পরিচালনায় ‘মান্টো’ ছবিটি।

উৎসবের দ্বিতীয় দিন বেলা ২টায় একই মিলনায়তনে অস্কার, বাফটা ও গোল্ডেন গ্লোবজয়ী অভিনেত্রী টিলডা সুইনটনের অধিবেশন ‘রিডিং’।  ঢাকা আন্তর্জাতিক সাহিত্য উৎসবে এবারই কিন্তু প্রথম নন তিনি। এসেছিলেন গতবারের উৎসবেও।

মন্তব্য


অন্যান্য