অন্যান্য

ঢাকার সাহিত্য উৎসবে আসছেন চলচ্চিত্রের তিন তারকা

প্রকাশ : ০৭ নভেম্বর ২০১৮ | আপডেট : ০৭ নভেম্বর ২০১৮

ঢাকার সাহিত্য উৎসবে আসছেন চলচ্চিত্রের তিন তারকা

টিলডা সুইনটন, মনীষা কৈরালা ও নন্দিতা দাস

  অনলাইন ডেস্ক

আগামীকাল বাংলা একাডেমিতে অনুষ্ঠিত হচ্ছে ঢাকা আন্তর্জাতিক সাহিত্য উৎসব। এবারের উৎসবে হাজির হচ্ছেন বিশ্ব চলচ্চিত্রের তিন জনপ্রিয় তারকা। এর মধ্যে রয়েছেন বলিউড অভিনেত্রী মনীষা কৈরালা, বাঙালি বংশোদ্ভূত ও বলিউডের অভিনেত্রী ও পরিচালক নন্দিতা দাস এবং ব্রিটিশ অভিনেত্রী টিলডা সুইনটন। 

উৎসবে বক্তব্য দিবেন তারা। সাহিত্য আর চলচ্চিত্রের মধ্যেকার যোগসূত্রের কথা জানাবেন নিজ নিজ বক্তব্যে। সেই সঙ্গে তাদের তাদের জীবনের নানা অভিজ্ঞতার কথাও জানাবেন। 

উৎসব শুরু হবে আগামীকাল। পরের দিন শুক্রবার বক্তব্য দিবে বলিউডের ক্যান্সােরের সঙ্গে লড়াই করে জয়ী হওয়া অভিনেত্রী মনীষা কৈরালা। শুক্রবার বেলা সোয়া ১১টায় ‘ব্রেকিং ব্যাড’ অধিবেশনে কথা  ক্যানসারের সঙ্গে লড়াই করে ফেরার গল্প বলবেন তিনি। বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনের এ অধিবেশনে তার সঙ্গে আরও থাকবেন বলিউড অভিনেত্রী ও পরিচালক নন্দিতা দাস এবং অন্যতম উৎসব পরিচালক সাদাফ সাজ।

অন্যদিকে উৎসবের প্রথম দিন বিকেল সোয়া চারটায় একই মিলনায়তনে থাকবে নন্দিতা দাস পরিচালিত ছবি ‘মান্টো’র প্রদর্শনী। এরপর এ ছবি নিয়ে ‘ডিরেক্টরস কাট’ অধিবেশনে কথা বলবেন নন্দিতা। ‘বিফোর দ্য রেইন’ ও ‘ফায়ার’-এর মতো চলচ্চিত্রে অভিনয় করে সবার নজরে এসেছিলেন এই অভিনেত্রী। পরে নিজেই চলচ্চিত্র পরিচালনা শুরু করেন। এ বছর সেপ্টেম্বর মাসে মুক্তি পায় তার পরিচালনায় ‘মান্টো’ ছবিটি।

উৎসবের দ্বিতীয় দিন বেলা ২টায় একই মিলনায়তনে অস্কার, বাফটা ও গোল্ডেন গ্লোবজয়ী অভিনেত্রী টিলডা সুইনটনের অধিবেশন ‘রিডিং’।  ঢাকা আন্তর্জাতিক সাহিত্য উৎসবে এবারই কিন্তু প্রথম নন তিনি। এসেছিলেন গতবারের উৎসবেও।


মন্তব্য যোগ করুণ

পরের
খবর

আম্বানির মেয়ের বিয়েতে হাজির বিয়ন্সে


আরও খবর

অন্যান্য

মার্কিন গায়িকা বিয়ন্সে- ফাইল ছবি

  অনলাইন ডেস্ক

ভারতের শীর্ষ ধনী মুকেশ আম্বানির মেয়ে ইশা আম্বানির সঙ্গে বিয়ে হচ্ছে আরেক ধনকুবেরের ছেলে আনন্দ পিরামলের। সেই বিয়েতে উপস্থিত হন পপ তারকা বিয়োন্সে থেকে শুরু করে হিলারি ক্লিন্টন। আর এই জাঁক-জমক বিয়ের অনুষ্ঠান নিয়ে সোশ্যাল মিডিয়ায় চলছে মাতামাতি।

ইশা আম্বানির বিয়ের আনুষ্ঠানিকতা শুরু হবে আগামী বুধবার। কিন্তু শনিবার থেকেই শুরু হয়ে গেছে বিয়ের পর্ব। সংশ্লিষ্টরা মনে করছেন, এটিই হবে ভারতের সবচেয়ে ব্যয়বহুল এবং চোখ ধাঁধানো বিয়ের অনুষ্ঠান।

অনুষ্ঠানে আরও যেসব খ্যাতিমান লোকজন যাচ্ছেন তাদের মধ্যে আছেন হাফিংটন পোস্টের আরিয়ানা হাফিংটন, ক্রিকেটার শচীন টেন্ডুলকার এবং ব্যবসায়ী লক্ষ্মী মিত্তাল। বলিউডের নামকরা তারকারা তো আছেনই।

জানা গেছে, একশ' চার্টার্ড ফ্লাইটে বিয়ের অতিথিদের নিয়ে আসা হয়েছে অনুষ্ঠানস্থলে।

এই বিয়ের নানা রকম খবর সংগ্রহে এখন সোশ্যাল মিডিয়া ঘেঁটে বেড়াচ্ছেন সেলেব্রিটি ব্লগার থেকে শুরু করে বিনোদন জগৎ ও লাইফস্টাইল ম্যাগাজিনের সাংবাদিকরা।

হিলারি ক্লিনটনও যোগ দিয়েছিলেন বিয়ের অনুষ্ঠানে

শাহরুখ খান এবং সালমান খানের মতো তারকারা বিয়ের অনুষ্ঠানে যোগ দেন। সেই ভিডিও ভাইরাল হয় সামাজিক যোগাযোগ মাধ্যমে।

রোববার বিয়ের আগে এক সংগীত অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানেই গান করেন বিয়ন্সে। সেই ছবি তিনি ইনস্টাগ্রামে শেয়ার করেন। তবে এই অনুষ্ঠানে পারফর্ম করার জন্য কত রুপ তিনি নিয়েছেন তা জানা যায়নি। সূত্র: বিবিসি

সংশ্লিষ্ট খবর

পরের
খবর

বাংলাদেশে আসতে চান বিশ্ব সুন্দরী


আরও খবর

অন্যান্য

  অনলাইন ডেস্ক

বিশ্ব সুন্দরী প্রতিযোগিতার ৬৮তম আসরের চূড়ান্ত পর্বে সব বাধা পেরিয়ে নতুন বিশ্ব সুন্দরী হয়েছেন মিস মেক্সিকো ভেনেসা। এই বিশ্ব সুন্দরীই এবার বাংলাদেশে আসার আগ্রহ প্রকাশ করলেন। সোমবার বিকেলে ফেসবুকে পোস্ট করা এক ভিডিওবার্তায় এমনটাই জানান  এ সুন্দরী। 

চীনের সানায়াত শহরে অনুষ্ঠিত মিস ওয়ার্ল্ডের এবারের প্রতিযোগিতায় বাংলাদেশর প্রতিনিধিত্ব করেন মিস মিস বাংলাদেশ জান্নাতুল ফেরদৌস ঐশী।সম্প্রতি মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার গ্র্যান্ড ফিনালে শেষে আয়োজক কর্তৃপক্ষ নৈশভোজ অনুষ্ঠানের আয়োজন করেন। সে অনুষ্ঠানের এক ফাঁকে ঐশীর ধারণ করা একটি ভিডিওতে কথা বলেন ভেনেসা পন্সে দে লিওন।

মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার চেয়ারম্যান জুলিয়া মুরের সঙ্গে ঐশী

ভিডিওতে ঐশীর সঙ্গে কথা প্রসঙ্গে মেক্সিকোর এই মডেল বাংলাদেশে আসার ইচ্ছের কথা জানান। তিনি বলেন ‘আশা করছি, আমি বাংলাদেশে যাব।’ এছাড়াও ঐশীর প্রসঙ্গে ভেনিস বলেন, ‘আপনারা ঐশীকে নিয়ে গর্ব করতে পারেন। সে খুবই চমৎকার একটা মেয়ে।’ 

এবারের প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন ১১৮ জন প্রতিযোগীকে টপকে মিস ওয়ার্ল্ড খেতাব জয় করেন ভেনিসা পন্সে দে লিওন। বিশ্বের এই সেরা সুন্দরীকে নিয়ে ঐশী বলেন,‘ বিচারকরা যে সিদ্ধান্ত নেন। তা তারা অনেক যাচাই বাচাই করেই নেন।  সেরা সুন্দরী নির্বাচনে বিশ্ব সুন্দরী কর্তৃপক্ষ মোটেও ভুল করেননি। আমি  বিষয়টা বুঝে গেছি, বিশ্ব সুন্দরী কর্তৃপক্ষ কখনোই বিশ্ব সুন্দরী নির্বাচনে ভুল করে না। ভেনেসার মধ্যে বিশ্ব সুন্দরী হওয়ার সব যোগ্যতাই রয়েছে। চমৎকার ভালো মনের মানুষও তিনি।

মিস ওয়ার্ল্ড মেক্সিকোর ভেনেসা পন্সে দে লিওনের সঙ্গে মিস ওয়ার্ল্ড বাংলাদেশের ঐশী  

এই বিশ্ব সুন্দরী বয়স ২৫। আন্তর্জাতিক বাণিজ্য বিষয়ে মেক্সিকোর গুয়ানাজুয়াতো বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি অর্জন করেন তিনি।পাশাপাশি মানবাধিকার বিষয়ে ডিপ্লোমা করেছেন। শিক্ষকতা করেছেন তিনি। মেক্সিকোর একজন পেশাদার মডেল ভেনেসা। 

সংশ্লিষ্ট খবর

পরের
খবর

কে এই বিশ্ব সুন্দরী?


আরও খবর

অন্যান্য
কে এই বিশ্ব সুন্দরী?

প্রকাশ : ০৯ ডিসেম্বর ২০১৮

মিস মেক্সিকো ভেনেসা

  অনলাইন ডেস্ক

চীনের সানায়াতে শনিবার স্থানীয় সময় সন্ধ্যায় শুরু হয় বিশ্ব সুন্দরী প্রতিযোগিতার ৬৮তম আসরের চূড়ান্ত পর্ব। আর এই পর্বে একে একে সব বাধা পেরিয়ে নতুন বিশ্ব সুন্দরী হিসেবে আবির্ভূত হন মিস মেক্সিকো ভেনেসা। নতুন বিশ্ব সুন্দরীর নাম ঘোষণার পর তার মাথায় মুকুট পরিয়ে দেন গতবার এই মুকুট জয় করা ভারতের সুন্দরী মানুষী চিল্লার।

মিস মেক্সিকো ভেনেসা

বিশ্বের ১১৮টি দেশের প্রতিযোগীকে পেছনে ফেলে ‘মিস ওয়ার্ল্ড-২০১৮’র মুকুট জিতে নেন ২৬ বছর বয়সী ভেনেসা। তার বিজয়ের মাধ্যমেই মেক্সিকোর কোন সুন্দরী এ প্রতিযোগিতার সেরার মুকুট জয়ী হলেন। যদিও এর আগে এর আগে ২০১৫ সালের ৫ মে ভেনেসা মিস মেক্সিকান খেতাব জেতেন। যেখানে তার প্রতিদ্বন্দ্বি ছিল ৩২ জন। 

১৯৯২ সালের ৭ মার্চ জন্ম মেক্সিকোর গুনজুয়াটোতে জন্মগ্রহণ করেন ভেনেসা। ৫ ফুট ৭ ইঞ্চি দীর্ঘের এই সুন্দরী ছোটবেলা থেকেই শোবিজের সঙ্গে জড়িত। নিজের দেশে নানা রকম সুন্দরী ও মডেল প্রতিযোগতায় নির্বাচিত হয়েছেন তিনি।

মিস মেক্সিকো ভেনেসা

সেচ্ছাসেবক হিসেবে কাজ করতে পছন্দ করেন। পাশাপাশি মডেলিং ও উপস্থাপনাও করেন তিনি। স্কুবা ডাইভিংও ভীষণ পছন্দ স্প্যানিশের পাশাপাশি ইংরেজি জানা এ সুন্দরীর। এছাড়া ভলিবল খেলতে ও ছবি আঁকতে ভালোবাসেন।

এক নজরে বিশ্ব সুন্দরী ভেনেসা:

১. ৭ মার্চ, ১৯৯২ সালে তিনি জন্মগ্রহণ করেন। একজন ফুল টাইম মেক্সিকান মডেল তিসি। 

২. তিনি মেক্সিকোর গুনজুয়াটোতে জন্মগ্রহন করেন। তিনি প্রথম কোন মেক্সিকান যিনি বিশ্ব সুন্দরীর মুকুট পড়লেন। 

৩.  ২০১৫ সালের ৫ মে তিনি মিস মেক্সিকান খেতাব জেতেন। যেখানে তার প্রতিদ্বন্দ্বি ছিল ৩২ জন। 

৪. তিনি সমাজসেবা মূলক কাজের সঙ্গেও জড়িত। তিনি নিনেমি নামক একটি স্কুলের সাথেও জড়িত, যা আদিবাসী গোত্রের শিশুদেরকে আন্তঃশিক্ষা শিক্ষা দেয়।

৫. বিউটি উইথ ব্রেইন, ভেনেসা গুয়ানজাজুটো বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক বাণিজ্য বিভাগে অধ্যায়ন করছেন। 

৬. ১৭৬  সেন্টিমিটার উচ্চতার এই বিশ্বসুন্দরী মেয়েদের জন্য একটি পুনর্বাসন কেন্দ্রে পরিচালনা পর্ষদের সদস্য।

৭. তিনি `মাইগ্রান্টেস এন এল ক্যামিনো` নামের একটি সংস্থার স্বেচ্ছাসেবক দলের সদস্য। 

৮. ভালো গাড়িও চালাতে পারেন ভেনেসা। 

৯. ভলিবল খেলা ও ছবি আকার শখ রয়েছে তাঁর। 

১০. মানবাধিকার কর্মের উপর তার একটি ডিপ্লোমাও আছে।

সংশ্লিষ্ট খবর