শিক্ষা

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নিয়োগ সংক্রান্ত সভা নিয়ে সহস্রাধিক শিক্ষকের উদ্বেগ

প্রকাশ : ০৩ আগষ্ট ২০১৯ | আপডেট : ০৩ আগষ্ট ২০১৯

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নিয়োগ সংক্রান্ত সভা নিয়ে সহস্রাধিক শিক্ষকের উদ্বেগ

   অনলাইন ডেস্ক

পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নিয়োগ ও পদোন্নতি সংক্রান্ত অভিন্ন নীতিমালা প্রণয়নের লক্ষ্যে শিক্ষা মন্ত্রণালয়ে আগামী ৪ আগস্ট একটি নীতিনির্ধারণী সভা হওয়ার কথা রয়েছে। ওই সভায় বিশ্ববিদ্যালয় শিক্ষকদের প্রতিনিধিত্ব না থাকায় দেশের পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর ১০০১ জন শিক্ষক উদ্বেগ প্রকাশ করেছেন।

শুক্রবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তারা এ উদ্বেগ প্রকাশ করেন।   

ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা বিবৃতিতে স্বাক্ষর করেছেন।

আগামী ৪ আগস্টের সভায় মূলত উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা এবং তাদের পাশাপাশি ইউজিসি চেয়ারম্যান ও অন্য সদস্যদের আমন্ত্রণ জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, 'আমরা গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ করছি যে, গুরুত্বপূর্ণ এ সভায় বিশ্ববিদ্যালয় শিক্ষকদের কোনও প্রতিনিধিত্ব রাখা হয়নি। আমরা মনে করি, শিক্ষা মন্ত্রণালয়ের উচিত ছিল– বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে বরেণ্য গবেষক ও শিক্ষাবিদদের নিয়ে প্রথমে একটি সাব-কমিটি গঠন করে একটি বৃহত্তর আঙ্গিকে সুপারিশ নেওয়া। এই সুপারিশমালা সামনে রেখে, শিক্ষক প্রতিনিধিসহ মন্ত্রী সমন্বয়কের ভূমিকায় থেকে, একটি সিদ্ধান্তে আসা যেতে পারে। যা সকলের কাছে গ্রহণযোগ্য এবং প্রশংসনীয় হবে বলে আশা করা যায়।' সংবাদ বিজ্ঞপ্তি

মন্তব্য


অন্যান্য