শিক্ষা

বুদ্ধিজীবীরা সঠিক পথ দেখাচ্ছেন না: সিরাজুল ইসলাম চৌধুরী

প্রকাশ : ১০ জুলাই ২০১৯

বুদ্ধিজীবীরা সঠিক পথ দেখাচ্ছেন না: সিরাজুল ইসলাম চৌধুরী

অনুষ্ঠানে অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরীসহ অতিথিরা- সমকাল

  বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

আমাদের বুদ্ধিজীবীরা এখন সমাজ, দেশ ও জাতিকে সঠিক পথ দেখাচ্ছেন না বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরী।

বুধবার সকালে বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার আর্টস মিলনায়তনে ‘নাজমুল করিম স্টাডি সেন্টার বক্তৃতা-২০১৯’ অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় নাজমুল করিম স্টাডি সেন্টার আয়োজিত অনুষ্ঠানে ‘বাংলাদেশ: কর্তৃত্ববাদী রাজনীতির চালচিত্র’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন লেখক ও গবেষক মহিউদ্দিন আহমদ। এসময় সেন্টারের পরিচালক অধ্যাপক ড. নেহাল করিম উপস্থিত ছিলেন।

সভাপতির বক্তব্যে ইমেরিটাস অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, ‘আমাদের বুদ্ধিজীবীরা এখন যথাযথ ভূমিকা পালন করছেন না। তারা সমাজ, দেশ ও জাতিকে সঠিক পথ দেখাচ্ছেন না। সমাজ থেকে পুঁজিবাদকে দূর করতে হবে। তা না পারলে সমাজ আরও ভয়াবহ রূপ ধারণ করবে।’   

মহিউদ্দিন আহমদ বলেন, ‘রাজনীতি যখন প্রতিহিংসার শিকার হয় বা নেপথ্যে চলে যায়, তখন বুদ্ধিজীবীরা পথ দেখান। এখন বুদ্ধিজীবী সম্প্রদায়ের মধ্যে পদ-পদবি-পদকের মোহ এত বেশি যে, তারা রাজনীতিবিদদের তথা রাজনৈতিক দলগুলোর মোসাহেবে পরিণত হয়েছেন। বুদ্ধিজীবীদের অধঃপতনের আরেকটি কারণ বা অনুষঙ্গ হলো সামাজিক আন্দোলন থেকে দূরে থাকা।’

মন্তব্য


অন্যান্য