শিক্ষা

সিলেটে পাসের হার ও জিপিএ-৫ বেড়েছে

প্রকাশ : ১৭ জুলাই ২০১৯ | আপডেট : ১৭ জুলাই ২০১৯

সিলেটে পাসের হার ও জিপিএ-৫ বেড়েছে

সিলেট সরকা‌রি ম‌হিলা কলেছে এইচএসসি প‌রীক্ষায় উ‌ত্তীর্ণ শিক্ষার্থী‌দের উল্লাস - ইউসুফ আলী

  সিলেট ব্যুরো

সিলেটে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে এবার এইচএসসি পরীক্ষায় পাস করেছে ৬৭ দশমিক শূন্য ৫ শতাংশ। জিপিএ ৫ পেয়েছেন ১ হাজার ৯৪ জন। গত বছর পাসের হার ছিল ৬২ দশমিক ১১ শতাংশ। জিপিএ-৫ পেয়েছিলেন ৮৭৩ জন।

এ বছর পাসের হার ও জিপিএ ৫ দুটোই বেড়েছে। সিলেট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. কবির আহমদ এসব তথ্য জানান।

তিনি বলেন, চলতি বছর সিলেট বোর্ডে মোট পরীক্ষার্থী ছিলেন ৭৬ হাজার ২৫১ জন। এর মধ্যে পাস করেছেন ৫১ হাজার ১২৪ জন। পাসের হারে ছেলেদের চেয়ে এগিয়ে রয়েছে মেয়েরা। মেয়েদের পাসের হার ৬৮ দশমিক ৮৩ এবং ছেলেদের পাসের হার ৬৪ দশমিক ৯১ শতাংশ।

অন্যদিকে জিপিএ-৫ পাওয়ার দিক থেকে মেয়েদের পেছনে ফেলেছে ছাত্ররা।  এই বোর্ডে মোট জিপিএ-৫ পেয়েছেন ৬৪৪ জন ছেলে এবং ৪৫০ জন মেয়ে। এর মধ্যে  বিজ্ঞান বিভাগ  থেকে ৯৪৪ জন, মানবিক বিভাগ থেকে ৯১ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৫৯ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছেন ।

গত ১ এপ্রিল ২০১৯ সালের এইচএসসি ও সমমানের তত্ত্বীয় পরীক্ষা শুরু হয়। শেষ হয় ১১ মে। এরপর ১২ মে ব্যবহারিক পরীক্ষা শুরু হয়ে ২১ মে তা শেষ হয়। এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় পরীক্ষার্থী ছিল ১৩ লাখ ৫৮ হাজার ৫০৫। এর মধ্যে আটটি সাধারণ বোর্ডের অধীনে এইচএসসিতে পরীক্ষার্থী ১১ লাখ ৩৮ হাজার ৫৫০। এ ছাড়া মাদ্রাসার আলিমে ৮৮ হাজার ৪৫১ এবং কারিগরিতে এইচএসসি (বিএম) এক লাখ ২৪ হাজার ২৬৪ পরীক্ষার্থী অংশগ্রহণ করে। 

মন্তব্য


অন্যান্য