অর্থনীতি

ফের ৫ হাজার পয়েন্টের নিচে ডিএসইর প্রধান সূচক

প্রকাশ : ১১ সেপ্টেম্বর ২০১৯

ফের ৫ হাজার পয়েন্টের নিচে ডিএসইর প্রধান সূচক

  অনলাইন ডেস্ক

তিন দিনের ব্যবধানে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আবারও ৫ হাজার পয়েন্টের নিচে নেমে এসেছে।

বুধবার দিনের লেনদেনের শুরুতে এই সূচকের অবস্থান ছিল ৫ হাজার ৮ পয়েন্ট। এদিন লেনদেন হওয়া বেশিরভাগ শেয়ারের দরপতনের প্রভাবে ডিএসইর সবগুলো সূচকই ছিল নিম্নমুখী। এর মধ্যে এককভাবে ডিএসইএক্স সূচকই হারিয়েছে ৭৫ পয়েন্ট। দিন শেষে এই সূচক নেমে এসেছে ৪ হাজার ৯৩৩ পয়েন্টে।

এই স্টক এক্সচেঞ্জের অপর দু'টি সূচকের মধ্যে ডিএসইএস সূচক ১৪ পয়েন্ট কমে ১ হাজার ১৫৫ পয়েন্টে ও ডিএসই৩০ সূচক ২১ পয়েন্ট কমে ১ হাজার ৭৩৬ পয়েন্টে নেমে এসেছে।

এর আগে গত ৪ সেপ্টেম্বর ডিএসইএক্স সূচক ৫ হাজার পয়েন্টের নিচে নেমে এসেছিল। ওইদিনের সূচকটি অবস্থান করছিল ৪ হাজার ৯৮৬ পয়েন্টে। তার আগে গত ২২ জুলাই এই সূচক নেমেছিল ৫ হাজার পয়েন্টে নিচে। ওইদিন লেনদেন শেষে সূচকটির অবস্থান ছিল ৪ হাজার ৯৬৬ পয়েন্টে।

বুধবার ডিএসইতে মোট ৩৫৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড বেচাকেনা হয়। এর মধ্যে ৩৭টির দরবৃদ্ধির বিপরীতে দর হারায় ২৮৮টি। আর আগের দিনে দরে অপরিবর্তিত থেকে লেনদেন শেষ হয় ২৮টির।

সবগুলো সূচকের পতন হলেও বুধবার ডিএসইতে শেয়ার লেনদেনের পরিমাণ বেড়েছে। এদিন ডিএসইতে ৫০২ কোটি টাকার কিছু বেশি মূল্যের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়েছে, যা আগের দিনের (৯ সেপ্টেম্বর) চেয়ে প্রায় ৯৫ কোটি টাকা বেশি। সোমবার ডিএসইতে ৪০৭ কোটি টাকার কিছু বেশি মূল্যের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড কেনাবেচা হয়।

এদিকে ডিএসইর মতো চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) বুধবার বেশিরভাগ শেয়ারের দরপতন হয়েছে। এই স্টক এক্সচেঞ্জে এদিন মোট ২৬১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড কেনাবেচা হয়। এর মধ্যে দর বাড়ে ৩৬টির ও কমে ২১০টির। আর আগের দিনে দরে অপরিবর্তিত থাকে ১৫টি।

বেশিরভাগ শেয়ারের দরপতনের প্রভাবে ডিএসইর মতো সিএসইতেও বুধবার সবগুলো সূচকই কমেছে। দিনের লেনদেন শেষে সিএইসি৫০ সূচক আগের দিনের চেয়ে ১৬ পয়েন্ট কমে ১ হাজার ৯৪ পয়েন্ট, সিএসই৩০ সূচক ১৮৪ পয়েন্ট কমে ১৩ হাজার ২৪৭ পয়েন্ট, সিএসসিএক্স সূচক ১৩২ পয়েন্ট কমে ৯ হাজার ১১৪ পয়েন্ট, সিএএসপিআই সূচক ২১৩ পয়েন্ট কমে ১৫ হাজার ১৪ পয়েন্ট ও সিএসআই সূচক ১১ পয়েন্ট কমে ৯৯২ পয়েন্টে নেমে এসেছে।

সিএসইতে বুধবার মোট ১৪ কোটি ৫৭ লাখ টাকারও বেশি মূল্যের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড বেচাকেনা হয়েছে।

মন্তব্য


অন্যান্য