অর্থনীতি

১০০ টাকার নোট ইস্যুর অপপ্রচার, কেন্দ্রীয় ব্যাংকের জিডি

প্রকাশ : ০৩ সেপ্টেম্বর ২০১৯

১০০ টাকার নোট ইস্যুর অপপ্রচার, কেন্দ্রীয় ব্যাংকের জিডি

  সমকাল প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবিসহ ১০০ টাকা মূল্যমানের নোট ইস্যুর অপপ্রচার ছড়ানো হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে।

মঙ্গলবার ফেসবুকে প্রধানমন্ত্রীর ছবিসহ নোট ফেসবুকে ভাইরাল হয়। অনেকে প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়ে এটি শেয়ার করেন। জনমনে বিভ্রান্তি সৃষ্টিকারী এ ধরনের নোটের ছবি ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার-প্রচারণা না করার অনুরোধ জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বিভ্রান্তি সৃষ্টির উদ্দেশে যারা এ অপপ্রচার করছে তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানিয়ে আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীকে চিঠি দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। একই সঙ্গে এ বিষয়ে মতিঝিল থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে।

প্রধানমন্ত্রীর ছবিসহ ১০০ টাকার নোট ছাড়ার মিথ্যা তথ্য ফেসবুকে ব্যাপক আকারে ছড়িয়ে পড়ার পর মঙ্গলবার বাংলাদেশ ব্যাংক থেকে প্রেস বিজ্ঞপ্তি দিয়ে অপপ্রচারে সামিল না হওয়ার অনুরোধ জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সাম্প্রতিক সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মাধ্যমে ১০০ টাকা মূল্যমানের নতুন মুদ্রিত নোটের ছবি পাওয়া যাচ্ছে। এ নোটের সম্মুখভাগের বাম পাশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পেছনভাগে বঙ্গবন্ধু স্যাটেলাইটের ছবি রয়েছে। ফেসবুকের কতিপয় আইডির মাধ্যমে এ তথ্য ছড়ানো হয়েছে যা অনেক গণ্যমান্য ব্যক্তি শেয়ার করছেন।

এতে আরও বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংক প্রধানমন্ত্রীর ছবি সম্বলিত কোনো প্রকার নোট মুদ্রণের উদ্যোগ নেয়নি। ফেসবুকের মাধ্যমে যে নোটের ছবি দেখা যাচ্ছে তা সম্পূর্ণ বানোয়াট ও ভিত্তিহীন। জনমনে বিভ্রান্তি সৃষ্টিকারী এ ধরনের নোটের ছবি ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার-প্রচারণা না করার জন্য সকলকে অনুরোধ জানানো যাচ্ছে। এছাড়া বিভ্রান্তি সৃষ্টিকারী ব্যক্তিদের সনাক্ত করে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার লক্ষ্যে আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীকে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হয়েছে।


মন্তব্য


অন্যান্য