অন্যান্য

ছাড়ের আনন্দে কেনাকাটা

প্রকাশ : ০৯ মে ২০১৯ | প্রিন্ট সংস্করণ

ছাড়ের আনন্দে কেনাকাটা

  নাহিদ তন্ময় ও শেখ আবদুল্লাহ

কেনাকাটার মজাই অন্য রকম। আর সঙ্গে যদি থাকে মূল্যছাড় অথবা আকর্ষণীয় কোনো পুরস্কারের ব্যবস্থা, তাহলে তো সোনায় সোহাগা। আসন্ন ঈদ উপলক্ষে রাজধানীর বড় বড় শপিংমল নানা রকম আকর্ষণীয় অফার দিয়ে ক্রেতাদের কেনাকাটার আনন্দ কয়েকগুণ বাড়িয়ে তুলছে। বিভিন্ন প্রতিষ্ঠান 'ঈদ উপহার' নামে বিশেষ মূল্যছাড়ের অফার দিয়েছে; থাকছে উপহারসামগ্রীও। ব্যাংকগুলোও গ্রাহকদের ঈদের কেনাকাটায় আনন্দ যোগ করতে ডেবিট ও ক্রেডিট কার্ডে কেনাকাটায় মূল্যছাড় ও ক্যাশ ব্যাক সুবিধা দিচ্ছে। বিকাশে কেনাকাটায়ও রয়েছে নানা অফার।

রাজধানীর বসুন্ধরা শপিং কমপ্লেক্স, যমুনা ফিউচার পার্ক, পিংক সিটি, মেট্রো শপিং মল, সীমান্ত স্কয়ার, অর্কিড প্লাজা, ফরচুন শপিং মল, ইস্টার্ন প্লাস, নাভানা বেইলি স্টার, কর্ণফুলী গার্ডেন সিটিসহ বিভিন্ন শপিং মলের বিপণিবিতানের দোকানগুলো শর্তসাপেক্ষে ছাড় দিয়ে পণ্য বিক্রি শুরু করেছে প্রথম রোজা থেকে। কিছু কিছু শপিং মল কর্তৃপক্ষও আয়োজন করেছে মেগা অফারের। কোনোটি আবার কেনাকাটার ওপর ছাড়ের প্রস্তুতি চূড়ান্ত করেছে। আগামী সপ্তাহের মধ্যে ক্রেতারা শামিল হবেন এই আনন্দে।

ঈদ উপলক্ষে ক্রেতাদের জন্য বসুন্ধরা সিটির আকর্ষণীয় অফার ঈদ শপিং স্ট্ক্র্যাচ কার্ড 'বাজিমাত'। দেড় হাজার টাকার পণ্য কিনলেই একটি স্ট্ক্র্যাচ কার্ড দেওয়া হবে। কার্ডটি ঘষলেই ক্রেতাদের রয়েছে বাজিমাত করার সুযোগ। সর্বমোট এক লাখেরও বেশি উপহার রাখা হয়েছে 'বাজিমাত অফারে'। ক্রেতা-বিক্রেতাদের জন্য রয়েছে গাড়ি, মোটরসাইকেল, ফ্রিজ, টিভি, স্মার্টফোনসহ কোটি টাকা মূল্যের লাখ লাখ পুরস্কার। ২৪ এপ্রিল শুরু হওয়া এ অফার চলবে চাঁদরাত পর্যন্ত। বসুন্ধরা সিটির চিফ মার্কেটিং অফিসার এম এম জসীম উদ্দীন জানান, ক্রেতারা এমনিতেই বসুন্ধরা সিটিতে শপিং করতে আগ্রহী। প্রতিবছরই ঈদের কেনাকাটায় আগ্রহী ক্রেতাদের জন্য বাড়তি কিছু রাখা হয় এখানে। এবারও স্ট্ক্র্যাচ কার্ডের মাধ্যমে ক্রেতাদের মুখে হাসি ফোটানোর এই প্রচেষ্টা।

আগামী সপ্তাহে যমুনা ফিউচার পার্ক চালু করতে যাচ্ছে কোটি টাকার অফার। অত্যাধুনিক এ শপিং মলের হেড অব ব্র্যান্ডিং মো. ফারহান বলেন, প্রতিদিন কেনাকাটার ওপর ক্রেতাদের কোটি টাকার বিভিন্ন ধরনের আকর্ষণীয় পুরস্কার দেওয়া হবে। মোটরসাইকেল, ফ্রিজ, গিফট বক্স, টিভিসহ নানা পুরস্কার রয়েছে এ তালিকায়। নারী-পুরুষের বৈচিত্র্যময় পোশাকের জন্য বিখ্যাত জেন্টাল পার্ক দিয়েছে কেনাকাটার ওপর ১৫ থেকে ৩০ শতাংশ পর্যন্ত বিশেষ ছাড়। রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে প্রতিষ্ঠানের সব শোরুমে এ অফার চলছে। যমুনা ফিউচার পার্কের জেন্টাল পার্ক শোরুমের ম্যানেজার মো. মামুন সরকার জানান, এ অফার পেতে ক্রেতাকে প্রথমে পাঁচ হাজার টাকার পণ্য কিনে একটি কার্ড সংগ্রহ করতে হবে। পরবর্তী বিভিন্ন কেনাকাটায় ওই কার্ড দেখিয়ে ক্রেতারা আকর্ষণীয় এ অফার উপভোগ করতে পারবেন।

শপিং মলগুলোর এ ছাড়ের আয়োজনে নতুন মাত্রা যোগ করেছে ব্যাংকগুলো। কেনাকাটা বা লেনদেনে নগদ অর্থের পরিবর্তে কার্ডের ব্যবহার দিন দিন বাড়ছে। আর কার্ডে কেনাকাটায় পণ্যের দাম কমাতে সহযোগিতা করছে ব্যাংকগুলো। কার্ডধারীদের জন্য ঈদের কেনাকাটায় বিশেষ অফারের ব্যবস্থা করা হয়েছে। ঈদের পোশাক থেকে শুরু করে ইফতারেও দেওয়া হচ্ছে বিশেষ ছাড়। এ ছাড়া ঈদে ঘরে ফেরা ও বিদেশ ভ্রমণের ক্ষেত্রে আকাশপথে বিমান ভাড়ায়ও ছাড়ের ব্যবস্থা রয়েছে।

দেশের বিভিন্ন ব্যাংক তাদের কার্ডধারীদের জন্য নির্দিষ্ট শোরুম থেকে কেনাকাটায় ১০ থেকে ৫০ শতাংশ পর্যন্ত ছাড়ের সুবিধা দিচ্ছে। ব্র্যাক ব্যাংক তাদের কার্ডধারী গ্রাহকদের বিভিন্ন ধরনের ছাড় দিচ্ছে। বিভিন্ন ধরনের লাইফস্টাইল পণ্য কেনাকাটায় রয়েছে ১০ থেকে ২০ শতাংশ ছাড়। রয়েছে ইফতার ও ডিনারে ছাড়। লাইফস্টাইল পণ্য কেনার জন্য ব্র্যাক ব্যাংকের সহযোগী ১৫০টি ব্যবসা প্রতিষ্ঠানের এক হাজার ৫০০ আউটলেটে এ সুবিধা পাবেন গ্রাহকরা। এনআরবি ব্যাংক তাদের ক্রেডিট কার্ডের গ্রাহকদের জন্য বাই ওয়ান গেট ওয়ান, বাই ওয়ান গেট থ্রি ফ্রি অফার দিয়েছে। দেশের ২৫টি তারকা হোটেলে এই ব্যাংকের কার্ডধারীরা এ ধরনের সুবিধা পাচ্ছেন। ইস্টার্ন ব্যাংকের ডাইনার্স ক্লাব কার্ডহোল্ডার আড়ংয়ে ঈদের শপিংয়ে ১০ শতাংশ ছাড় পাচ্ছেন। ঈদের ছুটিতে বিদেশ ভ্রমণে ইবিএল কার্ডহোল্ডাররা বিমান টিকিট কেনায় ১৫ শতাংশ ছাড় পাচ্ছেন। মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের রয়েছে ২৫টি তারকা হোটেলে বাই ওয়ান গেট ওয়ান ফ্রি ইফতার ফরওয়ার্ড ডিনার। এই ব্যাংকের কার্ডধারীরা আড়ং ও অ্যাপেক্সে কেনাকাটায় ৩০ শতাংশ ক্যাশ ব্যাক সুবিধা পাচ্ছেন। একই ধরনের সুবিধা রয়েছে সাউথইস্ট ব্যাংকের কার্ডের গ্রাহকদের জন্য। ইউসিবিএল ইউপেতে মূল্য পরিশোধে দৈনিক দুই হাজার টাকার ক্যাশ ব্যাক অফার করেছে। এ ছাড়া ১০ থেকে ২০ শতাংশ ছাড় রয়েছে বিভিন্ন কেনাকাটায়। প্রাইম ব্যাংকেরও রয়েছে বিশেষ অফার। আড়ং, অ্যাপেক্স, দেশীদশ, রিচম্যান, ইনফিনিটি, স্বপ্ন, আগোরাতে কেনাকাটায় ইউসিবির কার্ডের গ্রাহকরা ১০ শতাংশ ক্যাশ ব্যাক পাবেন। মিডল্যান্ড ব্যাংকের কার্ডের গ্রাহকরা শূন্য শতাংশ সুদহারে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে বাকিতে কেনাকাটার সুবিধা পাচ্ছেন।

মাস্টারকার্ড ব্যবহারকারীদের জন্য বিশেষ ছাড়ের ব্যবস্থা করেছে সংস্থাটি। রমজানে মাস্টারকার্ডের ডেবিট, ক্রেডিট ও প্রি-পেইড কার্ড যত ব্যবহার করবে, তত ছাড় পাবে গ্রাহক। রয়েছে সুইজারল্যান্ড ভ্রমণের সুযোগ। এ ছাড়া রয়েছে দেশের ৩৫টি তারকা হোটেলে ইফতার ও ডিনারে ছাড়।

ঈদ উপলক্ষে মোটরসাইকেলের বাজারে বেশ ছাড় দেওয়া হচ্ছে। বাজাজ যে কোনো মডেলের মোটরবাইকে দুই হাজার থেকে ২০ হাজার টাকার ক্যাশ ব্যাক সুবিধা দিচ্ছে। এর সঙ্গে রয়েছে ফ্রি বাইক পাওয়ার সুযোগ। এসিআই মোটরস ইয়ামাহা বাইকে নগদ মূল্যছাড় ঘোষণা করেছে। ছাড় দিয়েছে হিরো বাইক। ইলেকট্রনিক পণ্যের বাজারেও ঈদের ছোঁয়া লেগেছে। টিভি, ফ্রিজসহ বিভিন্ন ধরনের ইলেকট্রনিক পণ্যে নগদ মূল্যছাড় দিচ্ছে কোম্পানিগুলো।

মন্তব্য


অন্যান্য