ঢালিউড

‘ছবির জন্য অনুদান চেয়েছিলাম,পাইনি’

প্রকাশ : ১০ জুলাই ২০১৯ | আপডেট : ১০ জুলাই ২০১৯

‘ছবির জন্য অনুদান চেয়েছিলাম,পাইনি’

তৌকীর আহমেদ

  বিনোদন প্রতিবেদক

তৌকীর আহমেদ। অভিনেতা, নির্মাতা। নবম সার্ক চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত হয়েছে তার ছবি 'ফাগুন হাওয়ায়'। এ প্রাপ্তি ও অন্যান্য প্রসঙ্গে কথা হলো তার সঙ্গে-

সার্ক চলচ্চিত্র উৎসবে আপনার ছবি দুটি শাখায় পুরস্কৃত হয়েছে। প্রথমেই এ নিয়ে অনুভূতির কথা জানতে চাই? 

সার্ক চলচ্চিত্র উৎসবে তৃতীয়বারের মতো পুরস্কার পেয়েছি। এর আগে অজ্ঞাতনামা ও হালদায় পুরস্কার পেয়েছিলাম। এটি আঞ্চলিক চলচ্চিত্র উৎসব হলেও এ অঞ্চলের জন্য এটি গুরুত্বপূর্ণ। বাংলাদেশের ছবি পরপর পুরস্কার পাওয়ায় খুব অনুপ্রেরণা পেয়েছি। সম্মাননা কাজের আনন্দ বাড়িয়ে দেয়। এখন আমাদের পুরস্কারগুলো আসছে বিভিন্ন শাখায়। উৎসবে 'ফাগুন হাওয়ায়' চলচ্চিত্রের জন্য এনামুল হক সোহেল শ্রেষ্ঠ চিত্রগ্রাহক ও শ্রেষ্ঠ শব্দ পরিকল্পনার পুরস্কার পেয়েছে রিপন নাথ। কারিগরি দিক থেকেও ছবির অর্জন বড় একটি বিষয়। এটি বাংলাদেশেরই স্বীকৃতি। বাংলা ছবির অর্জন। 

এর আগেও নিজের ছবি বিভিন্ন আন্তর্জাতিক উৎসবে প্রদর্শিত হয়েছে। বিদেশি দর্শকদের ছবি নিয়ে কেমন আগ্রহ দেখলেন?

বিভিন্ন সময়, শ্রীলংকা, যুক্তরাজ্য, কোরিয়াসহ কয়েকটি দেশে ছবি নিয়ে যাওয়ার সুযোগ হয়েছে। সেখানকার দর্শকদের খুবই উচ্ছ্বসিত দেখেছি। কোরিয়া ও যুক্তরাজ্য মূলত বাংলাদেশি দর্শকের সাড়া বেশি পেয়েছি। 'ফাগুন হাওয়ায়' ছবিটি নিয়ে কয়েকটি দেশে গিয়েছি। প্রবাসীদের কাছ থেকেও বেশ সাড়া মিলেছে। দর্শক নিজ দেশের ভালো ছবি দেখতে চায়। এটা বারবারই প্রমাণ পেয়েছি। 

বর্তমান ব্যস্ততার কথা বলুন?

গোলাম মুক্তাদির শানের পরিচালনায় একটি ধারাবাহিকের কাজ করেছি। নির্মাণের ব্যস্ততা কম থাকায় আসছে ঈদে কিছু কাজ নিয়ে দর্শকদের সামনে হাজির হবো। বাংলাদেশ বেতারের জন্য 'ঈদ আড্ডা' নামে একটি অনুষ্ঠানে অংশ নিয়েছি। এটি ঈদ আয়োজনে প্রচার হবে। 

নতুন ছবি নিয়ে কী ভাবছেন?

ছবির জন্য অনুদান চেয়েছিলাম। পাইনি। ফান্ড জোগাড় হলেই ছবির কাজ শুরু করব। হয়তো এ বছর শেষের দিকে নতুন ছবির ঘোষণা দিতে পারব। 

জীবনে প্রাপ্তি-অপ্রাপ্তির হিসাব কী করেছেন কখনও? 

জীবনের চাওয়া-পাওয়ার হিসাব করে সময় নষ্ট করিনি। অভিনেতা ও নির্মাতা হিসেবে অগণিত মানুষের ভালোবাসা, সম্মান, স্বীকৃতি- অনেক কিছুই পেয়েছি। এটাই আমার বড় পাওয়া। তারপরও সৃষ্টির নেশায় এক ধরনের অতৃপ্তি থেকেই গেছে। অনেক সময় আমরা কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছতে পারি না। ভালো কাজ নিয়ে অনেক স্বপ্ন দেখি। সব সময় তা পূরণও হয় না। তবুও এগিয়ে চলছি...। হাজারো স্বপ্ন নিয়ে জীবনের পথে।

মন্তব্য


অন্যান্য