ঢাকা

সমকাল সুহৃদ সমাবেশ উদ্যোগ

চার জেলার ১ হাজার মানুষ পেল বিনামূল্যে চিকিৎসা

প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০১৯ | আপডেট : ০৯ সেপ্টেম্বর ২০১৯

চার জেলার ১ হাজার মানুষ পেল বিনামূল্যে চিকিৎসা

বিনামূল্যে চোখের চিকিৎসা দেওয়া হচ্ছে

  গোপালগঞ্জ প্রতিনিধি

গোপালগঞ্জসহ চার জেলার ১ হাজার মানুষ বিনামূল্যে চোখের আধুনিক চিকিৎসা পেয়েছে। 

সোমবার চুনখোলা সত্য বিদ্যা নিকেতনে সমকাল সুহৃদ সমাবেশ ও অরবিসের উদ্যোগে গোপালগঞ্জ বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব চক্ষু হাসপাতাল দিনব্যাপী ডায়াবেটিক রেটিনো স্কিনিং ক্যাম্প করে গোপালগঞ্জ, বাগেরহাট, খুলনা ও নড়াইল জেলার ১ হাজার মানুষকে সেবা দিয়েছে। 

চক্ষু হাসপাতালের পরিচালক প্রফেসর ডা. সাইফুদ্দিন আহমেদের নেতৃত্বে ওই হাসপাতালের চিকিৎসক, নার্স ও কর্মকর্তারা এ সেবা দেন। পরে ব্যবস্থাপত্র অনুযায়ী রোগীদের হাসপাতালের পক্ষ থেকে বিনামূল্যে ওষুধ ও চশমা দেওয়া হয়। এছাড়া এ ক্যাম্প থেকে ছানি অপারেশনের  জন্য ২৫ জন রোগীকে বাছাই করা হয়। 

চোখের আধুনিক চিকিৎসা পেতে সকাল থেকেই চার জেলার বিভিন্ন বয়সী শত শত নারী-পুরুষ বৃষ্টি উপেক্ষা করে চক্ষু ক্যাম্পে আসেন। এ মেগা চক্ষু ক্যাম্পে সমকাল সুহৃদ সমাবেশের সদস্যরা লাইনে দাঁড়ানো রোগীর রেজিস্ট্রেশন, সিরিয়াল নির্ধারণ, চোখের ভিশন পরীক্ষা, রোগীকে প্রয়োজনীয় তথ্য সরবরাহ, চিকিৎসকের কাছে নিয়ে যাওয়া ও ওষুধ বিতরণে সার্বক্ষণিক সহযোগিতা করেন।

বাগেরহাট জেলার মোল্লাহাট উপজেলার চুনখোলা গ্রামের শামীমা বেগম (২৮) বলেন, আমার ছেলে কাশেম আলীর বয়স ১৯ দিন। জন্মের পর থেকেই চোখ দিয়ে পানি ঝরছে, চোখে ময়লা আসছে। এজন্য ফ্রি চক্ষু ক্যাম্পে তাকে নিয়ে এসেছি। চিকিৎসকরা চোখ পরীক্ষা করে ড্রপ দিয়েছে। 

চিকিৎসা গ্রহণকারী গোপালগঞ্জের মুকসুদপুর আচারপাড়া গ্রামের লক্ষণ বিশ্বাস (৬৫) বলেন, আমার ডায়াবেটিস আছে। তাই একসঙ্গে ডায়াবেটিস ও চোখের পরীক্ষা করিয়েছি। এখানে পরীক্ষার পর দেখছি ডায়াবেটিস নিয়ন্ত্রণে আছে। চোখে কোনো সমস্যা ধরা পড়েনি। 

ক্যাম্পের কো-অর্ডিনেটর দীপক সরকার বলেন, ছানি অপারেশনের জন্য ২৫ জন রোগীকে বাছাই করা হয়েছে। ১০ সেপ্টেম্বর পবিত্র আশুরার বন্ধ। পরে তাদের হাসপাতালে নিয়ে অপারেশন করা হবে। অপারেশনের সব খরচ আমরা ব্যয় করবো। আমাদের নিজস্ব পরিবহনে করে তাদের আনা-নেওয়া করা হবে।

গোপালগঞ্জ বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব চক্ষু হাসপাতালের পরিচালক প্রফেসর ডা. সাইফুদ্দিন আহমেদ বলেন, গ্রামে গ্রামে গিয়ে চিকিৎসা দেওয়া হচ্ছে। এ ধরনের চিকিৎসা একমাত্র আমরাই দিই। ডায়াবেটিসের কারণে চোখের জটিল সমস্যার চিকিৎসা দিচ্ছি। আর ডায়াবেটিসের চিকিৎসার জন্য এসব রোগীকে গোপালগঞ্জ ডায়াবেটিস হাসপাতালে পাঠাচ্ছি। 

মন্তব্য


অন্যান্য