ঢাকা

গোপালগঞ্জে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার্থীদের সঙ্গে এ কেমন আচরণ!

প্রকাশ : ০৯ নভেম্বর ২০১৮ | আপডেট : ০৯ নভেম্বর ২০১৮

গোপালগঞ্জে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার্থীদের সঙ্গে এ কেমন আচরণ!

গোপালগঞ্জের একটি আবাসিক হোটেল -সমকাল

  গোপালগঞ্জ প্রতিনিধি

সম্প্রতি নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের জন্য বিনামূল্যে থাকার জায়গার ব্যবস্থা করে দেশবাসীর প্রশংসা কুড়িয়েছে নোয়াখালীবাসী। শুধু থাকার জায়গা নয়, নোয়াখালীতে গিয়ে বিনামূল্যে খাবার ও যাতায়াত করতে পেরেছেন প্রায় দেড় লাখ শিক্ষার্থী-অভিভাবক।

তবে এবার গোপালগঞ্জে গিয়ে বিপরীত অভিজ্ঞতা হলো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যায়ে ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের। ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে হোটেল ব্যবসায়ী ও ইজিবাইক চালকদের বিরুদ্ধে গলাকাটা ভাড়া নেওয়ার অভিযোগ করেছেন তারা।

শিক্ষার্থদের অভিযোগ, শহরের নিম্নমানের আবাসিক হোটেলগুলোর ভাড়া ১৫০ থেকে ৩ শ’ টাকার স্থলে আদায় করা হচ্ছে ১ হাজার থেকে ১১ শ’ টাকা। মধ্যম মানের হোটেলের ভাড়াও ৩ থেকে ৪ গুণ বাড়িয়ে আদায় করা হচ্ছে। এসব হোটেলগুলোতে সিঙ্গেল রুম এ্যাটাস্ট বাথরুমের ভাড়া আদায় করা হচ্ছে দেড় হাজার টাকা। আর ডাবল রুম থেকে আদায় করা হচ্ছে ২ হাজার টাকা। কিন্তু এসব রুমের প্রকৃত ভাড়া সিঙ্গেল ৪শ' টাকা আর ডবল ৬শ' টাকা। অন্যদিকে এসি রুমের ভাড়া দেড় হাজারের স্থলে ৩ হাজার থেকে সাড়ে ৩ হাজার টাকা করে আদায় করা হচ্ছে। 

চট্টগ্রামের শিক্ষার্থী রাকবির রায়হান ও আরাফ বলেন, পরীক্ষা দিতে এসে গোপালগঞ্জ শহরের হিসাম হোটেলে ডাবল সিট নিতে গেলে ১১শ’ টাকা ভাড়া চাওয়া হয়। কিন্তু রুম খুবই নিম্নমানের হওয়ায় সেখানে উঠিনি। হোটেল রাজ টাকা ডাবল রুমের ভাড়া চেয়েছে দেড় হাজার টাকা।

জয়পুরহাট থেকে যাওয়া পরীক্ষার্থী আব্দুল মোনেম বলেন, পরীক্ষা দিতে এসে হোটেল শিমুলে রাত কাটিয়েছি। রুমের ভাড়া নিয়েছে ১১শ’ টাকা। এ রুমের ভাড়া বড়জোর ৩শ’ টাকা হতে পারে। এই অন্যায় দেখার কেউ নেই।

হোটেল শিমুলের ম্যানেজার ইয়াছিন সিকদার ডাবল রুমে ৫ শ’ টাকা অতিরিক্ত ভাড়া আদায়ের কথা স্বীকার করেছেন। 

তবে হোটেল হিসামের মালিক আনিছ অতিরিক্ত ভাড়া আদায়ের কথা অস্বীকার করে বলেন, অতিরিক্ত রুম ভাড়া আদায়ের অভিযোগ সত্য নয়।

অন্যদিকে দেশের বিভিন্ন প্রান্ত থেকে গোপালগঞ্জে ভর্তি পরীক্ষা দিতে আসা বিপুল সংখ্যক পরীক্ষার্থীর কাছ থেকে অনেকটা জোর করেই বাড়তি ভাড়া আদায় করছেন ব্যাটারি চালিত ইজিবাইক ও থ্রি-হুইলার মাহেন্দ্র চালকরা। 

সরেজমিনে দেখা গেছে, শহর থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত মাত্র ৪ কিলোমিটার পথে তারা ১০ টাকার স্থলে শিক্ষার্থীদের কাছ থেকে ৪০ টাকা করে ভাড়া আদায় করছেন। ঘোনাপাড়া থেকে বিশ্বদ্যিালয় পর্যন্ত ২ কিঃ মিঃ রাস্তার ভাড়া নেওয়া হচ্ছে ৩০ টাকা।

এ বিষয়ে ইজিবাইক চালক গোপালগঞ্জ সদর উপজেলার ভেন্নাবাড়ি গ্রামের জোনাব আলী বলেন, শহরে বাইরে থেকে অনেক মানুষ এসেছে। এখন আয়ের সময়। তাই সুযোগ বুঝে দু’ থেকে তিন গুন বেশি ভাড়া আদায় করছি। শনিবার পরীক্ষা শেষ হলে রোববার থেকে আবার ন্যায্য ভাড়া নেব।

মাহেন্দ্র চালক টুঙ্গিপাড়া উপজেলার বর্ণি গ্রামের পাভেল শেখ বলেন, শহরের পুলিশ লাইন থেকে বিশ্ববিদ্যালয় হয়ে ঘোনাপাড়া পর্যন্ত ব্যাপক যানজট। দিনে ২ থেকে ৩ ট্রিপের বেশি দেওয়া যাচ্ছে না। এ কারণে একটু বেশি ভাড়া আদায় করছি।

সংশ্লিষ্ট খবর


মন্তব্য যোগ করুণ

পরের
খবর

অ আ ক খ স্কুলে জাতীয় শিশু দিবস উদযাপন


আরও খবর

ঢাকা

  অনলাইন ডেস্ক

অ আ ক খ স্কুলে নানা আয়োজনে উদযাপিত হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মদিন এবং জাতীয় শিশু দিবস-২০১৯।

এ উপলক্ষে স্কুলের সাভার শাখায় রোববার নেওয়া হয় নানা কর্মসূচি। স্কুলের ছাত্রছাত্রীদের জাতীয় স্মৃতিসৌধে নিয়ে যাওয়ার মধ্য দিয়ে আয়োজন শুরু হয়। 

জাতীয় স্মৃতিসৌধে ছাত্রছাত্রীদের বঙ্গবন্ধুর আত্মজীবনী পড়ে শোনানো হয় এবং মহান স্বাধীনতা যুদ্ধ নিয়ে আলোচনা করা হয়।

এরপর খেলাধুলা, নাটক, অভিনয়, কবিতা আবৃত্তি, ছড়া ও গানের আয়োজন করা হয়। অনুষ্ঠান শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার দেওয়া হয়। 

স্কুলের পরিচালক ডা. ইশরাত জাহান লামিয়া বলেন, সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষা ও স্বাস্থ্য অধিকার বাস্তবায়নের জন্য কাজ করে যাচ্ছে আমাদের স্কুল। জাতীয় শিশু দিবসে এসব শিশুদের মাঝে আনন্দ ছড়িয়ে দিতে আমাদের এসব আয়োজন। ভবিষ্যতেও তাদের জন্য আমাদের আয়োজন অব্যাহত থাকবে।  


পরের
খবর

ছাত্রীদের উত্যক্ত করার সময় আটক তারা


আরও খবর

ঢাকা

পুলিশের একটি দল সকালে অভিযান চালিয়ে শিমুল, শাহিন ও আবদুল্লাহ ও মাহমুদকে আটক করে -সমকাল

  সোনারগাঁ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি

নারায়ণগঞ্জের সোনারগাঁ জিআর ইনিস্টিটিউশন মডেল স্কুল অ্যান্ড কলেজের প্রধান ফটকের সামনে ছাত্রীদের ইভটিজিং করার দায়ে ৩ যুবককে কারাদণ্ড দেওয়া হয়েছে। এছাড়াও এক যুবককে অর্থদণ্ড দেওয়া হয়।

সোমবার সকালে তাদের আটকের পর সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট অঞ্জন কুমার সরকার ভ্রাম্যমাণ আদালত বসিয়ে এই আদেশ দেন। 

সোনারগাঁ থানার এসআই আবুল কালাম আজাদ জানান, উপজেলা পৌর এলাকার শত বছরের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান সোনারগাঁ জিআর ইনিস্টিটিউশন মডেল স্কুল অ্যান্ড কলেজের সামনে প্রতিদিন বিভিন্ন স্থান থেকে এসে বখাটেরা ছাত্রীদের উত্যক্ত করে। এ বিষয়ে অভিভাবকরা অভিযোগ দায়ের করলে তার নেতৃত্বে পুলিশের একটি দল সকালে অভিযান চালিয়ে শিমুল, শাহিন ও আবদুল্লাহ ও মাহমুদকে আটক করে। পরে ঘটনাস্থলে উপস্থিত হয়ে সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট অঞ্জন কুমার সরকার ভ্রাম্যমাণ আদালত বসিয়ে শিমুলকে ৪ মাস, শাহিন ও আবদুল্লাহকে ৩ মাস করে কারাদণ্ড প্রদান করেন। এছাড়াও আবদুল্লাহকে ১ হাজার টাকা অর্থদণ্ড দেন।

কারাদণ্ডপ্রাপ্ত শিমুল সোনারগাঁ পৌরসভার নয়ামাটি গ্রামের মাইনউদ্দিনের ছেলে, শাহিন নোয়াইল বাজনাবাড়ি গ্রামের ছোবহান মিয়ার ছেলে ও আবদুল্লাহ বালুয়া দিঘিরপাড় গ্রামের মোক্তার হোসেনের ছেলে। অর্থদণ্ডপ্রাপ্ত আবদুল্লাহ্‌ মোগরাপাড়া ইউনিয়নের বাড়ি মজলিস গ্রামের আবুল কালামের ছেলে। 

নির্বাহী ম্যাজিস্ট্রেট অঞ্জন কুমার সরকার জানান, উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ইভটিজিং প্রতিরোধে আইনশৃংখলা বাহিনীর অভিযান অব্যাহত থাকবে। 

সংশ্লিষ্ট খবর

পরের
খবর

টঙ্গীতে রিকশাচালকের বিরুদ্ধে স্ত্রীকে হত্যার অভিযোগ


আরও খবর

ঢাকা

টঙ্গীতে এক নারীকে গলাটিপে হত্যা করা হয়েছে -সমকাল

  টঙ্গী (গাজীপুর) প্রতিনিধি

টঙ্গীতে পারিবারিক কলহের জেরে রুহুল আমিন নামে এক রিকশাচালকের বিরুদ্ধে  স্ত্রীকে গলাটিপে হত্যার অভিযোগ উঠেছে। ঘটনার পর থেকে রুহুল আমিন পলাতক। 

রোববার রাতে পূর্ব আরিচপুর নদীবন্দর এলাকায় এই ঘটনা ঘটে।

নিহতের নাম দুলালী বেগম (৩৪)। তিনি রংপুরের রাজারহাট উপজেলার সাতভিটা গ্রামের বাসিন্দা। নদীবন্দর এলাকায় মোছলেম মিয়ার বাড়িতে ভাড়া থেকে চাকরি করতেন দুলালী।

পুলিশ জানায়, বিসিক এলাকায় একটি ডাইং কারখানায় কাজ করতেন দুলালী। বেতনের টাকা নিয়ে স্বামীর সঙ্গে তার বিরোধ চলছিলো। এরই জেরে রোববার ফের কথা কাটাকাটির একপর্যায় স্ত্রী দুলালীকে গলাটিপে হত্যা করে রুহুল আমিন পালিয়ে যান। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল থেকে লাশ উদ্ধার করে। 

টঙ্গী পূর্ব থানার ওসি মো. কামাল হোসেন ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, অভিযুক্ত রুহুল আমিনকে গ্রেফতারের চেষ্টা চলছে।

সংশ্লিষ্ট খবর