ক্রিকেট

কোচ নির্বাচনে কোহলির কথা শুনবে না বোর্ড

প্রকাশ : ১৮ জুলাই ২০১৯

কোচ নির্বাচনে কোহলির কথা শুনবে না বোর্ড

ছবি: ফাইল

  অনলাইন ডেস্ক

বিশ্বকাপ শেষ হতেই ওয়েস্ট ইন্ডিজ সিরিজ নিয়ে ভাবনা শুরু করে দিতে হচ্ছে ভারতকে। ভাবনা চিন্তা চলছে আরও একটি গুরুত্বপূর্ণ ব্যাপার নিয়ে। কে হবেন ভারতের পরবর্তী কোচ। কোহলি নাকি বর্তমান কোচ রবি শাস্ত্রীকেই চান। ভারতীয় ক্রিকেট অঙ্গনেও গুঞ্জন শাস্ত্রীই থাকতে পারেন ভারতের কোচ। তবে এবার ভারতীয় বোর্ড সূত্রের খবর, নতুন কোচ যাকেই করা হোক বিরাট কোহালির পছন্দকে গুরুত্ব দেওয়া হবে না।

২০১৭ সালের আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির পরেই কোচের পদ থেকে অনিল কুম্বলেকে সরে দাঁড়াতে হয়। কুম্বলে তাও দলকে ফাইনালে তুলেছিলেন। শাস্ত্রী তাও পারেননি। তারপরও ওয়েস্ট ইন্ডিজ সফরে যাচ্ছেন এই ভারতীয়। তবে নতুন প্রধান কোচের জন্য বিশেষ অভিজ্ঞতা যাচাই করবে ভারত।

কোচের পদে আবেদন করতে টেস্ট খেলুড়ে কোন দেশকে কমপক্ষে দু'বছর কোচিং করাতে হবে প্রার্থীকে। কিংবা আইসিসির সহযোগী দেশ অথবা 'এ' দল বা আইপিএলে তিন বছর কোচিংয়ের অভিজ্ঞ প্রার্থীরা আবেদন করতে পারবেন। কোচকে অন্তত ৩০টি টেস্ট অথবা ৫০টি ওয়ানডে খেলার অভিজ্ঞতা থাকতে হবে। আবার বয়স হতে হবে ৬০ বছরের কম।

হেড কোচ নিয়োগের ব্যাপারে সিদ্ধান্ত নেবে তিনজনকে নিয়ে গঠিত ক্রিকেট অ্যাডভাইসরি কমিটি। কমিটির প্রধান বিশ্বজয়ী অধিনায়ক কপিল দেব। নাম প্রকাশে অনিচ্ছুক একজন বোর্ড কর্মকর্তা জানান, 'এর আগে সাবেক কোচ অনিল কুম্বলের সঙ্গে সমস্যার কথা জানান কোহলি। নতুন কোচ নিয়োগের ক্ষেত্রে কে কোচ হবেন তা নিয়ে কিছুই বলতে পারবে না কোহালি। তাছাড়া কোহালির কথা শুনবেন কেন কপিল।'

আগামী ৩ অগস্ট থেকে শুরু হবে ক্যারিবিয়ান সফর। ৩ সেপ্টেম্বর পর্যন্ত চলবে ওই সফর। সব মিলিয়ে তাই ৪৫ দিন শাস্ত্রীর কোচিং প্যানেলের মেয়াদ বাড়ানো হয়েছে। ১২ সেপ্টেম্বর থেকে দক্ষিণ আফ্রিকা সিরিজ শুরু হবে। তার আগেই নতুন কোচ পাবে ভারত।

মন্তব্য


অন্যান্য