ক্রিকেট

নিষেধাজ্ঞার মুখে রাহুল-পান্ডিয়া

প্রকাশ : ১১ জানুয়ারি ২০১৯

নিষেধাজ্ঞার মুখে রাহুল-পান্ডিয়া

ছবি: ফাইল

  অনলাইন ডেস্ক

'কফি উইথ করন' টিভি শো'টি যেমন জনপ্রিয়। তেমনি এই অনুষ্ঠান নিয়ে আছে বিতর্কও। তারকাদের ডেকে করা হয় বিভিন্ন প্রশ্ন। দিতে হয় দ্রুত উত্তর। সেই উত্তর দিতে গিয়ে নারীদের নিয়ে আপত্তিকর মন্তব্য করে বসেন হার্দিক পাণ্ডিয়া ও লোকেশ রাহুল। আর এ নিয়ে নিষেধাজ্ঞার মুখে পড়তে যাচ্ছেন তারা দু'জন। তবে এখনই নিষেধাজ্ঞার ঘোষণা আসছে না। ভারতীয় ক্রিকেট বোর্ড আগে তদন্ত করবে। এরপরই সিদ্ধান্ত। বিসিসিআই এমনই বিবৃতি দিয়েছে।

অস্ট্রেলিয়ার বিপক্ষে শনিবার সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে মাঠে নামবে ভারত। ওই দলে আছেন রাহুল-পান্ডিয়া। তবে তদন্তের স্বার্থে তারা এই ম্যাচ খেলতে পারছেন না। দেশে পাঠানো হচ্ছে এই দুই তারকাকে। তার আগে এ নিয়ে কথা বলেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। সমালোচনার সুরে তিনি বলেন, 'ভারত কখনও নীতি-নৈতিকতার বাইরে গিয়ে কথা বলবে না। যারা নারীদের নিয়ে এমন আপত্তিকর মন্তব্য করেছে, তাদের সমর্থন আমরা কখনোই করি না।'

এদিকে নারীদের নিয়ে অপ্রীতিকর মন্তব্যের কারণে এরই মধ্যে পান্ডিয়া ও রাহুলকে শোকজ করেছিল ভারতীয় ক্রিকেট বোর্ড। এ জন্য নিজের ভুল বুঝতে পেরে দুঃখ প্রকাশও করেন হার্দিক। তাতে মনে করা হয়েছিল, পুরো ব্যাপারটা বোধ হয় মিটে গেল; কিন্তু হলো তার উল্টো। দুই ক্রিকেটারকে শাস্তি দেওয়া নিয়ে ভারতীয় ক্রিকেট বোর্ডের সিওএর মধ্যেই লেগে গেল গণ্ডগোল!

সিওএপ্রধান বিনোদ রাই চাইছেন, দুই ওয়ানডে ম্যাচে রাহুল ও পান্ডিয়ার নির্বাসন। শুধু একটা লিখিত ক্ষমা চেয়েও দায়িত্ব শেষ হয়ে যায় না। আর ডায়ানা এডুলজি চাইছেন, এই পুরো বিষয়টি বিসিসিআইর লিগ্যাল সেলে পাঠিয়ে দিতে। তার মতে, বোর্ডের লিগ্যাল সেল বা আইনি শাখায় যা সিদ্ধান্ত নেওয়ার নেবে।

সংশ্লিষ্ট খবর


মন্তব্য যোগ করুণ

পরের
খবর

আইপিএল খেলতে বাধা নেই সাকিবের


আরও খবর

ক্রিকেট

ছবি: ফাইল

  অনলাইন ডেস্ক

আঙুলের ইনজুরি থেকে ফিরে পুরোদমে অনুশীলন করেছেন বাংলাদেশ দলের ক্রিকেটার সাকিব আল হাসান। চোট পাওয়া আঙুলে কোন ব্যথা নেই বলে তিনি জানিয়েছেন। এছাড়া বিসিবির প্রধান চিকিৎসক দেবাশিষ চৌধুরীর মনে করছেন সাকিবের কোন সমস্যা নেই। তারপরও বুধবার চিকিৎসকরা তার সঙ্গে বসেন। তাদের মতামত নিয়েই বিসিবি সাকিবের আইপিএল খেলার ছাড়পত্র দেওয়ার কথা ভাবে।

তবে ছাড়পত্র সাকিবকে আগেই দেওয়া হয়েছে বলে জানান ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান। তিনি সংবাদ মাধ্যমকে জানান, সাকিবকে এরই মধ্যে অনাপত্তিপত্র দেওয়া হয়েছে। তার ফিটনেস দিয়ে কোন সমস্যা নেই। সাতদিনের মতো অনুশীলন করেছে সাকিব। চিকিৎসকরা ২০ তারিখ পর্যন্ত সময় বেধে দিয়েছিল। সাকিব সেটা ভালোমতোই পার করেছে।

বাংলাদেশ অলরাউন্ডার সানরাইজার্স হায়দরাবাদের হয়ে দ্বিতীয়বারের মতো মাঠে নামার অপেক্ষায় আছেন। আগামী ২৩ মার্চ থেকে মাঠে গড়াবে আইপিএলের আসর। সাকিবের দলের খেলা ২৪ মার্চ। কলকাতার ইডেন গার্ডেনে সাকিবরা প্রথম ম্যাচ খেলবেন। তবে সাকিব কবে দেশ ছাড়বেন তা এখনও জানা যায়নি।

এর আগে বিসিবির প্রধান চিকিৎসক দেবাশিষ চৌধুরী সংবাদ সংস্থা বিএসএস'কে বলেন, 'আমরা সাকিবের ফিটনেস পরীক্ষা নেওয়া নিয়ে ভাবছি না। তার এক্স রে'ও করানোরও দরকার নেই। আমরা কেবল তার থেকে শুনতে চাই তিনি কেমন অনুভব করছেন। কোন সমস্যা হচ্ছে কিনা। তিনি ঠিকঠাক ব্যাটিং, ফিল্ডিং এবং ক্যাচ ধরতে পারছেন। তবুও আমরা তার থেকে শুনতে চাই।'

সাকিবকে আইপিএলে খেলার অনুমিত দেওয়ার বিষয়ে বিসিবির প্রধান নির্বাহি নাজিমউদ্দিন চৌধুরী মঙ্গলবার বলেন, 'সাকিব একটা ইনজুরি থেকে উঠেছে। সে অনুশীলনে ফিরেছে। কিন্তু তার অবস্থা আরও একবার মূল্যায়ন করা হবে। তবেই আমরা তাকে অনাপত্তিপত্র দিতে পারবো।' বিসিবির চিকিৎসকদের সঙ্গে সেজন্য সাকিবের বুধবার বসার কথা ছিল।

সংশ্লিষ্ট খবর

পরের
খবর

আবার শ্রীলংকার অধিনায়ক বদল?


আরও খবর

ক্রিকেট

ছবি: ফাইল

  অনলাইন ডেস্ক

শ্রীলংকা দলের দায়িত্ব নিয়ে কিছুতেই গুছিয়ে উঠতে পারছেন না কোচ চন্দিকা হাথুরুসিংহে। চতুর্থবারের মতো ওয়ানডে দলের অধিনায়ক পরিবর্তন করতে যাচ্ছেন তারা। এবার নাকি ওয়ানডে দলে নিয়মিত সুযোগ না পাওয়া করুণারত্নে হচ্ছেন লংকান অধিনায়ক! 

হাথুরুসিংহে শ্রীলংকার কোচের দায়িত্ব নিয়ে অ্যাঞ্জেল ম্যাথুসকে ফিরিয়ে আনেন। তাকে দেওয়া হয় দলের নেতৃত্বভার। কিন্তু ম্যাথুস-হাথুরুর অধিনায়ক-কোচ সম্পর্ক বেশিদিন টেকিনি। এ নিয়ে ম্যাথুস ক্ষোভ প্রকাশ করে জানান, তাকে অপমান করা হয়েছে। সেবার ম্যাথুসের বদলে দিনেশ চান্দিমাল হন লংকান অধিনায়ক।

এরপর গত ডিসেম্বরে হঠাৎ করেই নেতৃত্বভার দেওয়া হয় লাসিথ মালিঙ্গাকে। যে মালিঙ্গা কিনা দীর্ঘদিন দলের বাইরে ছিলেন। এশিয়া কাপে ভালো বোলিং করায় তিনি নেতৃত্বে আসেন। মালিঙ্গা-থিসারা পেরেরার মধ্যে শীতল সম্পর্ক ক'দিন আগে সংবাদ মাধ্যমে আসে। তখন ঢাক গুড়গুড় না হলেও এবার নেতৃত্ব হারাতে যাচ্ছেন মালিঙ্গাও। ২০১৯ বিশ্বকাপ সামনে রেখে লংকান ওয়ানডে দলের নেতৃত্ব দেওয়া হতে পারে গত চার বছর ধরে ওয়ানডে দলে সুযোগ না পাওয়া দিমুথ করুণারত্নেকে।

ইংলিশ কাউন্টি দল হ্যাম্পশায়ারের সঙ্গে চুক্তি আছে করুণারত্নের। তার কাউন্টি চ্যাম্পিয়নশিপ এবং রয়্যাল লন্ডন কাপে খেলার কথা রয়েছে। তবে লংকান ক্রিকেট বোর্ড করুণারত্নেকে এপ্রিল পর্যন্ত শ্রীলংকায় অবস্থান করার নির্দেশ নিয়েছেন। বলেছেন প্রাদেশিক ওয়ানডে টুর্নামেন্ট খেলার কথা। ফর্ম ভালো হলে নির্বাচকরা ওয়ানডে দলে ফেরাবেন তাকে। সঙ্গে উপরি পাওয়া অধিনায়কত্ব।

শ্রীলংকাকে ৯ ওয়ানডেতে নেতৃত্ব দিয়ে জয়ের মুখ দেখেননি মালিঙ্গা। তাই তাকে বদলের চিন্তা। ক্রিকইনফোকে করুণারত্নে বলেন, 'নির্বাচকরা এখনও চূড়ান্ত সিদ্ধান্তে আসেননি। তবে তারা জানিয়েছেন, আমাকে ওয়ানডে দলের অধিনায়ক বানানোর সম্ভাবনা রয়েছে।' সেই সম্ভাবনা উজ্জ্বল করেছে করুণারত্নের দক্ষিণ আফ্রিকা সফরে ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়ে দলকে নেতৃত্ব দেওয়া।

সংশ্লিষ্ট খবর

পরের
খবর

মাঠে ক্রিকেটারের মৃত্যু


আরও খবর

ক্রিকেট
মাঠে ক্রিকেটারের মৃত্যু

প্রকাশ : ২০ মার্চ ২০১৯

ছবি: আনন্দবাজার

  অনলাইন ডেস্ক

কলকাতার ময়দানে খেলার মাঠেই এক উঠতি ক্রিকেটারের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। তার নাম সোনু যাদব। বুধবার সকাল সাড়ে ১১টা নাগাদ বালিগঞ্জ স্পোর্টিং ক্লাবের হয়ে অনুশীলন ম্যাচ খেলছিলেন তিনি। সেখানে অসুস্থ বোধ করলে সোনুকে হাসপাতালে নেওয়া হয়। দায়িত্বরত চিকিৎসক তাকে দেখে মৃত বলে ঘোষণা করেন।

সোনু মাঠে শারীরিকভাবে অসুস্থ বোধ করলে সতীর্থরা তাকে ক্লাবের তাবুর ছায়ায় বিশ্রাম নিতে বলেন। কিন্তু তারপরও তার শারীরিক অবস্থা খারাপের দিকে যায়। ক্লাবের কর্মকর্তারা সোনুকে নিয়ে যান সিএবি'র মেডিকেল ইউনিটে। সতীর্থরা জানান, মাঠে গাড়ি না থাকায় বাইকে করে তাকে নিয়ে যাওয়া হয় সিএবিতে।

সেখানে চিকিৎসকরা সোনুকে দেখে দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়ার পরামর্শ দেন। সোনুকে এসএসকেএম হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে নিয়ে গেলে তাকে মৃত বলে ঘোষণা করেন দায়িত্বরত চিকিৎসক। প্রাথমিক ভাবে হাসপাতাল থেকে জানানো হয়েছে, সান স্ট্রোকের কারণেই সোনুর মৃত্যু হয়েছে।

সোনুর সতীর্থরা আনন্দবাজারকে জানিয়েছেন, বাটা স্পোর্টিং ক্লাবের মাঠে এ দিন অনুশীলন চলছিল। সোনুর সতীর্থ ক্রিকেটারদের মতে, 'মাঠে কোনও ধরনের প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা ছিল না। সিএবিতে নিয়ে যাওয়ার পরে সেখান থেকে অ্যাম্বুলেন্স পাওয়া যায়। তার পর হাসপাতালে নিয়ে যাওয়া হয় সোনুকে।' তাদের অভিযোগ, শুরুতেই হাসপাতালে নিতে পারলে হয়তো বেঁচে যেতেন ২২ বছরের সোনু। পুলিশ জানিয়েছে, ময়নাতদন্তের পর মৃত্যুর প্রকৃত কারণ জানা যাবে। 

সংশ্লিষ্ট খবর