ক্রিকেট বিশ্বকাপ ২০১৯

গাঙ্গুলী-রিচার্ডসদের ছাড়িয়ে সাকিব

প্রকাশ : ২৪ জুন ২০১৯

গাঙ্গুলী-রিচার্ডসদের ছাড়িয়ে সাকিব

ছবি-গেটি

  অনলাইন ডেস্ক

বিশ্বকাপ শুরুর আগে আসরে সাকিব আল হাসানের রান ছিল মাত্র ৫৪০। ২৩ ম্যাচে এই পরিসংখ্যানটা বিশ্বসেরা অলরাউন্ডারের পাশে সেভাবে যাচ্ছিল না। পরিসংখ্যানটা সমৃদ্ধ করার মিশন শুরু করেছিলেন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আসরের প্রথম ম্যাচেই। সেই যে সাকিবের রান মেশিনটা চালু হয়েছে তা আর থামার নামই নিচ্ছে না। সবাইকে ছাড়িয়ে এবারের আসরের সেরা রান সংগ্রাহক এখন সাকিব আল হাসান। 

অস্ট্রেলিয়ার বিপক্ষে মাত্র ৪১ রান করে আউট হয়েছিলেন সাকিব। এবারের আসরে কোনো এক ম্যাচে সেটা সাকিবের সর্বনিম্ন রানের ইনিংস। আফগানিস্তানের বিপক্ষে খেলাটা শুরু করলেন ঠিক সেখান থেকেই। সাকিব যখন ব্যাটিংয়ে নামেন বাংলাদেশের রান তখন মাত্র ২৩। যখন ফিরলেন দলীয় স্কোর তখন ১৪৩। ৫১ রানের ঝকঝকে এক ইনিংস খেলে প্যাভিলিয়নে ফেরেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। 

আউট হওয়ার আগে আবার সবোর্চ্চ রান সংগ্রাহকের মুকুটটা সাকিবের মাথায়। ৪৭৬ রান করে সাকিব আজ পেছনে ফেলেছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চকে (৪৪৭)। আজ আরো একটি মাইলফলক স্পর্শ করলেন সাকিব। প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে বিশ্বকাপে গড়লেন এক হাজার রানের রেকর্ড। 

হাজার রান করে সাকিব আজ পেছনে ফেললেন ভিভ রিচার্ডস, সৌরভ গাঙ্গুলী, মার্ক ওয়াহর মতো কিংবদন্তি সব ক্রিকেটারদের। তবে ইনিংসের বিচারে সাকিব একটু বেশি সময় নিয়ে ফেলেছেন। রিচার্ডস হাজার রান পুর্ণ করেন মাত্র ২৩ ইনিংসে, গাঙ্গুলী ২১ ও মার্ক ওয়্হ হাজারর রান করেন ২২ ইনিংসে। সাকিব খেলেছেন  ২৭টি ইনিংস।

বিশ্বকাপে এক হাজার রান ছুঁতে সাকিব করেছেন দুটি শতক ও আটটি অর্ধশতক। আর মাত্র দুই উইকেট পেলে ইতিহাসের একমাত্র ক্রিকেটার হিসেবে বিশ্বকাপে এক হাজার রান ও ৩০ উইকেটের মালিক হবেন বাংলাদেশের এই অলরাউন্ডার।


মন্তব্য


অন্যান্য