চট্টগ্রাম

চট্টগ্রাম থেকে আইপি ইস্যুর অনুমোদন

প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০১৯

চট্টগ্রাম থেকে আইপি ইস্যুর অনুমোদন

  চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রাম জেলাধীন আমদানিকারকদের অনুকূলে আইপি সনদ (আমদানি অনুমতিপত্র) ইস্যুর অনুমোদন দেওয়া হয়েছে। চট্টগ্রামের সর্বস্তরের ব্যবসায়ী সমাজের পক্ষে দি চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির দাবির পরিপ্রেক্ষিতে ফের আইপি সনদ ইস্যুর অনুমোদন দেওয়া হয়েছে। 

সোমবার সমুদ্রবন্দরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্র থেকে চট্টগ্রাম চেম্বার সভাপতির কাছে পাঠানো একটি চিঠির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করা হয়।

এ বিষয়ে চেম্বার সভাপতি মাহবুবুল আলম চট্টগ্রাম থেকে ফের আইপি ইস্যুর অনুমোদন দেওয়ায় সরকার, সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং দপ্তরের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন। একই সঙ্গে দেশের সব অঞ্চলের ব্যবসায়ীদের সমান সুযোগ তথা ব্যবসা সহজিকরণের লক্ষ্যে অনতিবিলম্বে আইপি ইস্যু কার্যক্রমের পূর্ণাঙ্গ অটোমেশন বাস্তবায়নের আহ্বান জানান তিনি।

বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশ নির্মাণের লক্ষ্য পূরণের অংশ হিসেবে আইপি ইস্যুকরণ অটোমেশনের আওতায় আনা হয়েছিল। কিন্তু ব্যবসাকে সহজিকরণের উদ্দেশ্যে আইপি ইস্যুকে অটোমেশনের আওতায় আনা হলেও পদ্ধতিগতভাবে তাতে আগের সনাতনী ব্যবস্থার ছাপ রয়ে গিয়েছিল। 

অন্যদিকে আইপি ফরম পূরণে কোনো ভুলত্রুটি পরিলক্ষিত হলে তা ফরম জমা দেওয়ার দুই থেকে চার দিন পর জানা যায় এবং সংশোধনের জন্য ফের ঢাকায় কেন্দ্রীয় কার্যালয়ে যেতে হয়, যা ঢাকা জেলার বাইরের একজন আমদানিকারক ও ব্যবসায়ীর জন্য ব্যয় ও সময়সাপেক্ষ ব্যাপার। আইপি সনদ ইস্যুর অনুমোদন দেওয়ায় এখন চট্টগ্রাম থেকে তা করা হবে।

মন্তব্য


অন্যান্য