রাজধানী

দারুল ইহসানের সনদ গ্রহণ করে এমপিওভুক্তির দাবি

প্রকাশ : ১১ জুন ২০১৯

দারুল ইহসানের সনদ গ্রহণ করে এমপিওভুক্তির দাবি

   সমকাল প্রতিবেদক

বিভিন্ন অভিযোগে বন্ধ হয়ে যাওয়া দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের সনদে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক-কর্মচারীরা তাদের এমপিওভুক্তির দাবি জানিয়েছেন।

মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবের সামনে 'দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের সনদের এমপিও বঞ্চিত ফোরাম' ব্যানারে মানববন্ধন করে এ দাবি জানান তারা। এ সময় অন্যদের মধ্যে বক্তব্য দেন ফোরামের আহ্বায়ক মোহাম্মদ ছিয়ামুল ইসলাম।

মানববন্ধনে জানানো হয়, ২০১৬ সালের এপ্রিলে দেয়া উচ্চ আদালতের এক রায়ে দারুল ইহসান বিশ্ববিদ্যালয় বন্ধ হয়ে যায়। তবে রায়ে বিশ্ববিদ্যালয়টির সনদ অবৈধ ঘোষণা করা হয়নি। সনদের গ্রহণযোগ্যতা নির্ধারণের দায়িত্ব কর্তৃপক্ষকে দেওয়া হয়েছে।

বক্তারা বলেছেন, বেসরকারি স্কুল কলেজের নিয়োগকারী কর্তৃপক্ষ গভর্নিং বডি বা ম্যানেজিং কমিটি সনদ গ্রহণ করে তাদের নিয়োগ দিয়েছে। আদালতের রায় ঘোষণার আগে ও পরে উভয় ক্ষেত্রেই নিয়োগ হয়েছে। এনটিআরসি এ নিয়োগের সুপারিশ করেছে। তবে এখন এমপিওভুক্ত হতে পারছেন না।

তারা আরও দাবি করেন, এমপিওভুক্তির বিষয়ে দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের সনদধারীদের ক্ষেত্রে দ্বৈত নীতি অনুসরণ করা হচ্ছে। দারুলের সনদে বেশিরভাগ শিক্ষক-কর্মচারী এমপিও না পেলেও তদবির করে অনেকে এমপিওভুক্ত হয়েছেন।

বক্তারা জানান, এর আগে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের সনদে এমপিওভুক্তির আদেশ জারি হলেও তার পরদিনই তা স্থগিত করা হয়। মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, আইন মন্ত্রণালয়ের মতামত ছাড়া আদেশ জারি হয়েছে। তবে আইন মন্ত্রণালয় মতামত দেওয়ার পরেও সে বিষয়টি স্থগিত আছে।

মন্তব্য


অন্যান্য