রাজধানী

মর্মান্তিক

ঘরেই ডুবল শান্তা-মতিউরের '১৪ মাসের স্বপ্ন'

প্রকাশ : ১৩ জানুয়ারি ২০১৯ | প্রিন্ট সংস্করণ

ঘরেই ডুবল শান্তা-মতিউরের '১৪ মাসের স্বপ্ন'

বাবার কোলে রাফি - সংগৃহীত

  সমকাল প্রতিবেদক

ছোট্ট মশিউর রহমান রাফি হামাগুড়ি দিতে শিখেছে কেবল। একটু একটু দাঁড়াতে পারলেও পুরোপুরি হাঁটতে শেখেনি। তাই হামাগুড়ি দিয়ে পুরো ঘর মাতিয়ে রাখে সে। কখনও খাটের নিচে, কখনও রান্নাঘরে, কখনও দরজা খোলা পেয়ে বাথরুমে চলে যায়। এই বয়সে হামাগুড়ি দিয়ে এমন দুরন্তপনা করাই তো স্বাভাবিক। কিন্তু তা যে এমন প্রাণঘাতী হয়ে দাঁড়াবে, কে জানত? বিনা মেঘে বজ্রপাতের মতোই ঘটে গেল এক মর্মান্তিক ঘটনা।

বাথরুমে পানিভর্তি বালতিতে ডুবে ঝরে গেল অবুঝ শিশুটির প্রাণ। বিষাদের কালো ছায়া নেমে এসেছে হাসিখুশিভরা পরিবারে। ছেলেকে হারিয়ে শোকে পাগলপ্রায় মা-বাবা ও স্বজনরা। যেন '১৪  মাসের স্বপ্ন' ডুবে গেল অথৈ জলে। সন্তানকে ঘিরে ওই দম্পতির একেকটি দিন ছিল একেকটি নতুন স্বপ্ন। সেই সন্তান হারিয়ে সেই স্বপ্ন রূপ নিল দুঃস্বপ্নের আখ্যানে।

এর একদিন আগেই রাজধানীর মিরপুরের একটি বাসার সামনে মাথায় ইট পড়ে ১৬ দিনের এক শিশু মারা যায়। একদিনের মাথায় গতকাল শনিবার রাজধানীর ডেমরা থেকে এলো আরেকটি মর্মান্তিক মৃত্যুর খবর।

সকালে মা রাজিয়া সুলতানা শান্তা যখন রান্নার কাজে ব্যস্ত, তখন হামাগুড়ি দিয়ে শিশু রাফি ঢুকে পড়ে বাথরুমে। মা টের পাওয়ার আগেই পানিভর্তি বালতির মধ্যে পড়ে নিস্তব্ধ হয়ে যায় তার দেহ। বালতিতে পড়ে পা দুটি উপরে আর মাথা পানির নিচে আটকে যায়। এই দৃশ্য দেখে হাউমাউ করে কেঁদে উঠে ছেলেকে পানি থেকে তোলেন শান্তা। বুকে নিয়ে সন্তানের মুখ থেকে শব্দ বের করানোর চেষ্টা অবুঝ মায়ের। কিন্তু না, কোনো সাড়াশব্দ নেই তার। বুকে জড়িয়ে ধরে মায়ের আর্তনাদ। ছুটে আসেন স্বজন ও প্রতিবেশীরা। শিশুটিকে দ্রুত নেওয়া হয় স্থানীয় একটি হাসপাতালে। পরে নেওয়া হয় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে। তখন দুপুর দেড়টা। হাসপাতালে নেওয়ার পরপরই কর্তব্যরত চিকিৎসক জানিয়ে দেন, এই ফুটফুটে শিশুটি আর বেঁচে নেই। হাসপাতালে নেওয়ার আগেই তার মৃত্যু হয়েছে। চিকিৎসকের কাছ থেকে এই চরম দুঃসংবাদ শোনামাত্র বাবা মতিউর রহমান ছেলের মৃতদেহ জড়িয়ে ধরে আর্তনাদ করতে থাকেন। শিশুটির নিথর দেহ দেখে হাসপাতালের জরুরি বিভাগে উপস্থিত কেউই চোখের পানি ধরে রাখতে পারেননি।

জানা যায়, মতিউর রহমানের বাসা রাজধানীর ডেমরার সারুলিয়ায়। তিনি জনশক্তি রফতানির ব্যবসার সঙ্গে সংশ্নিষ্ট। তার স্ত্রী শান্তা গৃহিণী। মতিউরের এক ছেলে ও এক মেয়ে। মেয়ের বয়স চার বছর।

পুত্র শোকে বিপর্যস্ত মতিউর রহমান কান্নাজড়িত কণ্ঠে বলেন, 'আমার সব শেষ হয়ে গেল। পৃথিবীকে ভালো করে চেনার আগেই আমাদের ছেড়ে চলে গেল আমার বাবাটা।' তাকে সান্ত্বনা দেওয়ার ভাষা যেন হাসপাতালের সবাই হারিয়ে ফেলেছিলেন। ১৪ মাসের সন্তান হারানো বাবা-মাকে সান্ত্বনা দেওয়ার ভাষা কি থাকে কারও!

শাহবাগ থানা পুলিশ জানিয়েছে, মৃত শিশুটির বাবার আবেদনের ভিত্তিতে ময়নাতদন্ত ছাড়াই লাশ হস্তান্তর করা হয়েছে।


মন্তব্য যোগ করুণ

পরের
খবর

গুলিস্তানে মার্কেটে আগুন, দগ্ধ ১


আরও খবর

রাজধানী

  সমকাল প্রতিবেদক

রাজধানীর গুলিস্তানের বঙ্গবাজার এলাকায় একটি মার্কেটে অগ্নিকাণ্ডে নুরুল ইসলাম নামে এক ব্যক্তি দগ্ধ হয়েছেন। দগ্ধ হওয়া ব্যাক্তির নাম নুরুল ইসলাম। শনিবার বিকেলের এ ঘটনায় কর্কশিটের একটি দোকান সম্পূর্ণ পুড়ে যায়। 

খবর পেয়ে ফায়ার সার্ভিসের চারটি ইউনিট পৌছে আগুন নেভায়। দগ্ধ ব্যক্তিকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়।

পুলিশ, ফায়ার সার্ভিস ও স্থানীয় সূত্র জানায়, বঙ্গবাজারের এনেক্স টাওয়ারের বিপরীতে হাফিজ প্লাজার দোতলায় কর্কশিটের দোকানটিতে বিকেল ৫টার দিকে আগুন লাগে। দোকানের মালপত্র দাহ্যবস্তু হওয়ায় দ্রুত আগুন ছড়িয়ে পড়ে। আগুন দেখে আশেপাশের দোকানের লোকজন আতঙ্কিত হয়ে পড়েন। নিরাপদ আশ্রয়ের সন্ধানে তাদের ছুটোছুটি করতে দেখা যায়। এর মধ্যে কেউ কেউ পানি ছিটিয়ে আগুন নেভানোর চেষ্টা চালান।

ফায়ার সার্ভিস নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার কামরুল হাসান জানান, খবর পেয়ে ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট ঘটনাস্থলে ছুটে যায়। তবে চারটি ইউনিট দিয়ে বিকেল ৫টা ২০ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়। এর মধ্যে দোকানটির মালপত্র পুড়ে যায়।

সংশ্লিষ্ট খবর

পরের
খবর

মধ্যপ্রাচ্যে নারীকর্মী পাঠানো নিয়ে নতুন সিদ্ধান্ত আসছে: পরিকল্পনামন্ত্রী


আরও খবর

রাজধানী

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান- ফাইল ছবি

  সমকাল প্রতিবেদক

নির্যাতনের অভিযোগ থাকায় ভবিষ্যতে মধ্যপ্রাচ্যে নারী শ্রমিক পাঠানো হবে কি-না, সে বিষয়ে সরকার নতুন করে সিদ্ধান্ত নেবে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, নির্যাতনের বিষয়টি খুবই স্পর্শকাতর ও অমানবিক। এটি মেনে নেওয়া যায় না। এ কারণে বাস্তবতার আলোকে সিদ্ধান্ত নেওয়া হবে।

শনিবার বাংলাদেশ চলচিত্র উন্নয়ন করপোরেশনে (বিএফডিসি) ডিবেট ফর ডেমোক্রেসি আয়োজিত ছায়া সংসদে প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী এসব কথা বলেন। এতে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত বছর সরকারিভাবে এক লাখ এক হাজার নারীকর্মী মধ্যপ্রচ্যের বিভিন্ন দেশে যান। এর মধ্যে ৭৩ হাজার গেছেন সৌদি আরবে। যৌন ও শারীরিক নির্যাতনের অভিযোগে দূতাবাসের মাধ্যমে সৌদি আরব থেকে থেকে ফেরত এসেছেন এক হাজার ২৩৪ জন। 

এ ছাড়া নিজ উদ্যোগেও অনেক নারীকর্মী দেশে ফেরত আসেন বলে জানা গেছে।

পরিকল্পনামন্ত্রী বলেন, সরকার বিদেশ গমনে ইচ্ছুক ও প্রবাসীদের কল্যাণে নানামুখী উদ্যোগ নিলেও দূতাবাসগুলো অভিবাসীদের কাঙ্ক্ষিত সেবা দিচ্ছে না। দূতাবাসগুলোকে আরও অভিবাসীবান্ধব হতে হবে। একইসঙ্গে প্রবাসীদের সেবা দিতে দূতাবাসগুলোর সহায়ক ডেস্ক ২৪ ঘণ্টা চালু করা উচিত। দূতাবাসে কর্মরতদের আরও বেশি সেবামূলক মনোভাব নিয়ে এগিয়ে আসার আহ্বান জানান তিনি। পরিকল্পনামন্ত্রী বলেন, প্রশিক্ষিত ও দক্ষ কর্মী পাঠানোর ওপর জোর দিতে হবে।

সভাপতির বক্তব্যে হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, তৈরি পোশাক, চামড়া, ওষুধ শিল্প ইত্যাদি খাতের মতো বড় কোনো অর্থনৈতিক বিনিয়োগ ছাড়াই অভিবাসন খাত থেকেক প্রতিবছর ১৩-১৪ বিলিয়ন ডলার আয় হচ্ছে। নতুন বাজার তৈরি করতে অভিবাসন কূটনীতি আরও জোরদার করতে হবে।

প্রতিযোগিতায় ইস্টার্ন ইউনিভার্সিটিকে পরাজিত করে বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজি বিজয়ী হয়। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের ক্রেস্ট ও সার্টিফিকেট দেওয়া হয়।

সংশ্লিষ্ট খবর

পরের
খবর

কেরানীগঞ্জে ইয়াবাসহ দুই নারী গ্রেফতার


আরও খবর

রাজধানী

  সমকাল প্রতিবেদক

ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জ থেকে ৩৫৪ পিস ইয়াবাসহ দুই নারী মাদক কারবারিকে গ্রেফতার করেছে র‌্যাব-১০। 

শনিবার বিকেলে তাদের গ্রেফতার করা হয়। তারা হলো অনু বেগম (৩৬) ও সুমী বেগম (৩৫)। র‌্যাবের জিজ্ঞাসাবাদে তারা জানিয়েছে, দীর্ঘদিন ধরে ইয়াবা ব্যবসা চালিয়ে আসছে তারা।

র‌্যাব জানিয়েছে, এদিন বিকেলে দক্ষিণ কেরানীগঞ্জ থানাধীন বেয়ারা জিহজতলা এলাকায় আবুল হাশেমের বাড়ির সামনে অভিযান চালিয়ে অনু ও সুমীকে গ্রেফতার করা হয়। 

এ সময় তাদের কাছ থেকে ৩৫৪ পিস ইয়াবা ও ইয়াবা বিক্রির ১৫ হাজার ২৫০ টাকা জব্দ করা হয়। অনুর স্বামীর নাম শাহআলম। বাসা জিহজতলায়। সুমীর স্বামীর নাম খলিল। বাসা ইকুরিয়ার খালপাড়ে।

সংশ্লিষ্ট খবর