রাজধানী

মামলা প্রত্যাহার না করলে আন্দোলনের হুমকি উর্দুভাষীদের

প্রকাশ : ০৮ জানুয়ারি ২০১৯

মামলা প্রত্যাহার না করলে আন্দোলনের হুমকি উর্দুভাষীদের

   সমকাল প্রতিবেদক

রাজধানীর পল্লবীতে উর্দুভাষীদের বিরুদ্ধে দায়ের 'গায়েবি মামলা' প্রত্যাহার না করলে দেশব্যাপী বৃহত্তর আন্দোলনে যাওয়ার ঘোষণা দিয়েছেন তারা। মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবের সামনে তাদের সংগঠন উর্দু স্পিকিং পিপলস ইয়ুথ রিহ্যাবিলিটেশন মুভমেন্ট (ইউএসপিওয়াইআরএম) আয়োজিত এক মানববন্ধনে এ ঘোষণা দেওয়া হয়। মামলা থেকে উর্দুভাষী সংখ্যালঘুদের অব্যাহতি দেওয়ার দাবি জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী, স্বরাষ্ট্র সচিব ও ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার বরাবর স্মারকলিপি দেওয়া হয়েছে।

মানববন্ধনে সংগঠনের সাধারণ সম্পাদক শাহিদ আলী বাবলু অভিযোগ করেন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর কাজী জহিরুল ইসলাম মানিক বহুদিন ধরে পুনর্বাসন ছাড়াই ক্যাম্প উচ্ছেদের ষড়যন্ত্র করে আসছেন। কিন্তু তারা সব সময় এই উচ্ছেদ ও দখলবাজির বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছেন। ক্যাম্প উচ্ছেদের লক্ষ্যে প্লট মালিকদের সঙ্গে আঁতাত করে কাউন্সিলরের নির্দেশনায় নিরীহ ক্যাম্পবাসীসহ ১৭৩ জনের বিরুদ্ধে বিস্ফোরক আইনে মিথ্যা মামলা দায়ের হয়েছে। এটি একটি গায়েবি মামলা অভিযোগ করে তিনি বলেন, সেদিন পল্লবীতে বিস্ফোরক মামলা দেওয়ার মতো কিছুই ঘটেনি।

সভাপতির বক্তব্যে সাদাকাত খান ফাক্কু বলেন, দুই সপ্তাহের মধ্যে মামলা প্রত্যাহার বা নিরীহ উর্দুভাষীদের মামলা থেকে অব্যাহতি না দিলে ডিএমপি কমিশনার কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি ও স্বেচ্ছায় কারাবরণের কর্মসূচি দেওয়া হবে।

মন্তব্য


অন্যান্য