রাজধানী

২৩ তরুণ রাজনীতিকের গ্রাজুয়েশন অর্জন

প্রকাশ : ০৮ নভেম্বর ২০১৮ | আপডেট : ০৮ নভেম্বর ২০১৮

২৩ তরুণ রাজনীতিকের গ্রাজুয়েশন অর্জন

  অনলাইন ডেস্ক

সারা দেশ থেকে আসা বাংলাদেশ আওয়ামী লীগ, বাংলাদেশ জাতীয়তাবাদী দল ও জাতীয় পার্টির ২৩ জন তরুণ রাজনৈতিক নেতা ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের (ডিআই) তরুণ রাজনৈতিক নেতৃত্ব বিকাশে ফেলোশিপ কর্মসূচির আওতায় গ্রাজুয়েশন অর্জন করেছেন।

গত ৬ নভেম্বর রাজধানীর একটি হোটেল তরুণ রাজনৈতিক ফেলোদের সার্টিফিকেট প্রদানে গ্রাজুয়েশন অনুষ্ঠানের আয়োজন করে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল।

২০১৮ সালের আগস্টে ফেলোশিপ কর্মসূচির ১১তম ব্যাচের কার্যক্রম শুরু হয়। এই কর্মসূচির আওতায় রাজনৈতিক ফেলোরা ঢাকায় গত ৪ মাস  আবাসিক প্রশিক্ষণ পর্বে রাজনৈতিক নেতৃত্ব বিকাশে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় যেমন, ইতিবাচক গণতন্ত্র চর্চায় রাজনৈতিক দলগুলোর ভূমিকা, দলের আভ্যন্তরীণ গণতন্ত্র, ক্যাম্পেইন ম্যানেজমেন্ট, রাজনৈতিক যোগাযোগ, শান্তিপূর্ণ নির্বাচন এবং কমিউনিটিতে সামাজিক আ্যডভোকেসি ইস্যুতে সফল কার্যক্রম সম্পাদনের মাধ্যমে ক্লাসর রুমের তত্ত্বীয় জ্ঞান হাতে কলমে মাঠ পর্যায়ে বাস্তবায়নের অভিজ্ঞতা অর্জন করেন।

দেশের তিনটি রাজনৈতিক দলের এই তরুণ রাজনৈতিক নেতারা একসাথে জেষ্ঠ্য রাজনৈতিক নেতাদের সাথে নিয়ে এডভোকেট হিসেবে তাদের নিজ নিজ জেলাতে জলাবদ্ধতা দূরীকরণ, ফলপ্রসূ বর্জ্য ব্যবস্থাপনা, উৎখাতকৃত হকারদের পুনর্বাসন, রাস্তা সংস্কার এবং সুষ্ঠু ট্রাফিক ব্যবস্থাপনা বাস্তবায়নের লক্ষ্যে কাজ করেছেন। গ্রাজুয়েশন অনুষ্ঠানে তরুণ নেতারা দলের জেষ্ঠ্য নেতৃ বৃন্দের কাছে বহুদলীয় পর্যায়ে তাদের এডভোকেসি উদ্যোগসমূহের সফলতার গল্প তুলে ধরেন।

এছাড়া, বাংলাদেশে শান্তিপূর্ণ নির্বাচন ও রাজনৈতিক সহনশীলতার সমর্থনে তারা সহাবস্থানের প্রত্যয় ব্যক্ত করেন।

ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের চিফ অব পার্টি কেটি ক্রোক বলেন, 'এই তরুণ রাজনৈতিক নেতৃত্ব বিকাশে এই ২৩ ফেলো আমার কাছে অনুপ্রেরণা। রাজনীতিতে ইতিবাচক ভূমিকা রাখতে আগ্রহী তরুণ নেতারা সারাদেশের জন্য রোল মডেল হয়ে থাকবেন।'

২০১২ সাল থেকে জাতীয় ও তৃণমূল পর্যায়ের ২৫০ এরও বেশি তরুণ রাজনৈতিক নেতৃত্ব বিকাশে ফেলোশিপ কর্মসূচির আওতায় গ্রাজুয়েশন অর্জন করেছেন। তরুণ ফেলোরা তাদের জেলায় স্থানীয় পর্যায়ে ১৫ হাজারের বেশি তরুণ কর্মীকে বিভিন্ন এডভোকেসি কার্যক্রম ও অন্যান্য কর্মসূচিতে সম্পৃক্ত করেছেন। গ্রাজুয়েশন অনুষ্ঠানটি ইউএসএআইডি ও ইউকেএইডের যৌথ অর্থায়নে ও ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের বাস্তবায়নে ‘Strengthening Political Landscape in Bangladesh’  প্রকল্পের অধীনে আয়োজিত হয়। সংবাদ বিজ্ঞপ্তি 


মন্তব্য


অন্যান্য