বইমেলা

স্বকৃত নোমানের উপন্যাস ও প্রবন্ধের বই মেলায়

প্রকাশ : ১১ ফেব্রুয়ারি ২০১৯ | আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০১৯

স্বকৃত নোমানের উপন্যাস ও প্রবন্ধের বই মেলায়

  অনলাইন ডেস্ক

এবারের অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে কথাসাহিত্যিক স্বকৃত নোমানের একটি উপন্যাস ও একটি প্রবন্ধের বই। এর মধ্যে ‘মায়ামুকুট’ উপন্যাসটি এসেছে অন্যপ্রকাশ থেকে। ২০১৭ সালের মার্চ থেকে ২০১৮ সালের অক্টোবর― কুড়ি মাসে উপন্যাসটি রচিত। 

এ বইটির বিষয়ে লেখক সমকালকে বলেন, উপন্যাসটির প্রধান চরিত্র মুলুক বাংলাদেশের সর্বোচ্চ দণ্ডপ্রাপ্ত আসামি শাহজাহান, যিনি জল্লাদ শাহজাহান নামে পরিচিত। তিনি দেশের প্রধান জল্লাদ। বর্তমানে ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দি। ২০১৩ সালের একটি বহুল প্রচারিত দৈনিকে জল্লাদ শাহজাহানকে নিয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। সেই প্রতিবেদনটি পড়ে ‘মায়ামুকুট’ উপন্যাসটির আইডিয়া পাই। প্রতিবেদনটির স্ক্রিনশর্ট ই-মেইলের ড্রাফটবক্সে রেখে দিয়েছিলাম এমন ভাবনা থেকে যে, কোনোদিন হয়ত কাজে লাগবে, কোনোদিন হয়ত শাহজাহানকে নিয়ে একটা উপন্যাস লিখতে পারব। 

স্বকৃত নোমান আরও বলেন, জল্লাদ শাহজাহানের বৈচিত্র্যময় জীবন উপন্যাসটির কাহিনিসূত্র মাত্র। শেষ পর্যন্ত উপন্যাসের কাহিনি সর্বাংশে শাহজাহানের বাস্তব জীবন সম্ভূত থাকেনি। শাহজাহান হয়ে উঠেছে একটি কল্পিত চরিত্র। সেই চরিত্রের সঙ্গে বাস্তবের শাহজাহান জল্লাদের জীবনের মিল খোঁজার কোনো অবকাশ নেই। 

শিল্পী মোমিন উদ্দীন খালেদের প্রচ্ছদে বইটির দাম রাখা হয়েছে ৪০০ টাকা। বইমেলায় অন্যপ্রকাশের ২০ নম্বর প্যাভিলিয়নে এটি পাওয়া যাচ্ছে।

এছাড়া স্বকৃত নোমানের প্রবন্ধের বই ‘আঠারো দুয়ার খুলে প্রকাশ করেছে পাঞ্জেরী পাবলিকেশন্স। ইতিহাস, ঐতিহ্য, সাহিত্য, সংস্কৃতি, ধর্ম, দর্শন ও সমাজসহ নানা বিষয়ে আঠারোটি প্রবন্ধ নিয়ে এ বই। 

এ বইয়ের বিষয়ে স্বকৃত নোমান সমকালকে বলেন, বইয়ের সবচেয়ে বড় প্রবন্ধটি হচ্ছে ‘বাংলার ইসলাম : রক্ষণশীল ও সহজিয়া ধারা’। প্রবন্ধটি আমার বহুদিনের গবেষণার ফসল। আরও রয়েছে ‘পরিবর্তিত বাঙালি সংস্কৃতি’, ‘শ্রীচৈতন্য ও তাঁর উদার ধর্মমত’, ‘রোহিঙ্গা সংকটের গভীরে’, ‘যেভাবে লেখা হলো বইগুলো’ শীর্ষক চারটি দীর্ঘ প্রবন্ধ। আশা করি পাঠকদের ভালো লাগবে। বইটি উৎসর্গ করেছি আমাদের সদ্যপ্রয়াত বন্ধু ড. অনু হোসেন ও কবি সরকার আমিনকে।

প্রবন্ধের বইটি পাওয়া যাচ্ছে বইমেলায় পাঞ্জেরী পাবলিকেশন্সের ১৭ নম্বর প্যাভিলিয়নে। ৩০০ পৃষ্ঠার বইটির দাম ৫০০ টাকা।

সংশ্লিষ্ট খবর


মন্তব্য যোগ করুণ

পরের
খবর

প্রথম বইয়ের গল্প


আরও খবর

বইমেলা

একুশে বইমেলা

প্রথম বইয়ের গল্প

প্রকাশ : ২০ ফেব্রুয়ারি ২০১৯ | প্রিন্ট সংস্করণ

  সমকাল প্রতিবেদক

কেউ তুলনা করেন প্রথম প্রেমের সঙ্গে। কারও কাছে দ্বিতীয় জন্মের মতো। যাই হোক না কেন, প্রথম বই প্রকাশের আনন্দ ভাষায় বর্ণনা করাটা কঠিন। সেই অনুভূতি নিয়ে মেলা প্রাঙ্গণে আছেন শত কবি-লেখক। প্রতি বছরের মতো এবারও অমর একুশে গ্রন্থমেলায় প্রথম বই প্রকাশ হয়েছে অনেকের। প্রথম বইয়ের আবেগ সামলে, সামনের দিনে আরও ভালো করার প্রত্যয় রয়েছে তাদের কণ্ঠে। আর প্রকাশকরা বলছেন, প্রথম বই-ই যেন শেষ বই না হয়, সেদিকে লক্ষ্য রাখতে হবে লেখকদের। লেখালেখির সঙ্গে পড়াশোনা বাড়ানোরও পরামর্শ দিয়েছেন তারা।

অন্যপ্রকাশ থেকে প্রকাশিত হয়েছে হক ফারুক আহমেদের প্রথম কবিতার বই 'নিঃসঙ্গতার পাখিরা'। ইতিমধ্যে পাঠকপ্রিয়তা পেয়েছে কাব্যগ্রন্থটি। কথা হলো হক ফারুকের সঙ্গে। বললেন, লেখার জন্য লেখা নয়। লেখার মাধ্যমে একটি দৃশ্যকল্প ফুটিয়ে তোলাই তার প্রধান লক্ষ্য। তিনি জানান, কাব্যগ্রন্থটির পাশাপাশি তার সাংবাদিকতা পেশায় বিভিন্ন গুণীজনের সাক্ষাৎকারের একটি সংকলন 'ধীমান কথা'ও এবারের মেলায় বাংলানামা থেকে প্রকাশিত হবে।

জার্নিম্যান বুকস থেকে প্রকাশিত হয়েছে শায়রা আফরিদা ঐশীর কবিতার বই 'অন ডেইজ লাইক দিস'। গেল বছর জার্মানির ফ্রাঙ্কফুর্ট বইমেলায় তার বইটি প্রকাশ পায়। কথা হলো ঐশীর সঙ্গে। জানালেন, অস্ট্রেলিয়ার মেলবোর্নের একটি বিশ্ববিদ্যালয়ে তিনি পড়াশোনা করছেন। বিশ্ববিদ্যালয়ের প্রকাশনায় নিয়মিতই প্রকাশিত হয় তার কবিতা। সে প্রেরণায় প্রকাশ করেছেন নিজের বই। আরও বললেন, যেকোনো একটি ঘটনাকে কেন্দ্র করে কবিতা লেখেন তিনি। মূলত কলেজের একটা আয়োজনে কবিতা পাঠের জন্যই প্রথম কবিতা লেখা। তারপর থেকে তিনি নিয়মিত লিখছেন।

পাঞ্জেরী পাবলিকেশন্স থেকে প্রকাশিত হয়েছে দুই তরুণের প্রথম কবিতার বই। রাহুল হকের 'ফাইন্ডিং চি' এবং মুগ্ধ চন্দ্রিকার 'স্টিজিয়ান সেরেন্ডিপিটি'। রাহুল হক বললেন, এক যুগ ধরে লিখছেন। অনেক কবিতা সংকলনের মধ্য থেকে বাছাই করা কবিতা নিয়ে এই বই। কবিতা লেখার উৎসাহটা আসে মূলত গান থেকে। মাঝে মাঝে গল্প লেখলেও, কবিতা তার প্রথম পছন্দ। মুগ্ধ চন্দ্রিকা বললেন, মাথায় যা আসে, তাই লেখেন। চিন্তার সঙ্গে সঙ্গে বারবার পরিবর্তন আসে শব্দে। যখন মনে হয় এবার ঠিক আছে, তখনই তিনি শেষ করেন কবিতাটি।

তাম্রলিপি থেকে বিল্লাল মাহমুদ প্রকাশ করেছেন তার প্রথম উপন্যাস 'রোহিঙ্গাদের রোজনামচা :নামানুষ'। তিনি বললেন, রোহিঙ্গাদের জীবনের সংগ্রাম ও এর বৈশ্বিক প্রেক্ষাপটকে সামনে রেখে তিনি উপন্যাসটি লিখেছেন। যেখানে রোহিঙ্গাদের পাশাপাশি বিশ্বনেতারাও চরিত্র হিসেবে রয়েছেন। তিনি জানান, ২০২০ সালে বইটির ইংরেজি সংস্করণ প্রকাশিত হবে।

জার্নিম্যান বুকস ভাষাসংগ্রামী তোফাজ্জল হোসেন ফাউন্ডেশনের সঙ্গে যৌথ উদ্যোগে দশজন কবির প্রথম কবিতার বই প্রকাশ করেছে। বইগুলো হলো- ফরিদ সুমনের 'প্রিয় সে নামের বানান', ঈস্পিতা অবণী চৌধুরীর 'গোধূলি রঙের ভোর', আসিফ উদ্দিন আহমদের 'স্বপ্নচ্যুত', শ্রাবণী জুঁইয়ের 'রৌদ্রকরোটিতে জমেছে দুঃখ', হোসনে আরা জেমীর 'বৃষ্টি করে নেবে', সালমা ইয়াসমিনের 'আছো কাছে, তবু নেই', রঞ্জনা সৌমীর 'বিষাদী দোলনচাঁপায় কাঠপোড়া গন্ধ', মাসুদুর রহমানের 'মাসুদুর রহমানের কবিতা', সা'দ জগলুল আব্বাসের 'শব্দপুরাণ ও আমি' এবং নাজমুস সাদাত পারভেজের 'অনুভূতির জানালা'।

আগামী প্রকাশনী থেকে প্রকাশিত নতুন লেখকদের বইয়ের মধ্যে রয়েছে- আসাদুজ্জামানের 'বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়ার কর্মময় জীবন', বেলাল আহমেদের 'জলবায়ু পরিবর্তন নদী ও নাব্যতা', সৈয়দ মিজানুর রহমানের 'নেতৃত্বে ছাত্রলীগ ইতিহাসের অকাট্য দলিল'। ঐতিহ্য থেকে অতনু চক্রবর্তীর 'মেঘে ঢাকা তারা', নাহিদা নাহিদের 'পুরুষপাঠ', মেহেদী ধ্রুবের 'মেঘ ও মানুষের গল্প' উল্লেখযোগ্য। ইত্যাদি গ্রন্থপ্রকাশ থেকে সাতজনের প্রথম বই প্রকাশিত হয়েছে। এগুলোর মধ্যে রয়েছে- সিদ্দিকুর রহমান নির্ঝরের 'জীবনের জলছবি', শেখ প্রান্তির 'ফুলপরীদের রাজ্য', আব্দুল হান্নান চিনুর 'মুক্তিযুদ্ধে কমলগঞ্জ ও অন্যান্য প্রসঙ্গ'। কথাপ্রকাশ থেকে প্রকাশিত হয়েছে তাহমিন আরা বেগমের প্রথম বই 'জীবনানন্দের রূপসী বাংলার স্বরূপ'। মাওলা ব্রাদার্স থেকে প্রকাশ পেয়েছে আবু বকর ছিদ্দিকের 'ওয়াইকিকি থেকে ধানমি ' ও নিয়াজ মেহেদীর 'বিস্ময়ের রাত'।

তরুণদের লেখালেখির প্রতি এ আগ্রহকে স্বাগত জানিয়ে জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি এবং সময় প্রকাশনের স্বত্বাধিকারী ফরিদ আহমেদ সমকালকে বলেন, সময় প্রকাশন থেকে প্রতি বছরই নতুন লেখকদের বই প্রকাশিত হয়। এক্ষেত্রে তিনি পা ুলিপি আহ্বান করে লেখককে খুঁজে নেন। এরপর তার প্রকাশনীর সম্পাদনা পরিষদ পা ুলিপি বাছাই করে বই প্রকাশ করে। তিনি বলেন, নতুন লেখকদের লেখা সম্পাদনার স্বাধীনতা তিনি নেন। কারণ, এতে তাদের লেখা আরও পরিপকস্ফ হয়। তিনি নবীন লেখকদের আরও বেশি পড়ারশোনার পরামর্শ দেন।

নতুনদের বই প্রকাশের ক্ষেত্রে মানসম্পন্ন পা ুলিপি ও বিষয়বস্তুর ওপর জোর দেন অন্যপ্রকাশের প্রধান নির্বাহী মাজহারুল ইসলাম। তিনি বলেন, নতুনদের বই প্রকাশ করাটা ঝুঁকিপূর্ণ। কারণ, তাদের পাঠক তৈরি নয়। সেদিক থেকে তাদের পাঠক তৈরি করার দায়িত্বও প্রকাশককে নিতে হয়।

পাঞ্জেরী পাবলিকেশন্সের চেয়ারম্যান কামরুল হাসান শায়ক বলেন, নতুনদের বই সব প্রকাশকেরই প্রকাশ করা উচিত। কারণ, তাদের মধ্য থেকেই নতুন লেখক উঠে আসবে। তিনি জানান, প্রতিবছরই পাঞ্জেরী থেকে দুই থেকে চারজন নতুন লেখকের বই প্রকাশ করা হয়।

মাসরুর আরেফিনের 'আগস্ট আবছায়া':প্রথম প্রকাশন থেকে এসেছে মাসরুর আরেফিনের প্রথম উপন্যাস 'আগস্ট আবছায়া'। ইতিমধ্যে পাঠকপ্রিয়তা পাওয়া বইটিতে ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সপরিবারে নিহত হওয়ার ঘটনা সবিস্তারে তুলে ধরা হয়েছে। পাশপাশি নেপালের ভূমিকম্প, স্কটল্যান্ডের রাজা ম্যাকবেথের মৃত্যু, জার্মান প্রেসিডেন্ট হিনডেনবার্গের নাৎসি বাহিনীকে আশীর্বাদ জানানো বিষয় তুলে ধরা হয়েছে।

বইটি সম্পর্কে জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান বলেন, এ উপন্যাসের কেন্দ্রে রয়েছে সপরিবারে বঙ্গবন্ধু হত্যার নৃশংস ঘটনা। অনেক চরিত্র ও অসংখ্য ঘটনার মধ্য দিয়ে অগ্রসর হয়ে উপন্যাসটি জীবন ও মৃত্যু সম্পর্কে পাঠককে দাঁড় করায়। ভাষা ও ভঙ্গি বিষয়ের মতোই অভিনব।

লেখক ও শিক্ষাবিদ হাসান আজিজুল হক বলেছেন, অসাধারণ উপন্যাস। বাংলা সাহিত্যে এমন লেখা আছে বলে আমার হয় না। প্রত্যেক পাঠকের জন্য এ অনন্য গ্রন্থটি অবশ্যপাঠ্য।

বইটি সম্পর্কে লেখক মাসরুর আরেফিন বলেন, নৃশংসভাবে একটা পরিবারকে এক রাতে মেরে ফেলা হয়। যিনি বাংলাদেশ জন্মের প্রধান পুরুষ। তার নৃশংস মৃত্যু হয় পাকিস্তানপন্থি ও বামপন্থি ষড়যন্ত্রকারীদের হাতে। এ চক্রান্তের গল্প জানার জন্য যেমন মানুষ পড়বে বইটি এবং পৃথিবীব্যাপী যে চক্রান্ত চলছে সেটা জানার জন্যও পড়বে।

নতুন বই :বাংলা একাডেমির জনসংযোগ উপবিভাগ থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, গতকাল মেলায় ১৪২টি নতুন বই এসেছে। এর মধ্যে গল্প ৩৪, প্রবন্ধ ৭, কবিতা ৪৫, গবেষণা ৭, ছড়া ৫, জীবনী ১১, মুক্তিযুদ্ধ ৪, বিজ্ঞান ২, ভ্রমণ ২, ইতিহাস ১, স্বাস্থ্য ১, অনুবাদ ১, বৈজ্ঞানিক কল্পকাহিনী ১ এবং অন্যান্য বিষয়ের ওপরে আরও ছয়টি নতুন বই এসেছে।

এর মধ্যে রয়েছে ডা. এ বি এম আবদুল্লাহর 'সুস্থ শরীর, সতেজ মন, সুন্দর জীবন' (অনন্যা), নুরুল ইসলাম নাহিদের 'এক দশকে শিক্ষাক্ষেত্রে যুগান্তকারী অর্জন' (চারুলিপি), সাখাওয়াত টিপুর 'নভেরার রূপ' (আদর্শ), সুমনকুমার দাশের 'লোকায়ত বাংলার পথ ধরে' (বাতিঘর), গাজী মোজাম্মেল হকের 'নিস্কণ্টক জমির মালিকানা' (মাওলা ব্রাদার্স), ইফতেখার আমিনের 'প্রত্যক্ষদর্শীদের বয়ানে একাত্তরের গণহত্যা' (শব্দশৈলী), সন্তোষ ঢালীর 'মন না মতি' (গ্রন্থকুটির), আব্দুল লতিফের 'এক টুকরো স্বাধীনতার অংশ এবং সনদবিহীন মুক্তিযোদ্ধা' (শব্দশিল্প), আনোয়ারা সৈয়দ হকের 'আমি কুকুর ভয় পাই' (পদক্ষেপ), তানভীর মোকাম্মেলের 'বেহুলা বাংলা ও অন্যান্য কবিতা' (অনার্য পাবলিকেশন্স), ইমদাদুল হক মিলনের 'একাত্তর ও একজন মা' (অনন্যা)।

মেলামঞ্চের আয়োজন :গতকাল মেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় 'বাংলাদেশের ছড়াসাহিত্যে মুক্তিযুদ্ধের চেতনা' শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন সুজন বড়ূয়া। আলোচনায় অংশ নেন আলম তালুকদার, আসলাম সানী, লুৎফর রহমান রিটন, আমীরুল ইসলাম এবং আনজীর লিটন। সভাপতিত্ব করেন অধ্যাপক সৈয়দ মোহাম্মদ শাহেদ।

সন্ধ্যায় কবিকণ্ঠে কবিতাপাঠ করেন কবি রবীন্দ্র গোপ ও মতিন বৈরাগী। আবৃত্তি করেন আবৃত্তিশিল্পী রেজিনা ওয়ালী ও এনামুল হক বাবু। এগনেস র‌্যাচেল প্যারিসের পরিচালনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃত্যকলা বিভাগ 'গীতিনাট্য' পরিবেশন করে এবং শাহাবুদ্দিন আহমেদ দোলনের পরিচালনায় ছিল সাংস্কৃতিক সংগঠন 'সুরধারা সঙ্গীতায়ন'-এর পরিবেশনা। সঙ্গীত পরিবেশন করেন শিল্পী শারমিন সুলতানা, সুমন চন্দ্র দাস এবং মো. জাকির হোসেন।

লেখক বলছি মঞ্চে নিজেদের নতুন প্রকাশিত বই নিয়ে আলোচনায় অংশ নেন মতীন্দ্র মানখিন, ফারুক মঈনউদ্দীন, ওবায়েদ আকাশ, রেজা ঘটক, আলতাফ শাহনেওয়াজ এবং বদরুল হায়দার।

আজকের আয়োজন :আজ বুধবার মেলা চলবে বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত। বিকেলে মেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে 'সওগাত পত্রিকার শতবর্ষ :ফিরে দেখা' শীর্ষক আলোচনা অনুষ্ঠান। সন্ধ্যায় রয়েছে কবিকণ্ঠে কবিতাপাঠ, কবিতা-আবৃত্তি ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

সংশ্লিষ্ট খবর

পরের
খবর

৫১ তারকার সাক্ষাৎকার নিয়ে পান্থ আফজালের বই


আরও খবর

বইমেলা

তারার মুখে তারার কথা বইয়ের প্রচ্ছদ

  অনলাইন ডেস্ক

অমর একুশে গ্রন্থমেলায় সাংবাদিক ও সাংস্কৃতিক কর্মী পান্থ আফজাল প্রকাশ করেছেন তারার মুখে তারার গল্প’ শিরোনামের বই। শোবিজ অঙ্গনের ৫১ জন তারকার সাক্ষাৎকার স্থান পেয়েছে বইটিতে। 

‘তারার মুখে তারার গল্প’ বইটি বইমেলায় নিয়ে এসেছে ‘দেশ পাবলিকেশন্স’। মূল্য রাখা হয়েছে ৪০০ টাকা। বইমেলার ৩৮৮-৩৮৯ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে বইটি। এছাড়াও পাওয়া যাচ্ছে  রকমারী ডটকমে। 

বইটি নিয়ে পান্থ আফজাল বলেন, এটি আমার প্রথম বই। দেশী-বিদেশী রঙ্গিন অঙ্গনের তারকাদের সঙ্গে আলাপচারিতা, আড্ডাসহ বিভিন্ন অজানা বিষয়ে যে সাক্ষার নিয়েছি সে সাক্ষাৎকারগুলোই এই বইটিতে তুলে ধরেছি। আশা করছি সুখপাঠ্য বইটি পাঠকের আনন্দ দেবে।’ 

সংশ্লিষ্ট খবর

পরের
খবর

মেলায় মিলছে গ্যাব্রিয়েল সুমনের 'ফ্লপ অডিয়েন্স'


আরও খবর

বইমেলা

  অনলাইন ডেস্ক

অমর একুশে গ্রন্থমেলায় পাওয়া যাচ্ছে কবি গ্যাব্রিয়েল সুমনের দ্বিতীয় কবিতাগ্রন্থ 'ফ্লপ অডিয়েন্স'। বইটির প্রচ্ছদ করেছেন নাজিয়া নাহিদ নাওমি। 

এ বইয়ে বিষয়ে গ্যাব্রিয়েল সুমন সমকালকে বলেন, পৃথিবীতে উচ্চারিত প্রতিটি নতুন শব্দই কবিতা। আমার লেখা আমার যাপনেরই সংবাদবার্তা বলা যেতে পারে। ব্যক্তিগতভাবে আমি অনেক কিছুই শুনি না। আমাকেও কেউ শোনে না; দেখে না। এই দেখা, না দেখার অস্তিত্বের দ্বন্দ্ব পাঁচ বছর ধরে কাজ করেছে বইটি লেখার মুহূর্তগুলোতে।

৪০টি কবিতা নিয়ে অর্বাক প্রকাশনী থেকে প্রকাশিত বইটির দাম রাখা হয়েছে ২০০ টাকা। বইমেলার 'ফ্লপ অডিয়েন্স' মিলছে লিটলম্যাগ কর্নারে অর্বাকের স্টলে। বইটি প্রকাশিত হয়েছে ২০১৮ সালে।

এর আগে ২০১৩ সালের বইমেলায় প্রকাশনা সংস্থা ঐতিহ্য থেকে প্রকাশ হয়েছিল গ্যাব্রিয়েল সুমনের কবিতাগ্রন্থ 'হাওয়াকাঠের ঘোড়া'। এই বইটি পাওয়া যাচ্ছে 'ঐতিহ্য'-এর ৬ নম্বর প্যাভিলিয়নে।

সংশ্লিষ্ট খবর