বইমেলা

স্বকৃত নোমানের উপন্যাস ও প্রবন্ধের বই মেলায়

প্রকাশ : ১১ ফেব্রুয়ারি ২০১৯ | আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০১৯

স্বকৃত নোমানের উপন্যাস ও প্রবন্ধের বই মেলায়

  অনলাইন ডেস্ক

এবারের অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে কথাসাহিত্যিক স্বকৃত নোমানের একটি উপন্যাস ও একটি প্রবন্ধের বই। এর মধ্যে ‘মায়ামুকুট’ উপন্যাসটি এসেছে অন্যপ্রকাশ থেকে। ২০১৭ সালের মার্চ থেকে ২০১৮ সালের অক্টোবর― কুড়ি মাসে উপন্যাসটি রচিত। 

এ বইটির বিষয়ে লেখক সমকালকে বলেন, উপন্যাসটির প্রধান চরিত্র মুলুক বাংলাদেশের সর্বোচ্চ দণ্ডপ্রাপ্ত আসামি শাহজাহান, যিনি জল্লাদ শাহজাহান নামে পরিচিত। তিনি দেশের প্রধান জল্লাদ। বর্তমানে ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দি। ২০১৩ সালের একটি বহুল প্রচারিত দৈনিকে জল্লাদ শাহজাহানকে নিয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। সেই প্রতিবেদনটি পড়ে ‘মায়ামুকুট’ উপন্যাসটির আইডিয়া পাই। প্রতিবেদনটির স্ক্রিনশর্ট ই-মেইলের ড্রাফটবক্সে রেখে দিয়েছিলাম এমন ভাবনা থেকে যে, কোনোদিন হয়ত কাজে লাগবে, কোনোদিন হয়ত শাহজাহানকে নিয়ে একটা উপন্যাস লিখতে পারব। 

স্বকৃত নোমান আরও বলেন, জল্লাদ শাহজাহানের বৈচিত্র্যময় জীবন উপন্যাসটির কাহিনিসূত্র মাত্র। শেষ পর্যন্ত উপন্যাসের কাহিনি সর্বাংশে শাহজাহানের বাস্তব জীবন সম্ভূত থাকেনি। শাহজাহান হয়ে উঠেছে একটি কল্পিত চরিত্র। সেই চরিত্রের সঙ্গে বাস্তবের শাহজাহান জল্লাদের জীবনের মিল খোঁজার কোনো অবকাশ নেই। 

শিল্পী মোমিন উদ্দীন খালেদের প্রচ্ছদে বইটির দাম রাখা হয়েছে ৪০০ টাকা। বইমেলায় অন্যপ্রকাশের ২০ নম্বর প্যাভিলিয়নে এটি পাওয়া যাচ্ছে।

এছাড়া স্বকৃত নোমানের প্রবন্ধের বই ‘আঠারো দুয়ার খুলে প্রকাশ করেছে পাঞ্জেরী পাবলিকেশন্স। ইতিহাস, ঐতিহ্য, সাহিত্য, সংস্কৃতি, ধর্ম, দর্শন ও সমাজসহ নানা বিষয়ে আঠারোটি প্রবন্ধ নিয়ে এ বই। 

এ বইয়ের বিষয়ে স্বকৃত নোমান সমকালকে বলেন, বইয়ের সবচেয়ে বড় প্রবন্ধটি হচ্ছে ‘বাংলার ইসলাম : রক্ষণশীল ও সহজিয়া ধারা’। প্রবন্ধটি আমার বহুদিনের গবেষণার ফসল। আরও রয়েছে ‘পরিবর্তিত বাঙালি সংস্কৃতি’, ‘শ্রীচৈতন্য ও তাঁর উদার ধর্মমত’, ‘রোহিঙ্গা সংকটের গভীরে’, ‘যেভাবে লেখা হলো বইগুলো’ শীর্ষক চারটি দীর্ঘ প্রবন্ধ। আশা করি পাঠকদের ভালো লাগবে। বইটি উৎসর্গ করেছি আমাদের সদ্যপ্রয়াত বন্ধু ড. অনু হোসেন ও কবি সরকার আমিনকে।

প্রবন্ধের বইটি পাওয়া যাচ্ছে বইমেলায় পাঞ্জেরী পাবলিকেশন্সের ১৭ নম্বর প্যাভিলিয়নে। ৩০০ পৃষ্ঠার বইটির দাম ৫০০ টাকা।

মন্তব্য


অন্যান্য