বলিউড

অমিতাভ-শাহরুখের চেয়ে দামি বিরাট-দীপিকা

প্রকাশ : ১২ জানুয়ারি ২০১৯ | আপডেট : ১২ জানুয়ারি ২০১৯

অমিতাভ-শাহরুখের চেয়ে দামি বিরাট-দীপিকা

অমিতাভ বচ্চনকে হারালেন দীপিকা, শাহরুখ খানকে হারালেন বিরাট কোহলি

  অনলাইন ডেস্ক

প্রচারই প্রসার। এ সূত্রকে সামনে রেখেই বহুজাতিক প্রতিষ্ঠানগুলো তাদের পণ্যের প্রচারের নানামুখী বিজ্ঞাপন কৌশল প্রয়োগ করে থাকেন। এই বিজ্ঞাপনী কৌশলের প্রধান চালিকা শক্তি হচ্ছে তারকা সেলিব্রেটিরা। মূলত একটি দেশের সেলেব্রিটিদের ওপর ভরসা করেই বিজ্ঞাপন তৈরি করে সংস্থাগুলো। এ ক্ষেত্রে যার জনপ্রিয়তা যত বেশি বিজ্ঞাপনী সংস্থার কাছে সে তত দামি। 

বিজ্ঞাপনে একজন তারকা থাকলে ভোক্তাকে কতটা আগ্রহ জাগাতে পারবে সেটাই ভাবা হয় আগে। মূলত ব্র্যান্ড ভ্যালু যার বেশি সেই সেলিব্রেটির বিজ্ঞাপনী জগতে দামও বেশি। ভারতে সেলেব্রিটিদের মধ্যে কার ব্র্যান্ড ভ্যালু এই মুহূর্তে সবচেয়ে বেশি জানেন? 

তিনি ক্রিকেটার বিরাট কোহালি। তার ঝুলিতে রয়েছে প্রথম স্থান। ডাফ অ্যান্ড ফেল্পসের এই সমীক্ষায় ‘দ্য বোল্ড, দ্য বিউটিফুল অ্যান্ড দ্য ব্রিলিয়ান্ট’ এই তিনটি বৈশিষ্টের ভিত্তিতে যে রিপোর্ট এসেছে তাতে বলিউড তারকাদের পেছনে ফেলেছেন বিরাট। এই মুহূর্তে বিরাটের ব্র্যান্ড ভ্যালু প্রায় ১৭০.৯ মিলিয়ন ডলার, যা ভারতীয় মুদ্রায় প্রায় ১ হাজার ২০৫ কোটি রুপি।

সমীক্ষা অনুযায়ী, ই-কমার্স, রিটেল, এফএমসিজি ও স্মার্টফোনের বাজারে সবচেয়ে বেশি ব্যবসা দিয়েছেন এই সেলেব্রিটিরা। তরুণ প্রজন্মের মধ্যেও সবচেয়ে জনপ্রিয় এরাই। এতে শাহরুখ বা সালমান খান নন— দ্বিতীয় স্থানটি দখল করেছেন বলিউড অভিনেত্রী দীপিকা পাড়ুকোন। ‘পদ্মাবত’ নায়িকার ব্র্যান্ড ভ্যালু প্রায় ১০২.৫ মিলিয়ন ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় ৭২৩ কোটি রুপি।

ইএসপি প্রপার্টি অর্থাৎ খেলা ও বিনোদনের জগতের ‘কমার্শিয়াল ও ক্রিয়েটিভ অ্যাডভাইসর’ এর স্বত্ব যাদের কাছে থাকে, তাদের থেকে নেওয়া তথ্য নিয়ে ডাফ অ্যান্ড ফেল্পসের এই সমীক্ষায় তৃতীয় স্থানেও খানদের প্রাধান্য নেই। ‘প্যাডম্যান’ নায়ক অক্ষয় কুমার রয়েছেন তৃতীয় স্থানে। তার ব্র্যান্ড ভ্যালু ৬৭.৩ মিলিয়ন ডলার, যা ভারতীয় মুদ্রায় প্রায় ৪৪৭ কোটি রুপি।

চার নম্বরে রয়েছেন রণবীর সিংহ। ‘সিম্বা’ অভিনেতার ব্র্যান্ড ভ্যালু প্রায় ৪৪৫ কোটি রুপি। অর্থাৎ নবদম্পতি দীপিকা ও রণবীরের ব্র্যান্ড ভ্যালু মিলিয়েও বিরাট কোহালিকে ছাপিয়ে যেতে পারেনি।

সেলেব্রিটিদের নিয়ে মার্কেটিং স্ট্র্যাটেজির ক্ষেত্রে বিজ্ঞাপনের সংখ্যা ২০০৭ সালে ছিল ৬৫০, ২০১৭ সালে তা ১৬৬০, এই দশ বছরে যৌগিক বার্ষিক বৃদ্ধির হার (সিএজিআর) প্রায় ১০ শতাংশ। ২০১৭ সালে এই সমীক্ষায় দ্বিতীয় স্থানে ছিলেন শাহরুখ খান, এবার তিনি রয়েছেন পাঁচ নম্বরে। তার ব্র্যান্ড ভ্যালু প্রায় ৬০.৭ মিলিয়ন ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় যা প্রায় ৪২৮ কোটি রুপি।

সমীক্ষা বলছে, ২০০৭ থেকে দশ বছরে ১ লাখ ৯ হাজার ১৯০ কোটি রুপি থেকে ৪৬ লাখ ৯ হাজার ৪৩৩ কোটি রুপিতে এসে পৌঁছেছে টেলিভিশেনর বিজ্ঞাপনের মোট খরচ।  সেই ভিত্তিতে ষষ্ঠ স্থানে রয়েছেন সালমন খান। তার ব্র্যান্ড ভ্যালু এই মুহূর্তে ৫৫.৮ মিলিয়ন ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় ৩৯৪ কোটি রুপি।

সপ্তম স্থানে রয়েছেন অমিতাভ বচ্চন। তার ব্র্যান্ড ভ্যালু এই মুহূর্তে ৪১.২ মিলিয়ন ডলার বা ২৯০ কোটি রুপি। অষ্টম স্থানে রয়েছেন আলিয়া ভাট। তার ব্র্যান্ড ভ্যালু এই মুহূর্তে ভারতীয় মুদ্রায় প্রায় ২৫৮ কোটি রুপি।

নবম স্থানে রয়েছেন বরুন ধাওয়ান। তার ব্র্যান্ড ভ্যালু এই মুহূর্তে ৩১.৬ মিলিয়ন ডলার বা ২২৩ কোটি রুপি। দশম স্থানে রয়েছেন হৃতিক রোশন । তার ব্র্যান্ড ভ্যালু এই মুহূর্তে ৩১ মিলিয়ন ডলার বা ২১৯ কোটি রুপি।

এই তালিকায় ১১ নম্বর স্থানে রয়েছেন আমির খান। আমিরের ব্র্যান্ড ভ্যালু প্রায় ২৮.৬ মিলিয়ন মার্কিন ডলার বা ২০১ কোটি রুপি। তালিকার ১২ ও ১৩ নম্বরে রয়েছেন মহেন্দ্র সিংহ ধোনি ও আনুশকা শর্মা। তাদের ব্র্যান্ড ভ্যালু প্রায় ১৯০ কোটি ও ১৬৬ কোটি রুপি।

এই তালিকার ১৪ নম্বরে রয়েছেন শচিন টেন্ডুলকার। তার পরই রয়েছেন পিভি সিন্ধু। শচিন ও সিন্ধুর ব্র্যান্ড ভ্যালু যথাক্রমে ১৫৪ কোটি ও ১৪৯ কোটি রুপি। গত বছরে কোহালি, শচিন, ধোনি ও সিন্ধু মিলে প্রায় ১ হাজার ৭০০ কোটি রুপির ব্যবসা দিয়েছেন দেশটির প্রচলিত ব্র্যান্ডগুলোকে।

সংশ্লিষ্ট খবর


মন্তব্য যোগ করুণ

পরের
খবর

অভিষেকেই বেকায়দায় প্রিয়া


আরও খবর

বলিউড
অভিষেকেই বেকায়দায় প্রিয়া

প্রকাশ : ১৬ জানুয়ারি ২০১৯

প্রিয়া প্রকাশ ওয়ারিয়র- ফাইল ছবি

  অনলাইন ডেস্ক

মনে আছে প্রিয়া প্রকাশ ওয়ারিয়রের কথা? যার চোখের ইশারায় কাত হয় লাখো তরুণ। সেই প্রিয়া এবার পড়েছেন মহা ঝামেলায়। প্রয়াত বলিউড অভিনেত্রী শ্রীদেবীর জীবনিভিক্তিক সিনেমা ‘শ্রীদেবী বাংলো'র ট্রেলার সম্প্রতি প্রকাশিত হয়। ছবিটির পরিচালক প্রশান্ত মাম্বুলি। এ ছবিতেই বলিউডে অভিষেক ঘটে দক্ষিণী অভিনেত্রী প্রিয়ার। কিন্তু অভিষেকেই বিপাকে প্রিয়া!

টাইমস অব ইন্ডিয়া জানায়, এই সিনেমায় তার বিপরীতে রয়েছেন অভিনেতা প্রিয়াংশু চট্টোপাধ্যায়। 'শ্রীদেবী বাংলো'র ১ মিনিট ৪৯ সেকেন্ডের ট্রেলারে তুলে ধরা হয়েছে প্রয়াত শ্রীদেবীর জীবন কথা। একজন সফল অভিনেত্রী হয়েও তিনি কীভাবে নি:সঙ্গ জীবন কাটান এবং শেষ পর্যন্ত হতাশায় ডুবে মৃত্যুর কোলে ঢলে পড়েন, তাই দেখানো হয়েছে ছবিতে। বলিউডের প্রথম নারী সুপারস্টার শ্রীদেবী দুবাইতে গিয়ে কিভাবে বাথটাবে মারা যান তাও দেখানো হয় ছবিতে। এনিয়েই শুরু হয়েছে বিতর্ক।


ট্রেলার দেখে অনেকে মন্তব্য করেন, শ্রীদেবী জীবন ছবিতে সঠিকভাবে তুলে ধরা হয়নি। এনিয়ে শ্রীদেবীর স্বামী বনি কাপুর নির্মাতাকে আইনি নোটিস পাঠিয়েছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমেও প্রিয়াকে নিয়েও শুরু হয়েছে সমালোচনা।

শেষ পর্যন্ত প্রিয়া পরিস্থিতি কীভাবে সামলান সেটাই এখন দেখার।

সংশ্লিষ্ট খবর

পরের
খবর

ব্যাট হাতে চড়াও ভাইজান


আরও খবর

বলিউড
ব্যাট হাতে চড়াও ভাইজান

প্রকাশ : ১৫ জানুয়ারি ২০১৯

সালমান খান- ফাইল ছবি

  অনলাইন ডেস্ক

বলিউডে সালমান খানকে বলা হয় 'হিট মেশিন'। সেই সালমান খান এবার ব্যাট হাতে ক্রিকেট মাঠেও চমক দেখালেন। বাঁ হাতে ব্যাট উঁচিয়ে অফ সাইড ও লেগ সাইড দু’দিক দিয়েই মাঠের বাইরে বল পাঠাচ্ছেন তিনি। 'ভাইজান' বলে কথা। তার ব্যাট যে ছক্কা হাঁকাবে, এটাই স্বাভাবিক।

টাইমস অব ইন্ডিয়া জানায়, এখন প্রযোজক আলি আব্বাস জাফরের সিনেমা 'ভারত' নিয়ে ব্যস্ত সময় পার করছেন। সম্প্রতি 'ভারত'-এর শুটিংয়ের ইউনিটির লোকজনের সঙ্গে ক্রিকেট খেলতে দেখা যায় বলিউডের এই সুপারস্টারকে। সেই খেলার ভিডিও সোমবার ইনস্টাগ্রামে পোস্ট করেন সালমান খান নিজেই।

ভিডিওতে দেখা যাচ্ছে, প্রথম ডেলিভারিতেই বলকে বাউন্ডারির বাইরে পাঠালেন তিনি। তার পরের বলগুলিও গেল মাঠের বাইরে। তবে ভিডিয়োটি কিছুটা হলেও একপেশে। সেখানে শুধুই সালমানকে ব্যাট করতে দেখা যাচ্ছে। আসলে পুরো ঘটনায় তিনিই হিরো।

ছবি: ইনস্টাগ্রাম 

সবকিছু ঠিকঠাক থাকলে সালমান খান অভিনীত 'ভারত' ছবিটি এ বছরের ৫ জুন মুক্তি পাবে।

সংশ্লিষ্ট খবর

পরের
খবর

প্রেমিকের শিক্ষক সুস্মিতা


আরও খবর

বলিউড
প্রেমিকের শিক্ষক সুস্মিতা

প্রকাশ : ১৫ জানুয়ারি ২০১৯

প্রেমিকের সঙ্গে সুস্মিতা সেন- ইনস্টাগ্রাম

  অনলাইন ডেস্ক

১৯৯৬ সালে 'দস্তক' ছবির মাধ্যমে বলিউডে পা রাখেন বাঙালি বংশোদ্ভূত বলিউড অভিনেত্রী সুস্মিতা সেন। ১৯৯৪ সালে ‘মিস ইউনিভার্স’ জেতা; এরপর একে একে সুপারহিট ছবিতে অভিনয় করে বলিউডে নিজেকে এক অনন্য উচ্চতায় নিয়ে যান তিনি। 

সম্প্রতি ২৭ বছর বয়সের র‌্যাম্প মডেল রোহমান শলের সঙ্গে ৪৩ বছরের সুস্মিতা সেনের প্রেম-বিয়ে নিয়ে বি-টাউনে এখন চর্চিত বিষয় হয়ে দাঁড়িয়েছে। এবার জানা গেলে, কাশ্মীরি প্রেমিককে বাংলা শেখাচ্ছেন এই বলিউড তারকা।

এনডিটিভি জানায়, কাশ্মিরী প্রেমিক  রোহমান শোল আর প্রেমিকা বঙ্গতনয়া সুস্মিতা সেন। সোমবার তার ইনস্টাগ্রামে একটি ভিডিও পোস্ট করেছেন । ভিডিওতে দেখা গেছে, প্রেমিককে তিনি শেখাচ্ছেন, 'আমি তোমাকে ভালোবাসি।' 

কিন্তু রোহমান শল শুদ্ধ উচ্চারণ করতে না পেরে বললেন, 'আমি তুমাকে বালোবাসি।' এ সময় সুস্মিতা সেন বললেন, 'হচ্ছে না। খুব খারাপ।' এরপর বাধ্য ছাত্রের মতো দ্রুত শুদ্ধ করে রোহমান শল বললেন, ‘আমি তোমাকে ভালোবাসি।’ 

সুস্মিতার সঙ্গে খুনসুটি প্রেমিকের 

এদিকে প্রেমিকার কাছে ভালোবাসার পাঠ শেষে রোহমানও সুস্মিতাকে কাশ্মীরি ভাষায় ভালোবাসার পাঠ শিখিয়েছেন।

মাত্র ২৫ বছর বয়সে বিয়ে না করে ২০০০ সালে কন্যাসন্তান রেনিকে দত্তক নিয়ে শোরগোল ফেলে দেন।পরে ২০১০ সালে তিনি আলিশাকে দত্তক নেন। শুধু রোহমান শল নয়, এর আগে একাধিক প্রেমিকের সঙ্গে সুস্মিতার নাম উচ্চারিত হয়েছে । তার জীবনে ঋতিক ভাসিন, বিক্রম ভাট, রণদীপ হুদা, ওয়াসিম আকরাম, মুদাসসর আজিজ, ইমতিয়াজ খত্রী, মানব মেনন, সঞ্জয় নারঙ্গ, সাবির ভাটিয়াদের নাম জুড়েছিল। কিন্তু সেসব প্রেম বেশীদিন টেকেনি। 

সংশ্লিষ্ট খবর