বরিশাল

বরিশালে মাটির নিচ দিয়ে বিদ্যুৎ সরবরাহের উদ্যোগ

প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০১৯

বরিশালে মাটির নিচ দিয়ে বিদ্যুৎ সরবরাহের উদ্যোগ

ফাইল ছবি

  বরিশাল ব্যুরো

বরিশাল নগরীকে অধিকতর নিরাপদ ও বাসযোগ্য করতে মাটির নিচ দিয়ে বিদ্যুতের সংযোগ স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে। এজন্য ইতোমধ্যে সার্ভে শুরু করেছে টাটা পাওয়ার দিল্লি ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড নামে একটি পরামর্শক প্রতিষ্ঠান।

দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলায় বিদ্যুৎ সরবরাহে দায়িত্বরত প্রতিষ্ঠান ওয়েস্টজোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ওজোপাডিকো) স্থানীয় কর্মকর্তারা এ তথ্য জানান।

ওজোপাডিকোর তত্তাবধায়ক প্রকৌশলী ইখতিয়ার উদ্দিন সমকালকে বলেন, বাংলাদেশে মাটির নিচ দিয়ে বিদ্যুৎ সরবরাহের উদ্যোগ নেয়া হয়েছে। প্রাথমিকভাবে 'আন্ডারগ্রাউন্ড প্রজেক্ট ইন ওয়েস্টজোন এরিয়া' প্রকল্পের আওতায় বরিশাল, খুলনা ও যশোরে এ কার্যক্রম শুরু হবে। সার্ভের পর সম্ভাব্যতা জরিপের মাধ্যমে প্রকল্পটি দীর্ঘস্থায়ী হবে কি-না, মাটির অবস্থা ও প্রকল্পের ব্যয় নির্ধারণ করা হবে।

তত্ত্বাবধায়ক প্রকৌশলী আরও জানান, নগরীতে মাটির নিচে ড্রেনেজ ব্যবস্থা, বিশুদ্ধ পানির পাইপ ও টেলিফোন লাইন রয়েছে। বার বার খোড়াখুড়ি এড়াতে এ প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সমম্বয় করে কাজ করা হবে।

বরিশাল সিটি করপোরেশনের (বিসিসি) নির্বাহী প্রকৌশলী ওমর ফারুক বলেন, দেশের বিশেষ করে দক্ষিণাঞ্চল প্রাকৃতিক দূর্যোগ প্রবণ এলাকা। তাই বিদ্যুৎ সরবরাহ লাইন মাটির নিচেই বেশি সুরক্ষিত থাকবে।

মন্তব্য


অন্যান্য