বরিশাল

মালদ্বীপের ‘গ্লোবাল পিস কান্ট্রি লিডার অ্যাওয়ার্ড’ পেলেন পটুয়াখালীর জহির

প্রকাশ : ০৮ সেপ্টেম্বর ২০১৯

মালদ্বীপের ‘গ্লোবাল পিস কান্ট্রি লিডার অ্যাওয়ার্ড’ পেলেন পটুয়াখালীর জহির

মো. জহির রায়হান

  পটুয়াখালী প্রতিনিধি

মালদ্বীপের গ্লোবাল পিস কান্ট্রি লিডার অ্যাওয়ার্ড পেয়েছেন পটুয়াখালীর সন্তান মো. জহির রায়হান। চলতি বছরের ২৮ আগস্ট থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত পাঁচদিনব্যাপী মালদ্বীপের রাজধানী মালেতে অনুষ্ঠেয় আন্তর্জাতিক যুব শান্তি প্রতিনিধি-২০১৯ সম্মেলনে এ অ্যাওয়ার্ডে ভূষিত হন তিনি।

দেশটির যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং এনজিও সংস্থা রাফি’র উদ্যোগে মালের জাতীয় বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক যুব শান্তি প্রতিনিধি সম্মেলন অনুষ্ঠিত হয়। এ সম্মেলনে বিশ্বের ৩০টি দেশের ২০০ জন তরুণ প্রতিনিধি অংশগ্রহণ করেন। পাঁচদিনের এ সম্মেলনে ইংল্যান্ড, অষ্ট্রেলিয়া, সিংগাপুর, ভারত ও আমেরিকা থেকে দক্ষ প্রশিক্ষকরা (ট্রেইনাররা) অংশগ্রহণ করেন।

রোববার সকালে পটুয়াখালী প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে মো. জহির রায়হান নিজেই এ তথ্য জানান।

এর আগে মো. জহির রায়হান ২০১৭ সালে ভারতের দিল্লীতে জহুরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠেয় আন্তর্জাতিক সালিশি আইন সম্মেলনে এবং ২০১৮ সালে নেপাল সরকারের আমন্ত্রণে গ্লোবাল ইয়ুথ সামিট ও আন্তর্জাতিক ইয়ুথ সামিট এবং কাঠমুন্ড স্কুল অব ‘ল’ এর আমন্ত্রণে আন্তর্জাতিক আইনের উপর গ্রীস্মকালীন সম্মেলনে অংশগ্রহণ করেন।

কান্ট্রি লিডার অ্যাওয়ার্ডে ভূষিত জহির রায়হান সমকালকে বলেন, ‘ওই সম্মেলনে বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত সাংবাদিক, গবেষক, অতিথি ও তরুণদের সামনে আইনের শাসন প্রতিষ্ঠায় এবং রাষ্ট্র সম্পর্কে আমার চিন্তা ও উদ্যোগ তুলে ধরি। এ সময় সাংবাদিক, গবেষক, অতিথি ও তরুণরা অত্যন্ত গুরুত্বের সঙ্গে আমার কথাগুলো শোনেন এবং এর সম্ভাব্য সমাধানের পথ দেখিয়ে দেন তারা। আয়োজকরা আমার দক্ষতা ও লিডারশীপের কোয়ালিটি বিবেচনা করে অংশগ্রহণকারী ২০০ তরুণ প্রতিনিধির মধ্যে থেকে আমাকে ‘বেষ্ট কান্ট্রি লিডার অ্যাওয়ার্ডে ভূষিত করেন।

তিনি আরও বলেন, ‘যুব সমাজকে মাদক ও অপরাধ মুক্ত সমাজ উপহার দেওয়ার জন্য আমি নিজেকে সামাজিকভাবে সম্পৃক্ত করতে চাই এবং সৃজনশীল কাজের প্রতি যুব সমাজকে আরও উৎসাহী করতে চাই।’

মন্তব্য


অন্যান্য