বরিশাল

বরিশালে সমকালের কর্মশালা

প্রকাশ : ০৭ সেপ্টেম্বর ২০১৯

বরিশালে সমকালের কর্মশালা

অতিথিদের সঙ্গে অংশগ্রহনকারীরা -সমকাল

  বরিশাল ব্যুরো

সুপ্ত প্রতিভা বিকাশে সংগঠন গুরুত্বপূর্ণ সহায়ক শক্তি। পরিকল্পিত কর্মপরিকল্পনা বাস্তবায়নের সঠিক পথ দেখায় সংগঠন। তবে একজন কর্মীর যোগ্য সংগঠক হওয়ার জন্য প্রয়োজন বাস্তবমুখী প্রশিক্ষণের। আগামী দিনের নেতৃত্ব তৈরিতে সমকালের 'সংগঠন ও নেতৃত্ববিষয়ক কর্মশালা' উপযুক্ত দিকনির্দেশনা দিতে কার্যকর ভূমিকা রাখবে। নতুন প্রজন্মকে সৃষ্টিশীল ও সমাজ উন্নয়নের কাজে উদ্যোগী হতে সহায়তা করবে। এভাবেই তারুণ্য এগিয়ে যাবে মেধা ও দক্ষতায়।

সমকাল সুহৃদ সমাবেশ আয়োজিত দু'দিনব্যাপী কর্মশালার সমাপনী পর্বে শনিবার এ আশাবাদ ব্যক্ত করেছেন বরিশালের জেলা প্রশাসক এস.এম অজিয়র রহমান। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, পরিবার, সমাজ ও দেশের জন্য ভালো কাজ করার যোগ্য করে গড়ে তুলতে সমকাল সুহৃদ সমাবেশের এ আয়োজন অত্যন্ত তাৎপর্যপূর্ণ। তিনি বলেন, যাদের সংগঠন করার এবং নেতৃত্ব দেওয়ার যোগ্যতা আছে তাদের কেউ পিছিয়ে রাখতে পারবে না। তাই জীবন গঠনের শুরু থেকেই নেতৃত্ব দেওয়ার মতো মানসিকতা গড়ে তুলতে হবে। সেজন্য অবশ্যই সংগঠন অপরিহার্য।

কর্মশালায় অংশগ্রহণকারী পাঁচ গ্রুপের উপস্থাপিত কর্মপরিকল্পনা বাস্তবায়নে সার্বিক সহায়তার প্রতিশ্রুতি দেন জেলা প্রশাসক। অংশগ্রহণকারীরা করতালি দিয়ে এ প্রস্তাবকে স্বাগত জানান।

শুক্রবার বিকেলে বরিশাল জেলা পরিষদ মিলনায়তনে দু'দিনব্যাপী কর্মশালার সূচনা করেন সমকাল সুহৃদ সমাবেশের বিভাগীয় সম্পাদক সিরাজুল ইসলাম আবেদ। বরিশাল বিশ্ববিদ্যালয় সুহৃদ সমাবেশসহ জেলা ও মহানগর সুহৃদ সমাবেশের ৫০ তরুণ-তরুণী অংশ নেন এ কর্মশালায়। বরিশাল বিশ্ববিদ্যালয় সুহৃদ সমাবেশের সভাপতি সাগর আহমেদের সভাপতিত্বে উদ্বোধনী পর্বে স্বাগত বক্তব্য দেন সুহৃদ সমাবেশের বিভাগীয় সহসম্পাদক মো. আসাদুজ্জামান ও বরিশাল সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক স্বপন খন্দকার। সঞ্চালনায় ছিলেন সমকালের বরিশাল ব্যুরো প্রধান পুলক চ্যাটার্জি।

উদ্বোধনী পর্বে সিরাজুল ইসলাম আবেদ বলেন, পরিকল্পিত চিন্তার মাধ্যমে নিজেদের সংগঠিত করতে হবে। সে জন্য নিজেকে গড়ে তুলতে হবে যোগ্য করে। যোগ্য করে গড়ে তোলার ক্ষেত্রে প্রশিক্ষণের বিকল্প নেই। সমকাল সে প্রশিক্ষণের দায়িত্ব নিয়েছে।

শনিবার সমাপনী পর্বে বিশেষ অতিথি ছিলেন বরিশালের বিশিষ্ট সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব এসএম ইকবাল, শিশু সংগঠক ও নাট্যকার শুভঙ্কর চক্রবর্তী ও জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সুব্রত বিশ্বাস। সভাপতিত্ব করেন বরিশাল বিশ্ববিদ্যালয় সুহৃদ সমাবেশের সভাপতি সাগর আহমেদ। এসএম ইকবাল বলেন, আগামী দিনের নেতৃত্ব দেওয়ার জন্য জীবনের লক্ষ্য স্থির করতে হবে। আর সমকাল আয়োজিত কর্মশালা সে লক্ষ্য স্থিরের জন্য অবশ্যই সহায়ক ভূমিকা রাখবে। তিনি আগামী দিনে দেশের নেতৃত্ব দিতে অংশগ্রহণকারী প্রত্যেককে সততা ও দেশপ্রেমের প্রেরণায় উদ্বুদ্ধ হওয়ার আহ্বান জানান।

সমাপনী দিনে অংশগ্রহণকারীদের মধ্যে বক্তব্য দেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষার্থী কেএম রহমত উল্লাহ রাহাত এবং একই বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী সামিহা তাসনিম। তারা দু'জনই সমকাল সুহৃদ সমাবেশ আয়োজিত 'সংগঠন ও নেতৃত্ব'বিষয়ক কর্মশালার প্রশংসা করেন এবং এ কর্মশালা থেকে অর্জিত জ্ঞান আগামী দিনে পথচলাকে সমৃদ্ধ করবে বলে অভিমত ব্যক্ত করেন। সমাপনী দিনের কর্মশালার ফাঁকে ফাঁকে আবৃত্তি ও সঙ্গীত পরিবেশন করেন সুহৃদ মাহমুদা মিতু, সামিহা তাসনিম, কনক চন্দ্র হাজরা, বায়েজিদ সাব্বির, তাবাসসুম তৌফিকা। তাদের এ পরিবেশনা কর্মাশালাকে আরও প্রাণবন্ত করে তোলে। কর্মশালায় সহায়ক হিসেবে ছিলেন সমকালের বিভাগীয় সহ-সম্পাদক মো. আসাদুজ্জামান।

মন্তব্য


অন্যান্য