বাংলাদেশ

আবরার হত্যায় জড়িতদের শাস্তি দাবিতে রাবিতে কর্মসূচি পালন

প্রকাশ : ১০ অক্টোবর ২০১৯ | আপডেট : ১০ অক্টোবর ২০১৯

আবরার হত্যায় জড়িতদের শাস্তি দাবিতে রাবিতে কর্মসূচি পালন

সন্ত্রাস ও দুর্নীতির বিরুদ্ধে লাল কার্ড প্রদর্শন করেছেন রাবি শিক্ষার্থীরা

  রাবি প্রতিনিধি

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদ হত্যাকাণ্ডে জড়িতদের দ্রুত শাস্তির দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) নানা কর্মসূচি পালন করেছেন শিক্ষক ও শিক্ষার্থীরা। 

আবরার হত্যাকাণ্ডে জড়িতদের দ্রুত শাস্তির দাবি জানিয়েছেন জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম। বৃহস্পতিবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমেদ ভবন চত্বরে আয়োজিত মানববন্ধনে তারা এ দাবি জানান।

এ সময় বক্তারা বলেন, বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলের মতো একটি নিরাপদ জায়গায় যখন শিক্ষার্থী হত্যা হয় তখন বোঝাই যায় দেশ আর নিরাপদ নয়। আমরা কোথাও নিরাপদ নই। আমাদের জানতে ইচ্ছে হয়, যেসব সংগঠনের নেতারা এসব কর্মে জড়িত তাদের কে প্রশিক্ষণ দেয়? তারা এতোটা সাহস কি করে পায় একটা মানুষকে পিটিয়ে হত্যা করার? আবরারের মৃত্যু প্রমাণ করে দেশে মতপ্রকাশের কোনো সুযোগ নেই। আমরা এর তীব্র নিন্দা জানাই। 

এ সময় বক্তব্য দেন রাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক সাইফুল ইসলাম ফারুকী, শিক্ষক সমিতির সাবেক সভাপতি আমজাদ হোসেন, জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের সাবেক সভাপতি এ বি এম মাহবুবুর রহমান, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ফকরুল আলম প্রমুখ।

এদিকে সন্ত্রাস ও দুর্নীতির বিরুদ্ধে লাল কার্ড প্রদর্শন করেছেন রাবি শিক্ষার্থীরা। বেলা সাড়ে ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে শিক্ষার্থীরা কর্মসূচি পালন করেন।

কর্মসূচিতে শিক্ষার্থীরা বলেন, সন্ত্রাস, দুর্নীতি ও শিক্ষা একসঙ্গে চলতে পারে না। আমরা অবিলম্বে বিশ্ববিদ্যালয়গুলোকে সন্ত্রাসমুক্ত এবং দুর্নীতিমুক্ত দেখতে চাই।

এছাড়াও আবরার হত্যাকারীদের শাস্তির দাবিতে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে গণস্বাক্ষর কর্মসূচি পালন করেছেন শিক্ষার্থীরা। সকাল ১১টা থেকে শুরু হয়েছে গণস্বাক্ষর কর্মসূচি।

'স্বাধীনতাবিরোধী ও দুর্নীতিবাজ প্রশাসন'র অপসারণ দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন করেছে দুর্নীতিবিরোধী শিক্ষক সমাজ। 

সকাল ১১টায় শহীদ তাজউদ্দিন আহমেদ সিনেট ভবন চত্বর থেকে তারা একটি প্রতিবাদ মিছিল নিয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করেন। মিছিল শেষে ফের সেখানে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশ করেন। 

বক্তারা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আবদুস সোবহানের জয়হিন্দ স্লোগান ও উপ-উপাচার্যের নিয়োগ নিয়ে প্রকাশিত অডিওর সমালোচনা করেন তারা প্রশাসনের অপসারণ দাবি করেন।

সমাবেশে শিক্ষকরা আবরার হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান এবং ক্যাম্পাসগুলোতে সহনশীল ছাত্র রাজনীতি করার আহ্বান জানান। 

আবরার হত্যার ঘটনায় শোক র‌্যালি করেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা। দুপুরে ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া ও সাধারণ সম্পাদক  ফয়সাল আহমেদ রুনুর নেতৃত্বে শোক র‌্যালিটি অনুষ্ঠিত হয়।


মন্তব্য


অন্যান্য