বাংলাদেশ

জাতীয় শোক দিবস ঘিরে নিশ্ছিদ্র নিরাপত্তা

ধানমণ্ডিতে যান চলাচলে বিধিনিষেধ

প্রকাশ : ১৪ আগষ্ট ২০১৯ | আপডেট : ১৪ আগষ্ট ২০১৯

জাতীয় শোক দিবস ঘিরে নিশ্ছিদ্র নিরাপত্তা

ফাইল ছবি

  সমকাল প্রতিবেদক

জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর ও ধানমণ্ডি ৩২ নম্বরসহ রাজধানীজুড়ে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া। বুধবার ধানমণ্ডি ৩২ নম্বর এলাকার নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

ঢাকার পুলিশ প্রধান বলেন, শোক দিবসে শহীদদের উদ্দেশে পুষ্পস্তবক অর্পণ ও সম্মান প্রদর্শন করবেন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, স্পিকার, ডেপুটি স্পিকার, মন্ত্রী-এমপিসহ সামরিক-বেসামরিক ব্যক্তি ও কূটনীতিকরা। তাদের নিরাপত্তায় কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে। পাশাপাশি শ্রদ্ধা জানাতে সাধারণ মানুষেরও ঢল নামে। সবার নিরাপত্তায় ইউনিফর্ম ও সাদা পোশাকে পুলিশ-র‌্যাবের সদস্যরা সার্বক্ষণিক সতর্ক থাকবেন।

ডিএমপি কমিশনার বলেন, বঙ্গবন্ধু জাদুঘর ও বনানী কবরস্থান সিসিটিভির আওতায় থাকবে। এই দুটি ভেন্যু ডিএমপির ডগ স্কোয়াড দিয়ে সুইপিং করা হবে। ধানমণ্ডি ৩২ ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করতে আসা প্রত্যেক ব্যক্তিকে তল্লাশির মাধ্যমে নিরাপত্তা নিশ্চিত করে ঢুকতে দেওয়া হবে। একইভাবে বনানী কবরস্থানেও আর্চওয়ে ও চেকপোস্ট থাকবে। এ ক্ষেত্রে কর্তব্যরত পুলিশকে সহযোগিতার জন্য সবার প্রতি আহ্বান জানান কমিশনার।

এদিকে শোক দিবসের অনুষ্ঠানমালা নির্বিঘ্ন করতে আজ বৃহস্পতিবার ধানমণ্ডি ৩২ নম্বর সড়কে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর এলাকায় যান চলাচল নিয়ন্ত্রণ করবে পুলিশ। শ্রদ্ধা নিবেদন পর্ব শেষ না হওয়া পর্যন্ত যানচালকদের বিকল্প পথ ব্যবহারের অনুরোধ জানিয়েছে ডিএমপি। তাদের নির্দেশনা অনুযায়ী, গাবতলী থেকে আসা রাসেল স্কোয়ার-আজিমপুরমুখী যান মানিক মিয়া এভিনিউ থেকে ধানমণ্ডি ২৭ নম্বর সড়কের ডানে মোড় নিয়ে শংকর-জিগাতলা-সায়েন্সল্যাব হয়ে গন্তব্যে যাবে। 

নিউমার্কেট ও সায়েন্সল্যাব হয়ে রাসেল স্কোয়ারমুখী যানগুলোকে ধানমণ্ডি ২ নম্বর সড়ক থেকে বামে মোড় নিয়ে জিগাতলা-শংকর হয়ে যেতে হবে। রেইনবো এফডিসি হয়ে রাসেল স্কোয়ারমুখী যান সোনারগাঁও ক্রসিং দিয়ে বাংলামটর হয়ে শাহবাগ যাবে। ৩২ নম্বরে শ্রদ্ধা নিবেদনের জন্য যাওয়া ব্যক্তিরা মানিক মিয়া এভিনিউ-ধানমণ্ডি ২৭-মেট্রো শপিং মলের ডানের মোড়-আহছানিয়া মিশন ক্রসিং বামে মোড় হয়ে ৩২ নম্বর সড়কের পশ্চিম পাশে যেতে হবে। 

এ ক্ষেত্রে পতাকাবাহী, পিজিআর, এসএসএফ, ফায়ার সার্ভিস, বাহিনীর প্রধানসহ আইজিপি ও সচিব পদমর্যাদার সব গাড়ি ৩২ নম্বর ব্রিজের উত্তরের ১১ নম্বর সড়কের উত্তর ও পশ্চিম পাশে অবস্থান নেবে।

মন্তব্য


অন্যান্য