বাংলাদেশ

৯ বছর ধরে অসুস্থ ফেনীর মুক্তিযোদ্ধা মর্তুজা ভূঞাঁ, প্রধানমন্ত্রীর সহায়তা কামনা

প্রকাশ : ১৫ মে ২০১৯ | আপডেট : ১৫ মে ২০১৯ | প্রিন্ট সংস্করণ

৯ বছর ধরে অসুস্থ ফেনীর মুক্তিযোদ্ধা মর্তুজা ভূঞাঁ, প্রধানমন্ত্রীর সহায়তা কামনা

৯ বছর আগে ব্রেইন স্ট্রোকে আক্রান্ত হয়েছিলেন বীর মুক্তিযোদ্ধা মর্তুজা ভূঞাঁ।

  সমকাল ডেস্ক

৯ বছর আগে ব্রেইন স্ট্রোকে আক্রান্ত হয়েছিলেন বীর মুক্তিযোদ্ধা মর্তুজা ভূঞাঁ। চিকিৎসার পরও তিনি আর স্বাভাবিক জীবনে ফিরতে পারেননি। ২০১০ সাল থেকে পক্ষাঘাতগ্রস্ত হয়ে শয্যাশায়ী। ১৯৬৯ সালের গণঅভ্যুত্থানে ফেনী সরকারি কলেজের ছাত্র সংসদ নির্বাচনে ছাত্র সংগ্রাম পরিষদ থেকে জি এস পদে নির্বাচন করে নির্বাচিত হন তিনি। পরে  দীর্ঘ ২৬ বছর মর্তুজা ভূঞাঁ ফেনী জেলার মুক্তিযোদ্ধা সংসদের থানা কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন। 

উত্তরাধিকার সূত্রে তিনি খুব একটা বিত্তশালী নন। পৈতৃকভাবে যেটুকু সম্পত্তি ছিল, তাও চিকিৎসা ব্যয় মেটাতে গিয়ে বিক্রি করে দিতে হয়েছে। ফেনীতে এই মুক্তিযোদ্ধার বসতভিটাও এক জামায়াত নেতা অবৈধভাবে দখল করে রেখেছেন।

এ অবস্থায় তিনি ভাড়া বাসায় পরিবার নিয়ে বসবাস করছেন। তার তিন ছেলের মধ্যে বড় ছেলে একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন। মেজো ছেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন এবং ছোট ছেলে এবার এসএসসি পাস করেছে।

সম্প্রতি আরও একটি রোগে আক্রান্ত হন মর্তুজা। গত ২৩ মার্চ তাকে ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তার পাকস্থলীতে একটি জটিল অস্ত্রোপচার করা হয়। এ জন্য পায়ুপথ বন্ধ করে বিকল্প পায়ুপথ করে দেওয়া হয়। চিকিৎসকরা জানিয়েছেন, তার আরও একটি অস্ত্রোপচার করতে হবে। দীর্ঘমেয়াদি চিকিৎসা নিতে গিয়ে সহায়-সম্বল হারিয়ে পরিবারটি আজ পাহাড়সম ঋণে জর্জরিত।

এ পরিস্থিতির মধ্যে মর্তুজা ভূঞাঁ চিকিৎসার জন্য আরও ২৫ লাখ টাকার প্রয়োজন বলে চিকিৎসক জানিয়েছেন। পরিবারের পক্ষে এই ব্যয় বহন করা সম্ভব নয়। এ অবস্থায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে সাহায্যের আবেদন জানিয়েছেন এই মুক্তিযোদ্ধার পরিবার। একজন বীর মুক্তিযোদ্ধার জীবনের ক্রান্তিলগ্নে জাতির পিতার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাহায্যের হাত বাড়িয়ে দেবেন- এমনটি প্রত্যাশা এই পরিবারের।

মন্তব্য


অন্যান্য