বাংলাদেশ

আলোকচিত্রী শহিদুলের বিরুদ্ধে মামলার তদন্ত স্থগিত

প্রকাশ : ১৪ মার্চ ২০১৯

আলোকচিত্রী শহিদুলের বিরুদ্ধে মামলার তদন্ত স্থগিত

তথ্য-প্রযুক্তি আইনের ৫৭ ধারায় করা মামলায় জামিনে মুক্তি পাওয়ার পর স্বজন ও শুভাকাঙ্ক্ষী পরিবেষ্টিত আলোকচিত্রী শহিদুল আলমের উচ্ছ্বাস– ফাইল ছবি

  সমকাল প্রতিবেদক

দৃক গ্যালারির প্রতিষ্ঠাতা আলোকচিত্রী শহিদুল আলমের বিরুদ্ধে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে করা মামলার তদন্ত কার্যক্রম তিন মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট।

বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিল সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বৃহস্পতিবার রুলসহ এই আদেশ দেন।

গত ৩ মার্চ হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় শহিদুল আলম তার বিরুদ্ধে তথ্য-প্রযুক্তি আইনের ৫৭ ধারায় করা এই মামলার কার্যক্রম স্থগিত চেয়ে আবেদন করেন। পরে বুধবার ওই মামলা নথি হাইকোর্টে তলব করা হয়। এরপর ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালত থেকে বৃহস্পতিবার দুপুরে মামলার নথি এসে পৌঁছানোর পর শুনানি নিয়ে হাইকোর্ট আদেশ দেন।

আদালতে শহিদুল আলমের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এ এফ হাসান আরিফ, ব্যারিস্টার সারা হোসেন, জ্যোতির্ময় বড়ুয়া প্রমুখ। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেছুর রহমান।

শহিদুল আলম গত বছরের আগস্টে নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন নিয়ে একটি আন্তর্জাতিক গণমাধ্যমে সাক্ষাৎকার দেন। পরে ৫ আগস্ট তথ্যপ্রযুক্তি আইনে রমনা থানায় করা মামলায় তাকে গ্রেফতার করে পুলিশ। এরপর সাত দিনের রিমান্ড শেষে ১২ আগস্ট শহিদুল আলমকে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত। ওই মামলায় প্রায় সাড়ে তিন মাস কারাগারে থাকার পর গত ২০ নভেম্বর জামিনে মুক্তি পান তিনি।

মন্তব্য


অন্যান্য