বাংলাদেশ

খালেদা জিয়াকে হাইকোর্টের দেওয়া জামিন আপিলে বহাল

প্রকাশ : ১৬ মে ২০১৮

খালেদা জিয়াকে হাইকোর্টের দেওয়া জামিন আপিলে বহাল

ফাইল ছবি

  সমকাল প্রতিবেদক

বহুল আলোচিত জিয়া অরফানেজ ট্রাস্ট্র দুর্নীতি মামলায় সাজাপ্রাপ্ত কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে হাইকোর্টের দেওয়া জামিন বহাল রেখেছেন সুপ্রিমকোর্টের আপিল বিভাগ।

বুধবার সকাল ৯টা পাঁচ মিনিটে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার সদস্যের বেঞ্চ দুদক ও রাষ্ট্রপক্ষের করা আপিল খারিজ করে তার জামিন বহাল রাখেন। 

একই সঙ্গে আগামী ৩১ জুলাইয়ের মধ্যে আপিল নিষ্পত্তি করতে হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চকে নির্দেশ দেওয়া হয়েছে। 

তবে অন্য মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা থাকায় তিনি এখনই মুক্তি পাচ্ছেন না বলে জানিয়েছেন তার আইনজীবীরা। 

এতিমদের জন্য বিদেশ থেকে আসা অর্থ আত্মসাতের দায়ে ঢাকার একটি বিশেষ জজ আদালত গত ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়াকে ৫ বছরের সশ্রম কারাদণ্ড দেন। ওই দিনই তাকে পুরানো ঢাকার সাবেক কেন্দ্রীয় কারাগারে নিয়ে যাওয়া হয়। সে দিন থেকে তিনি কারাগারে আছেন। 

ওই সাজা স্থগিত চেয়ে উচ্চ আদালতে আবেদন করা হলে ১২ মার্চ খালেদা জিয়াকে চার মাসের অন্তবর্তীকালীন জামিন দেন হাইকোর্ট। পরদিন ওই জামিন স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করে রাষ্ট্রপক্ষ ও দুদক। দ্রুত আপিল নিষ্পত্তি এবং খালেদার জামিন বাতিল চেয়ে দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী খুরশীদ আলম খান এবং রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

তবে খালেদা জিয়াকে হাইকোর্টের দেওয়া জামিন বহাল রাখার আর্জি জানিয়ে শুনানি করেন তার আইনজীবী ব্যারিস্টার মওদুদ আহমদ, খন্দকার মাহবুব হোসেন, এ জে মোহম্মদ আলী ও জয়নুল আবেদীন। 


Best Electronics

সংশ্লিষ্ট খবর


মন্তব্য যোগ করুণ

পরের
খবর

১১ ডিআইজিকে বদলি


আরও খবর

বাংলাদেশ
১১ ডিআইজিকে বদলি

প্রকাশ : ২৫ জুন ২০১৮

  সমকাল প্রতিবেদক

পুলিশের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) পদমর্যাদার ১১ জনকে বদলি করা হয়েছে।

সোমবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের পুলিশ-১ অধিশাখার এক প্রজ্ঞাপনে এ বদলিকৃত নিয়োগের কথা জানানো হয়। 

প্রজ্ঞাপনে বলা হয়, সিআইডির ডিআইজি মো. লুৎফর রহমান মন্ডলকে আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) ডিআইজি, এসবির ডিআইজি মল্লিক ফখরুল ইসলামকে ট্যুরিস্ট পুলিশে, সিআইডির অতিরিক্ত ডিআইজি মো. শাহ আলমকে সিআইডির ডিআইজি (চলতি দায়িত্ব) করা হয়েছে।

এসবির অতিরিক্ত ডিআইজি মো. তওফিক মাহবুব চৌধুরীকে এসবির ডিআইজি (চলতি দায়িত্ব), ডিএমপির অতিরিক্ত কমিশনার (ভারপ্রাপ্ত) কৃষ্ণ পদ রায়কে একই ইউনিটের অতিরিক্ত কমিশনার (ডিআইজি-চলতি দায়িত্ব) হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

এছাড়া রংপুর রেঞ্জের অতিরিক্ত ডিআইজি বশির আহম্মদকে পুলিশ সদর দপ্তরের ডিআইজি (চলতি দায়িত্ব) টিআর পদে, পুলিশ সদর দপ্তরের অতিরিক্ত ডিআইজি হাবিবুর রহমানকে সদর দপ্তরের ডিআইজি (চলতি দায়িত্ব), ঢাকা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মো. আনোয়ার হোসেনকে পুলিশ সদর দপ্তরে ডিআইজি (চলতি দায়িত্ব) করা হয়েছে। 

পুলিশ সদর দপ্তরের অতিরিক্ত ডিআইজি এ কে এম হাফিজ আক্তারকে আরএমপির পুলিশ কমিশনার (ডিআইজি-চলতি দায়িত্ব), পুলিশ সদর দপ্তরের অতিরিক্ত ডিআইজি ড. খন্দকার মহিদ উদ্দিনকে পুলিশ সদর দপ্তরের ডিআইজি (চলতি দায়িত্ব) ও ডিএমপির যুগ্ম কমিশনার মো. আবদুল বাতেনকে ডিএমপির অতিরিক্ত কমিশনার (ডিআইজি-চলতি দায়িত্ব) হিসেবে নিয়োগ করা হয়েছে।

সংশ্লিষ্ট খবর

পরের
খবর

তিন জাতীয় অধ্যাপককে সংবর্ধনা দেবে ইউজিসি


আরও খবর

বাংলাদেশ

  সমকাল প্রতিবেদক

সদ্য নিয়োগ পাওয়া তিন জাতীয় অধ্যাপককে সংবর্ধনা দেবে 'বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন'(ইউজিসি)। 

আগামী ৯ই জুলাই বিকাল ৩ টায় রাজধানীর আগারগাঁও ইউজিসি মিলনায়তনে এ সম্মাননা অনুষ্ঠানের আয়োজন করেছে ইউজিসি।

ইউজিসির চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নানের সভাপতিত্বে সংবর্ধনা অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইনসহ দেশের বরেণ্য শিক্ষাবিদরা উপস্থিত থাকবেন। 

সদ্য নিয়োগ পাওয়া এই তিন জাতীয় অধ্যাপক হলেন অধ্যাপক রফিকুল ইসলাম, অধ্যাপক আনিসুজ্জামান ও অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী।

গত ১৯ই জুন সরকার দেশের বরেণ্য এই তিন শিক্ষাবিদকে আগামী পাঁচ বছরের জন্য জাতীয় অধ্যাপক হিসেবে নিয়োগ দেয়।

সংশ্লিষ্ট খবর

পরের
খবর

গাজীপুরে বিএনপি নেতা-কর্মীদের হয়রানি না করার নির্দেশ


আরও খবর

বাংলাদেশ

  সমকাল প্রতিবেদক

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনকে কেন্দ্র করে বিএনপি মেয়র প্রার্থীর কর্মী, সমর্থক ও এজেন্টদের যাতে গ্রেফতার ও হয়রানি করা না হয়, সে বিষয়টি নিশ্চিত করতে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. ইকবাল কবির সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ সোমবার অ্যাটর্নি জেনারেলকে মৌখিকভাবে এই নির্দেশ দেন।

অ্যাটর্নি জেনারেলকে সংশ্নিষ্ট আইন শৃঙ্খলা বাহিনীকে আদেশের বিষয়টি অবহিত করতে হবে। এ ছাড়া একই বিষয়ে পৃথক রুলও জারি করা হয়েছে।

রুলে পুলিশ বা অন্যান্য আইন শৃঙ্খলা বাহিনীকে গাজীপুর সিটি করপোরেশনের বিএনপির মেয়র প্রার্থীর কর্মী, সমর্থক, এজেন্ট ও প্রচারকারীদের গ্রেফতারের ক্ষেত্রে আপিল বিভাগের গাইডলাইন মেনে চলতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়েছে।

আগামী দুই সপ্তাহের মধ্যে স্বরাস্ট্র মন্ত্রণালয়ের সচিব, নির্বাচন কমিশন, পুলিশের মহা পরিদর্শক, গাজীপুরের পুলিশ কমিশনার ও পুলিশ সুপারসহ ৮ জনকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

গাজীপুরে বিএনপি নেতাকর্মীদের গ্রেফতার ও হয়রানি বন্ধের নির্দেশনা চেয়ে সোমবার দুপুরে হাইকোর্টে একটি রিট করা হয়। নির্বাচনে বিএনপির মেয়র প্রার্থী হাসান উদ্দিন সরকার রিটটি করেন। পরে ওই রিটের শুনানি নিয়ে আদেশ দেন হাইকোর্ট।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার মওদুদ আহমদ। সঙ্গে ছিলেন ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন, একেএম এহসানুর রহমান প্রমুখ। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

সংশ্লিষ্ট খবর