অন্যান্য

ডেল্টা প্লান বাস্তবায়নে সহযোগিতা করবে বিশ্বব্যাংক

প্রকাশ : ১২ জুলাই ২০১৯

ডেল্টা প্লান বাস্তবায়নে সহযোগিতা করবে বিশ্বব্যাংক

  সমকাল প্রতিবেদক

ডেল্টা প্লান বাস্তবায়নে বিনিয়োগ প্রবাহ ও অর্থ সংস্থানে বিশ্বব্যাংককে সহযোগিতা আহবান জানিয়েছেন পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক। 

বৃহস্পতিবার সচিবালয়স্থ প্রতিমন্ত্রীর দফতরে বিশ্বব্যাংকের দক্ষিণ এশীয় জ্যৈষ্ঠ আঞ্চলিক পরিচালক জন রমি ও পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুকের মধ্যকার অনুষ্ঠিত দ্বিপাক্ষিক বৈঠকে বিশ্বব্যাংকের প্রতিনিধিকে প্রতিমন্ত্রী এই আহ্বান জানান। 

বৈঠকে প্রতিমন্ত্রী টেকসই প্রবৃদ্ধি অর্জনে জলবায়ু পরিবর্তন ও তা মোকাবিলায় অভিযোজন কার্যক্রমে পানি সম্পদ মন্ত্রণালয় কর্তৃক গৃহিত উদ্যোগ ও আগামী দিনের কর্মপরিকল্পনা তুলে ধরেন। 

প্রতিমন্ত্রী আরও বলেন, যেহেতু ডেল্টা প্লান দীর্ঘ সময় ধরে অনেকগুলো কর্মসূচি ও প্রকল্প বাস্তবায়নের সাথে সম্পর্কিত, তাই নানা ধরনের প্রতিবন্ধকতাও আমাদেরকে মোকাবেলা করতে হবে। সেজন্য ডেল্টা প্লানের লক্ষ্য অর্জনে আমরা বিশ্বব্যাংকের মত বৈশ্বিক উন্নয়ন সহযোগিদের কাছে অধিক সহযোগিতা প্রত্যাশা করছি। 

আলোচনায় পানি সম্পদ সচিব কবির বিন আনোয়ার ডেল্টা প্লানের লক্ষ্যসমূহ তুলে ধরে বিশ্বব্যাংককে সার্বিক সহযোগিতার আহ্বান জানান। 

প্রতিনিধি দলের প্রধান জন রমি ডেল্টা প্লান বাস্তবায়নে বিশ্বব্যাংকের জোর সহযোগিতার আশাবাদ ব্যক্ত করে তা বাস্তবায়নে একটি কোর গ্রুপ গঠন এবং তার মাধ্যমে পারস্পরিক সহযোগিতার ক্ষেত্র প্রস্তুতের ওপর আলোকপাত করেন। 

জন রমির নেতৃত্বাধীন প্রতিনিধি দলে প্রোগ্রাম লিডার সঞ্জয় শ্রীবাস্তাবা, সিনিয়র ডিজাস্টার রিস্ক ম্যানেজমেন্ট স্পেশালিস্ট স্বর্ণা কাজী এবং সিনিয়র ওয়াটার রিসোর্স ম্যানেজমেন্ট স্পেশালিস্ট এ টি এম খালেকুজ্জামান এবং প্রতিমন্ত্রীর নেতৃত্বাধীন দলে পানি সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহমুদুল ইসলাম, পানি সম্পদ মন্ত্রণালয়ের যুগ্ম প্রধান এবং পানি সম্পদ প্রতিমন্ত্রীর একান্ত সচিব নুর আলম আলোচনায় অংশ নেয়। 

মন্তব্য


অন্যান্য