অন্যান্য

 উপজেলা নির্বাচন

নিষ্প্রাণ ভোটে বিচ্ছিন্ন সংঘর্ষ হামলা ভাংচুর

প্রকাশ : ১৮ জুন ২০১৯

নিষ্প্রাণ ভোটে বিচ্ছিন্ন সংঘর্ষ হামলা ভাংচুর

ফাইল ছবি

  সমকাল ডেস্ক

পঞ্চম ও শেষ ধাপের উপজেলা পরিষদ নির্বাচনেও বিএনপি অংশ না নেওয়ায় মূলত ছিল আওয়ামী লীগের সঙ্গে আওয়ামী লীগের লড়াই। দল মনোনীত প্রার্থীর সঙ্গে নির্বাচনী মাঠে সরব ছিলেন দলের বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থীরা। এ কারণে অনেক স্থানে সুষ্ঠু নির্বাচন নিয়ে শঙ্কাও ছিল।

মঙ্গলবার ২০ উপজেলায় ভোট গ্রহণ হয়। তবে বরাবরের মতোই কম ছিল ভোটারের উপস্থিতি। নিষ্প্রাণ এ ভোটের মধ্যে কিছুটা উত্তাপ ছড়িয়েছে ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর ও সিরাজগঞ্জের কামারখন্দ।

বিজয়নগরে স্বতন্ত্র প্রার্থী নাছিমা মুকাই আলীর বাড়িতে হামলা হয়েছে। কামারখন্দে নৌকার সমর্থকদের হাতে লাঞ্ছিত হয়েছেন স্বতন্ত্র প্রার্থী প্রকৌশলী শামসুল হক ও সাধারণ ভোটার জেলা জজকোর্টের এপিপি রেজাউল করিম ভুট্টু।

গাজীপুর সদর ও হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে ভোট বর্জন করেছেন দুই স্বতন্ত্র প্রার্থী যথাক্রমে ইজাদুর রহমান মিলন ও আলী আহমেদ খান। রাজবাড়ীর কালুখালীতে কর্মী-সমর্থকদের ভয়ভীতি ও অনিয়মের অভিযোগ এনে রিটার্নিং কর্তকর্তার কাছে নির্বাচন স্থগিতের আবেদন করেছেন নৌকার প্রার্থী কাজী সাইফুল ইসলাম।

এদিকে নির্বাচন কমিশন সচিব মো. আলমগীর জানিয়েছেন, কয়েকটি ঘটনা ছাড়া উপজেলা নির্বাচনের শেষ ধাপের ভোটও সুষ্ঠু হয়েছে। তিনি বলেন, দু-একটি কেন্দ্রে সামান্য একটু গণ্ডগোল করার চেষ্টা করেছে দুষ্ট লোকজন। কিন্তু তারা সফল হয়নি। গতকাল ঢাকায় নির্বাচন ভবনে সাংবাদিকদের কাছে নির্বাচনের সার্বিক চিত্র তুলে ধরার সময় এ কথা বলেন আলমগীর।

উপজেলা নির্বাচনের আরও বিস্তারিত খবর পাঠিয়েছেন সমকালের সংশ্নিষ্ট এলাকার প্রতিনিধিরা-

ব্রাহ্মণবাড়িয়া: বিজয়নগরে নৌকার প্রার্থীর পক্ষে ভোটকেন্দ্র দখল করতে গিয়ে প্রতিপক্ষের হামলায় যুবলীগ ও ছাত্রলীগের প্রায় ১৫ নেতাকর্মী আহত হয়েছেন। এ ঘটনার জেরে স্বতন্ত্র প্রার্থী নাছিমা মুকাই আলীর ব্রাহ্মণবাড়িয়া শহরের বাসভবনে (এলআর টাওয়ার) হামলা-ভাংচুর করেছে ছাত্রলীগ কর্মীরা। ভাংচুর করা হয়েছে দুটি পাজেরো জিপসহ পাঁচটি গাড়ি। ভাংচুর থেকে রেহাই পায়নি ওই বাড়ির ভাড়াটিয়া নাসিরনগর থানার পরিদর্শক (তদন্ত) কবির হোসেনের মোটরসাইকেলটিও।

দুপুর ১টার দিকে উপজেলার পত্তন ইউনিয়নের বড় পুকুরপাড় ভোটকেন্দ্র দখল করতে যায় যুবলীগ নেতা ভিপি হাসান সারোয়ার ও জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মাসুম বিল্লাহর নেতৃত্বে তাদের লোকজন। এ সময় প্রতিপক্ষ স্বতন্ত্র প্রার্থী নাছিমা মুকাই আলীর অনুসারীরা তাদের ওপর হামলা চালায়। এতে হাসান সারোয়ার ও মাসুম বিল্লাহসহ ১৫ জন আহত হন। এ ঘটনার জেরে দুপুর সোয়া ২টার দিকে যুবলীগ নেতা জহিরুল ইসলাম জুম্মান ও মেহেদী হাসানের নেতৃত্বে নাছিমা মুকাই আলীর বাসভবনে এ হামলা ও ভাংচুরের ঘটনা ঘটে।

ব্রাহ্মণবাড়িয়া সদর মডেল থানার ওসি মুহাম্মদ সেলিম উদ্দিন বলেন, পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি শান্ত করে। এ ঘটনায় জড়িত সন্দেহে যুবলীগ নেতা জুম্মান, মেহেদীসহ পাঁচজনকে আটক করা হয়েছে।

সিরাজগঞ্জ: কামারখন্দ উপজেলার চৌবাড়ি ইসলামিয়া উচ্চ বিদ্যালয় কেন্দ্রে গতকাল সকালে নৌকার প্রার্থী আব্দুল মতিন তালুকদারের লোকজন নৌকায় ভোট দিতে কয়েজনকে জোরজবরদস্তি করে। ব্যালট পেপার তাদের কাছে ছেড়ে দিতে রাজি না হওয়ায় ভোট প্রদান শেষে বাড়ি ফেরার পথে কেন্দ্রের মধ্যেই জেলা জজ আদালতের এপিপি অ্যাডভোকেট রেজাউল করিম ভুট্টু, স্থানীয় খায়রুল আলম, জহুরুল ইসলামসহ বেশ কয়েজনকে বেধড়ক মারধর করা হয়। রেজাউল করিম ভুট্টুকে গুরুতর আহত অবস্থায় সিরাজগঞ্জ আড়াইশ' শয্যা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এদিকে ভোট দিয়ে ফেরার পথে নৌকার সমর্থকদের হাতে লাঞ্ছিত হয়েছেন কামারখন্দ উপজেলার স্বতন্ত্র প্রার্থী প্রকৌশলী শামসুল হক। দুপুরে দশমিকা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। নির্বাহী ম্যাজিস্ট্রেট আফসানা ইয়াসমিন বলেন, অভিযোগ পেয়ে কেন্দ্রে এসে বিশৃঙ্খলাকারীদের কাউকে পাইনি। তারপরও রিটার্নিং কর্মকর্তা বরাবর তাকে লিখিত অভিযোগ দিতে বলেছি।

গাজীপুর: ভোট শুরুর দুই ঘণ্টা পরই নির্বাচন বর্জনের ঘোষণা দেন সদর উপজেলা পরিষদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী বিএনপি নেতা ইজাদুর রহমান মিলন। কর্মী-সমর্থকদের ভোটকেন্দ্রে যেতে বাধা এবং তার এজেন্টকে বের করে দেওয়াসহ নানা অভিযোগ এনে সকাল ১১টার দিকে সংবাদ সম্মেলন ডেকে তিনি এ ঘোষণা দেন।

তবে তার এ অভিযোগ উড়িয়ে দিয়েছেন নৌকার প্রার্থী অ্যাডভোকেট রীনা পারভীনের প্রধান নির্বাচনী এজেন্ট দেলোয়ার হোসেন দেলু। তিনি বলেন, মিলন তার কোনো কর্মী সমর্থক খুঁজে না পেয়ে এবং নির্বাচনে ভরাডুবি নিশ্চিত জেনে ভোট বর্জন করেছেন।

রাজবাড়ী: কালুখালী উপজেলায় ভোটারদের ভয়ভীতি ও কর্মী-সমর্থকদের ওপর হামলার ঘটনায় ভোট গ্রহণ চলাকালে নৌকার প্রার্থী কাজী সাইফুল ইসলাম নির্বাচন স্থগিত চেয়ে রিটার্নিং কর্মকর্তার কাছে আবেদন করেন। সকাল ১০টায় নিজ বাসভবনে সংবাদ সম্মেলন করে এ কথা জানান তিনি।

এদিকে বেশিরভাগ কেন্দ্রে নৌকার পোলিং এজন্টকে পাওয়া যায়নি। মদাপুর ইউনিয়নের গোয়ালপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে সকালে কিছুটা বিশৃঙ্খলা দেখা দেয়। একই কেন্দ্রে আনারস প্রতীকের ভুয়া এজেন্ট সোহেল শেখ নামে এক যুবককে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এক মাসের কারাদণ্ড দেওয়া হয়। বিকেলে খাগজানা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে জাল ভোট দেওয়ার অভিযোগে জুবায়ের নামের এক যুবককে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়।

হবিগঞ্জ: নবগঠিত শায়েস্তাগঞ্জ উপজেলা নির্বাচনে ভোট কারচুপির অভিযোগে নির্বাচন বর্জন করেছেন আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী সাবেক ইউপি চেয়ারম্যান আলী আহমেদ খান। শায়েস্তাগঞ্জ প্রেস ক্লাবে বিকেলে সংবাদ সম্মেলন করে তিনি এ অভিযোগ করেন।

তিনি বলেন, জোর করে নৌকায় সিল মারার সময় আমার এজেন্টরা বাধা দিলে তাদের লাঞ্ছিত করা হয়। পাশাপাশি আমাকেও লাঞ্ছিত করা হয়েছে। তবে ওই কেন্দ্রের প্রিসাইডিং অফিসার জাকির হোসেন বলেন, কোনো ধরনের জাল ভোট হয়নি। কাউকে লাঞ্ছিতও করা হয়নি।

নেত্রকোনা : পূর্বধলা উপজেলার তেনুয়া উচ্চ বিদ্যালয় কেন্দ্রে দুপুরে প্রতিপক্ষের হামলায় স্বতন্ত্র প্রার্থী মাছুদ আলম তালুকদার টিপুর সমর্থক জাহাঙ্গীর ও স্বপন আহত হন। কাজলা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে প্রিসাইডিং অফিসার অনুমতি না নিয়ে ভোটকেন্দ্রের ছবি তুলতে গেলে এবি টোয়েন্টিফোর.কমের সাংবাদিক পরিচয়দানকারী দেলোয়ার হোসেন এবং সেহলা মাদ্রাসা কেন্দ্রে ভোটারদের প্রভাবিত করার অভিযোগে আবদুল মোতালেব নামে দু'জনকে আটক করে পুলিশ।

শান্তিপূর্ণ ভোট: অন্যান্য উপজেলা বিশেষ করে রাজশাহীর পবা, মাদারীপুর সদর, খুলনার ডুমুরিয়া, নাটোরের নলডাঙ্গা, বরগুনার তালতলী, পিরোজপুরের মঠবাড়িয়া, কিশোরগঞ্জের কটিয়াদী, সুনামগঞ্জের জামালগঞ্জ, ফেনীর ছাগলনাইয়া ও নারায়ণগঞ্জের বন্দরে শান্তিপূর্ণ ভোট গ্রহণ হয়েছে। তবে এসব উপজেলায় ভোটারের উপস্থিতি ছিল একেবারেই কম। নারায়ণগঞ্জের বন্দরে মসজিদ থেকে মাইকিং করেও ভোটারদের কেন্দ্রে আনা যায়নি।

চেয়ারম্যান পদে বিজয়ী হয়েছেন যারা: রাত ৯টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত বিজয়নগর ও পূর্বধলার চূড়ান্ত ফল পাওয়া গেছে। বিজয়নগরে স্বতন্ত্র প্রার্থী নাছিমা মুকাই আলী বিজয়ী হয়েছেন। ঘোড়া প্রতীকে তিনি পেয়েছেন ৩৩ হাজার ৪৭৩ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের তানভীর ভূঁইয়া (নৌকা প্রতীক) পেয়েছেন ২৫ হাজার ৭৯৩ ভোট। পূর্বধলা উপজেলায় আওয়ামী লীগের জাহিদুল ইসলাম সুজন ৫২ হাজার ৫৮৫ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী সাবেক যুবলীগ নেতা মাছুদ আলম তালুকদার টিপু পেয়েছেন ২৯ হাজার ৯৭৯ ভোট।

মন্তব্য


অন্যান্য