পরিবেশ

পরিবেশ অধিদপ্তরের উদ্যোগ

বিদ্যালয়ে গ্রিন ক্লাব ও অক্সিজেন ব্যাংক স্থাপন হবে

প্রকাশ : ০৩ নভেম্বর ২০১৮

বিদ্যালয়ে গ্রিন ক্লাব ও অক্সিজেন ব্যাংক স্থাপন হবে

  সমকাল প্রতিবেদক

বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে পরিবেশ শিক্ষা সম্প্রসারণের উদ্যোগ নিয়েছে পরিবেশ অধিদপ্তর। সারা দেশের বিদ্যালয়গুলোতে গ্রিন ক্লাব গঠন ও অক্সিজেন ব্যাংক স্থাপন কার্যক্রম সফল করার জন্য ইতোমধ্যে প্রচারণা কার্যক্রম শুরু হয়েছে।

শনিবার রাজধানীর আগারগাঁওয়ে বন অধিদপ্তরের 'করবী' সম্মেলন কক্ষে গ্রিন ক্লাব ও অক্সিজেন ব্যাংক সফলভাবে পরিচালনার জন্য একটি খসড়া গাইড শিক্ষক ও শিক্ষার্থীদের মতামতের ভিত্তিতে চূড়ান্তকরণের লক্ষ্যে এক কর্মশালয় পরিবেশ অধিদপ্তর এসব তথ্য জানায়।

পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. সুলতান আহমেদের সভাপতিত্বে কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. নূরুল কাদির। বিশেষ অতিথি হিসেবে সেভ দ্য চিলড্রেনের ডেপুটি কান্ট্রি ডিরেক্টর ডা. শামীম জাহান ও বিশিষ্ট শিশু সাহিত্যিক ও সাংবাদিক আনিসুল হক উপস্থিত ছিলেন।

পরিবেশ অধিদপ্তরে মহাপরিচালক ড. সুলতান আহমেদ বলেন, স্কুলে গ্রিন ক্লাব কার্যক্রম সফলভাবে পরিচালনার জন্য পরিবেশ অধিদপ্তর সেভ দ্য চিলড্রেন ও গ্রিন সেভার্স এসোসিয়েশনের সহযোগিতায় বিদ্যালয়গুলোর সহযোগীতা কামনা করেছে। তিনি বলেন, ঢাকা মহানগরীর কিছু স্কুলে ইতোমধ্যে গ্রিন ক্লাব গঠন ও অক্সিজেন ব্যাংক স্থাপন করা হয়েছে। শিশুদের পরিবেশ মনস্ক করতে উদ্যোগ নেওয়া হয়েছে।

আনিসুল হক বলেন, জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবেলায় পরিবেশ অধিদপ্তর, সেভ দ্য চিলড্রেন ও গ্রিন সেভার্স এসোসিয়েশন কর্তৃক বিদ্যালয়সমূহে গ্রিন ক্লাব গঠন ও অক্সিজেন ব্যাংক স্থাপনের উদ্যোগের প্রসংসা করেন।

ড. নুরুল কাদির পরিবেশ সুরক্ষায় দেশে এবং আন্তজাতিক পরিমণ্ডলে সরকারের গৃহিত বিভিন্ন কার্যক্রম উল্লেখ করেন এবং পরিবেশ ভাবনাকে হৃদয়ে ধারণ করে কাজ করার জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বানন জানান।

শামীম জাহান কর্মশালা আয়োজনের জন্য ধন্যবাদ জানিয়ে এসডিজি বাস্তবায়নে এ ধরণের কর্মসূচিতে শিক্ষা অধিদপ্তর ও স্থানীয় সরকার বিভাগকে সম্পৃক্ত করার আহ্বান জানান।

মন্তব্য


অন্যান্য